Union
Budget 2023

Highlights

হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
আরোগ্য সেতু অ্যাপে তৈরি করুন ‘ইউনিক হেলথ আইডি নম্বর’, পাবেন প্রচুর সুবিধা!

Aarogya Setu: আরোগ্য সেতু অ্যাপে তৈরি করুন ‘ইউনিক হেলথ আইডি নম্বর’, পাবেন প্রচুর সুবিধা!

এই নম্বরের সাহায্যে ব্যবহারকারীরা তাঁদের যাবতীয় মেডিক্যাল রিপোর্ট আয়ুষ্মান ভারত হেলথ অ্যাকাউন্টে (Ayushman Bharat Health Account) সুরক্ষিত রাখতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনকে (Ayushman Bharat) আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপের সঙ্গে লিঙ্ক করার ঘোষণা করেছে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। এর ফলে আরোগ্য সেতুর ব্যবহারকারীরা পাবেন একটি ১৪ সংখ্যার ‘ইউনিক হেলথ আইডি নম্বর’।এই নম্বরের সাহায্যে ব্যবহারকারীরা তাঁদের যাবতীয় মেডিক্যাল রিপোর্ট আয়ুষ্মান ভারত হেলথ অ্যাকাউন্টে (Ayushman Bharat Health Account) সুরক্ষিত রাখতে পারবেন। প্রয়োজনের সময় যা এক ক্লিকেই দেখতে পাবেন চিকিৎসকরা।

আরও পড়ুন: লকার ভাড়া নেবেন? দেখে নিন কোন ব্যাঙ্ক কত টাকা চার্জ নেয়!

এই খবর জানিয়ে ট্যুইট করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। তিনি জানিয়েছেন, আরোগ্য সেতু ব্যবহারকারী ২১.৪ কোটি ভারতীয় এখন থেকে ১৪ সংখ্যার আয়ুষ্মান ভারত হেলথ অ্যাকাউন্ট নম্বর তৈরি করতে পারবেন। যার মাধ্যমে ডাক্তারের প্রেসক্রিপশন, ল্যাব রিপোর্ট, হাসপাতালের রেকর্ড-সহ যাবতীয় তথ্য রিপোর্ট আয়ুষ্মান ভারত হেলথ অ্যাকাউন্টে আপলোড করা যাবে। এর ফলে দেশের ডিজিটাল হেলথ ইকোসিস্টেম শক্তিশালী হবে। একজন রোগীর যাবতীয় তথ্য থাকবে নখদর্পণে। ফলে চিকিৎসা করাও হবে অনেক সহজ।

আরও পড়ুন: ফের রেকর্ড দামের দিকে এগোচ্ছে সোনা! ৭ দিনে দাম বাড়ল ২২০০ টাকা

আরোগ্য সেতু অ্যাপের ভূয়সী প্রশংসা করেছেন ন্যাশনাল হেলথ অথরিটি-এনএইচএ-র প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. আরএস শর্মা। তিনি বলেছেন, ‘করোনা আবহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে আরোগ্য সেতু অ্যাপ। মহামারী আবহে প্রচুর মানুষ এই অ্যাপের উপর ভরসা করেছেন। যা অভূতপূর্ব’।

আরও পড়ুন: অনলাইন টিকিট বুকিংয়ের নিয়ম বদলাল IRCTC, জেনে নিন নতুন নিয়ম

আরোগ্য সেতু ব্যবহার

এই প্রসঙ্গে ডা. শর্মা আরও বলেন, ‘এখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। তবে আরোগ্য সেতু অ্যাপের প্রয়োজন ফুরোয়নি। এবিডিএমের সঙ্গে আরোগ্য সেতু অ্যাপকে যুক্ত করে দেশবাসীর সার্বিক স্বাস্থ্য উন্নতির দিকে খেয়াল রাখা হবে। ব্যবহারকারীরা এখানে নিজেদের ইচ্ছায় তাঁদের মেডিক্যাল রেকর্ড আপলোড করবেন। ফলে ডিজিটাল হেলথ ইকোসিস্টেম গড়ে উঠবে’। ইতিমধ্যেই করোনা ভ্যাকসিনের বুকিং থেকে সার্টিফিকেট ডাউনলোড এবং ই-পাস তৈরির জন্যও আরোগ্য সেতু অ্যাপের ব্যবহার হচ্ছে। এখন আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনকে এই অ্যাপের সঙ্গে যুক্ত করার পর ‘আভা’ নম্বরের মাধ্যমে আরও একটি নতুন বৈশিষ্ট যোগ হল।

আভা নম্বর তৈরি করা খুব সহজ

ব্যবহারকারীরা তাঁদের আধার নম্বর, নাম, জন্মসাল, লিঙ্গ, ঠিকানার মতো কয়েকটি সাধারণ তথ্য দিয়েই নিজেদের ‘ইউনিক হেলথ আইডি নম্বর’ পেতে পারেন। কেউ আধার নম্বর দিতে না চাইলে ড্রাইভিং লাইসেন্স নম্বর বা ফোন নম্বর দিয়েও আভা নম্বর পাওয়া যাবে। এজন্য abdm.gov.in ওয়েবসাইট থেকে বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ব্যবহারকারীরা আভা নম্বর তৈরি করতে পারেন।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Aarogya setu, Ayushman Bharat