Home /News /business /
Business Idea: আয় করুন কোটি কোটি টাকা! নিজের উদ্যোগে অল্প বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা

Business Idea: আয় করুন কোটি কোটি টাকা! নিজের উদ্যোগে অল্প বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা

মৌমাছি পালন করে আয় করুন বিপুল টাকা৷ প্রতীকী ছবি৷

মৌমাছি পালন করে আয় করুন বিপুল টাকা৷ প্রতীকী ছবি৷

কীভাবে মৌমাছি পালনের ব্যবসা শুরু করা যাবে এবং মাসিক কত টাকা পর্যন্ত আয় করা যেতে পারে (Bee Keeping Business)?

  • Share this:

#নয়াদিল্লি: ভারত একটি কৃষিপ্রধান দেশ যেখানে শুধুমাত্র কৃষি ব্যবসার মাধ্যমে (Agriculture Business Ideas) মাসে লক্ষাধিক টাকা আয় করা যেতে পারে। যাঁরা ৯ -৫ টার গতানুগতিক চাকরি ছেড়ে নিজের ব্যবসা শুরু (Starting own business) করতে চান তাঁদের জন্য মৌমাছি পালন (Beekeeping) উপযুক্ত বিকল্প হতে পারে।

এই ব্যবসায় ন্যূনতম বিনিয়োগ (Small level business) করে খুব কম সময়ে ভালো আয় উপার্জন করার সুযোগ রয়েছে। কীভাবে মৌমাছি পালনের ব্যবসা শুরু করা যাবে এবং মাসিক কত টাকা পর্যন্ত আয় করা যেতে পারে? নিচে বিস্তারিত আলোচনা করা হল।

মৌমাছি পালন ব্যবসা কী?

মৌমাছি মোম সম্প্রদায়ে বসবাসকারী পতঙ্গ শ্রেণীর একটি কীট। মৌমাছিরা প্রথমে মৌচাক তৈরি করে ফুল থেকে মধু সংগ্রহ করে সেখানে সঞ্চিত রাখে। কৃত্রিম উপায়ে মৌমাছির বসবাসের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে মধু এবং মোমের ব্যবসাকে মৌমাছি পালন বলা হয়। মৌমাছির মধু সংগ্রহ একটি প্রাকৃতিক প্রক্রিয়া হলেও প্রযুক্তির সাহায্যে এটি অনেক বড় ব্যবসায় পরিণত হয়েছে।

আরও পড়ুন: ২ টাকার কয়েনই করবে মালামাল? বাড়িতে বসেই ৫ লক্ষ টাকা রোজগারের বিশাল সুবিধা

কীভাবে মোমাছি পালনের ব্যবসা শুরু করবেন?

মৌমাছি পালনের ব্যবসা শুরু করতে প্রথমে বিনিয়োগ, রিটার্ন এবং রিস্ক সম্বন্ধে ভালোভাবে জেনে নেওয়া উচিত। যাঁরা আগে থেকে মৌমাছি পালনের ব্যবসা করেন তাঁদের সঙ্গে পরামর্শ করা উচিত। উদ্যোগী ব্যক্তি যেখানে মৌমাছি কলোনি তৈরি করার কথা ভাবছেন তার আশে পাশের এলাকায় ভালো মধুর উৎস রয়েছে কিনা তা জেনে নেওয়া উচিত। এছাড়া, এই ব্যবসা শুরু করার জন্য বৈধ লাইসেন্স কীভাবে পাওয়া যাবে সেই বিষয়ে কৃষি উকিলের সঙ্গে পরামর্শ করা উচিত।

আরও পড়ুন: বাজেটে এই ১০ পদক্ষেপ নিতে হবে নির্মলাকে, তবেই হাসি ফুটবে আমজনতার মুখে!

মৌমাছি পালনে সরকারি সাহায্য

কেন্দ্রীয় সরকার মৌমাছি পালনে উদ্যোগীদের উৎসাহ প্রদান করতে ‘ডেপেলপমেন্ট অফ বিকিপিং ফর ইমপ্রুভিং ক্রপ প্রোডাক্টিভিটি (Development of Beekeeping for Improving Crop Productivity)’ নামে একটি প্রকল্পের অধীনে মৌমাছি পালন ব্যবসায়ীদের ৮০% থেকে ৮৫% ভর্তুকি প্রদান করে।

মাসিক আয় কত হতে পারে?

বর্তমানে মধুর বাজার মূল্য ৫০০ টাকা প্রতি কেজি। বিভিন্ন ব্র্যান্ডের ক্ষেত্রে এই দামে পরিবর্তন দেখা যেতে পারে। যদি, একটি মৌমাছির কলোনি থেকে ১০০০ কেজি মধু পাওয়া যায় তবে তার বাজার মূল্য হবে ৫ লক্ষ টাকা। যদি কোনও ব্যবসায়ী এক বছরে ৫০টি মৌমাছির কলোনি পালন করতে পারে তবে তার আয় দাঁড়াবে ২.৫ কোটি টাকা।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর