Home /News /business /
Electric Vehicle Car Bike Price: গ্রাহকদের জন্য সুখবর, দেশে কমতে পারে বৈদ্যুতিক গাড়ির দাম এবং ব্যাটারি জিএসটি!

Electric Vehicle Car Bike Price: গ্রাহকদের জন্য সুখবর, দেশে কমতে পারে বৈদ্যুতিক গাড়ির দাম এবং ব্যাটারি জিএসটি!

গ্রাহকদের জন্য সুখবর, দেশে কমতে পারে বৈদ্যুতিক গাড়ির দাম এবং ব্যাটারি জিএসটি!

গ্রাহকদের জন্য সুখবর, দেশে কমতে পারে বৈদ্যুতিক গাড়ির দাম এবং ব্যাটারি জিএসটি!

Lithium Ion Batteries GST May Reduce: বর্তমানে ইভিতে ৫ শতাংশ কর নেওয়া হয় এবং লিথিয়াম আয়ন ব্যাটারির উপর কর নেওয়া হয় ১৮ শতাংশ।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে লিথিয়াম আয়ন ব্যাটারির উপর কমতে পারে পণ্য ও পরিষেবা কর (GST)। বৈদ্যুতিক যানবাহনের উপর যে পরিমাণ কর নেওয়া হয় ব্যাটারির উপরও সেই পরিমাণ কর নেওয়া হতে পারে। যদি এমন হয় তবে বৈদ্যুতিক গাড়ির দাম কমবে এবং এর ফলে ভারত সরকারের গ্রিন মোবিলিটি প্রকল্প আরও বৃদ্ধি পাবে। পরিকল্পনাটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আলোচনা শুরু হয়ে গিয়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে‌। দেশকে বৈদ্যুতিক যানবাহনের (EV) একটি বিশ্বব্যাপী উৎপাদন কেন্দ্রে পরিণত করার জন্য এই পরিকল্পনাটিকে এগিয়ে নিয়ে যাওয়া খুব জরুরি। বর্তমানে ইভিতে ৫ শতাংশ কর নেওয়া হয় এবং লিথিয়াম আয়ন ব্যাটারির উপর কর নেওয়া হয় ১৮ শতাংশ। এর আগেও লিথিয়াম আয়ন ব্যাটারির উপর করসংক্রান্ত এই বিষয়টি বিবেচনা করা হয়েছিল। কিন্তু এবার ব্যাটারি সোয়াপিং পলিসি এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা হওয়ার সঙ্গে কর কমানোর বিষয়েও আলোচনা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- পরিবেশের মানের নিরিখে সবচেয়ে পিছিয়ে ভারত! 'অবৈজ্ঞানিক' বলে উড়িয়ে দিল কেন্দ্র!

নীতি আয়োগের বৈঠক

নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের ভারী শিল্প ও অন্যান্য সরকারি বিভাগের NITI আয়োগ, ব্যাটারি সোয়াপিং পলিসির উপর প্রথম বৈঠক করেছে মঙ্গলবার। এরপর পলিসির বিষয়ে পরামর্শ ও সুপারিশ পাওয়া যায় ৫ জুন পর্যন্ত। বিষয়টির সঙ্গে যুক্ত ব্যক্তিরা বলেন, কর কমানোর পাশাপাশি ইন্টেরোপেরাবিলিটি নিশ্চিত করতে ব্যাটারির গুণমানের দিকটাও দেখা বৈঠকের আলোচিত বিষয়ের মধ্যে একটি ছিল। যদিও জিএসটির বিষয়ে নীতি আয়োগ খুব বেশি বিচার করে দেখবে না, কারণ জিএসটির বিষয়টি অর্থ মন্ত্রকের আওতার মধ্যে পড়ে।

আরও পড়ুন- ভাইরাল ভিডিও: ৫ বছরের শিশুকে হাত পা বেঁধে দুপুরের রোদে ছাদে ফেলে শাস্তি মায়ের!

জিএসটি কাউন্সিল চূড়ান্ত সিদ্ধান্ত নেবে

২০১৮ সালে কাউন্সিল লিথিয়াম আয়ন ব্যাটারির উপর জিএসটির হার ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করেছিল। এখন ইভি ইকোসিস্টেমের উপর বেশি গুরুত্ব দেওয়ার পাশাপাশি আরও যানবাহন নির্মাতাদের বাজারে আনার বিষয়ে এবং ব্যাটারি ও ইভির মধ্যে দামের সমতাকে নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করা হচ্ছে, কারণ বর্তমানে বৈদ্যুতিক গাড়ির উপর কর নেওয়া হয় মাত্র ৫ শতাংশ৷ ডিসেম্বর মাসে নীতি আয়োগের প্রধান কার্যনির্বাহী অমিতাভ কান্ত বলেছিলেন যে ইভি ব্যাটারির উপর জিএসটি কমানোর কথা ভাবছে সরকার।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Electric Vehicle, GST, Niti aayog

পরবর্তী খবর