• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Digital Gold: ডিজিটাল গোল্ড ট্রেডিং নিয়ে বড় পদক্ষেপ নিতে পারে সরকার, আসছে SEBI এবং RBI মাস্টারপ্ল্যান!

Digital Gold: ডিজিটাল গোল্ড ট্রেডিং নিয়ে বড় পদক্ষেপ নিতে পারে সরকার, আসছে SEBI এবং RBI মাস্টারপ্ল্যান!

বিনিয়োগকারীর টাকা যাতে সুরক্ষিত থাকে সেই কথা মাথায় রেখে সরকারা গোল্ডের ট্রেডিং নিয়ে বড় পদক্ষেপ নিতে যাচ্ছে।

বিনিয়োগকারীর টাকা যাতে সুরক্ষিত থাকে সেই কথা মাথায় রেখে সরকারা গোল্ডের ট্রেডিং নিয়ে বড় পদক্ষেপ নিতে যাচ্ছে।

বিনিয়োগকারীর টাকা যাতে সুরক্ষিত থাকে সেই কথা মাথায় রেখে সরকারা গোল্ডের ট্রেডিং নিয়ে বড় পদক্ষেপ নিতে যাচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: দীর্ঘ দিন ধরে ডিজিটাল গোল্ড ট্রেডিং নিয়ে দেশে বিতর্ক চলছে। মার্কেট রেগুলেটর সেবি (SEBI) এক্সচেঞ্জগুলির ব্রোকারদের মাধ্যমে ডিজিটাল সোনার বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। সেবির তরফে জানানো হয়েছে, ডিজিটাল গোল্ড ক্রয়-বিক্রয় সিকিউরিটিজ কন্ট্রাক্ট বিধি লঙ্ঘন করে। সিকিউরিটিজ কন্ট্রাক্টস (রেগুলেশন)-এর নির্দেশাবলী অনুযায়ী, ডিজিটাল সোনাকে সিকিউরিটি হিসেবে ধরা যাবে না।

সেবির এই সিদ্ধান্তের পর থেকে নন-ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম বা ওয়ালেট থেকে ডিজিটাল গোল্ডের ট্রেডিং বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি, দেখে নিন আপনার শহরে ১ লিটারের দাম....

বিনিয়োগকারীর টাকা যাতে সুরক্ষিত থাকে সেই কথা মাথায় রেখে সরকারা গোল্ডের ট্রেডিং নিয়ে বড় পদক্ষেপ নিতে যাচ্ছে। যেহেতু ডিজিটাল গোল্ড কোনও সরকারি রেগুলেটরের অধীনে আসে না, তাই এই ব্যবসায় টাকা লগ্নি করা একেবারেই নিরাপদ নয়। সরকার ডিজিটার গোল্ডকে একটি নিয়ন্ত্রকের অধীনে আনার পরিকল্পনা করছে।

অর্থমন্ত্রক (Finance Ministry), ভারতীয় নিরাপত্তা আর বিনিময় বোর্ড (SEBI) এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ক্রিপ্টোকারেন্সির সঙ্ে ডিজিটাল গোল্ডকেও একটি রেগুলেটরের আওতায় আনার জন্য কাজ করছে। ডিজিটাল গোল্ড (Digital Gold) বা ক্রিপ্টোকারেন্সিতে (Crypto Assets) বিনিয়োগে খুব দ্রুত গতিতে মুনাফা অর্জন করা যায় যা অর্থনৈতিক সাম্যাবস্থার জন্য একটি বিপদ সঙ্কেত।

আরও পড়ুন: দেশীয় শিল্পে জোর, কর্মসংস্থানের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে চলেছে ভারতের রফতানি ব্যবসা!

সরকারের উদ্দেশ্য হল, এই সমস্ত ট্রেডিংকে একটি রেগুলেটারের অধীনে এনে কোম্পানি দ্বারা লগ্নিকারিদের লোভ দেখানোর জন্য বেশি বেশি রিটার্নের মিথ্যে আশ্বাসের উপর রাশ টানা।

সরকার ডিজিটাল গোল্ডকে নিরাপত্তা নিয়মের অধীনে আনতে সেবি আইন এবং সিকিউরিটিজ কন্ট্রাক্ট রেগুলেশন অ্যাক্ট সংশোধন এবং সংযোজন করার পরিকল্পনা করছে।

এখানে বলে রাখা ভালো, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) শনিবার ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদী কৌশল নির্ধারণের জন্য সেবি সহ অন্যান্য নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠকে যোগ দিয়েছিলেন। এর পর, অর্থ সংক্রান্ত স্থায়ী স্টেকহোল্ডারদের সঙ্গে একটি বৈঠক করে যেখানে ক্রিপ্টোর রিস্ক এবং সুবিধা সম্বন্ধে আলোচনা করা হয়।

আরও পড়ুন: Panchang|| পঞ্জিকা ১৬ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

ডিজিটাল সোনার প্রতি বিনিয়োগকারীদের প্রবণতা দ্রুত গতিতে বাড়ছে। বিশেষ করে তরুণ এবং যুবক লগ্নিকারিদের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। এর মূল কারণ হল সহজ বিনিয়োগ প্রক্রিয়া। মোবাইল এবং অনলাইন প্ল্যাটফর্ম বা ওয়ালেটে এমন অনেক অফার দেওয়া হল যেখানে দেখা ডিজিটাল সোনায় বিনিয়োগ করলে অতিরিক্ত ক্যাশব্যাক দেওয়া হবে। স্বাভাবিকভাবেই তরুণরা এর প্রতি আকৃষ্ট হয়। ডিজিটাল গোল্ড ট্রেডিং-এর আরেকটি বড় সুবিধা হল ১০০-২০০ টাকাও বিনিয়োগ করা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published: