হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
আপনার শিশুর এই এলআইসি পলিসি আছে কি? করিয়ে রাখলে লাভ-ই লাভ!

আপনার শিশুর এই এলআইসি পলিসি আছে কি? করিয়ে রাখলে লাভ-ই লাভ!

শিশুদের জন্য সেরা কয়েকটি এলআইসি পলিসি -

  • Share this:

#কলকাতা: দেখতে দেখতে একটা বছর শেষ হয়ে আরেকটা নতুন বছর শুরু হতে চলল। স্বাভাবিক ভাবেই নতুন বছরে বদলে যাবে অনেক কিছু। দৈনন্দিন জীবনযাত্রায় তার বড় একটা প্রভাব না পড়লেও অর্থনৈতিক খাতে বদলগুলো কিন্তু বেশ স্পষ্ট। এর মধ্যে অন্যতম হল বিনিয়োগ। বিনিয়োগের কথা উঠলেই আমাদের মাথায় সাধারণত সোনায় বিনিয়োগ এবং শেয়ার বাজারে বিনিয়োগের ব্যাপারটাই মাথায় আসে। সন্দেহ নেই যে বিমাও খুব প্রয়োজনীয় এক বিনিয়োগ, কিন্তু এখনও পর্যন্ত দেশের জনতার অধিকাংশই এই ব্যাপারে উদাসীন।

আর যদিও বা বিমা তাঁরা করান, তাহলে তা নিজের জন্য বা স্বাস্থ্যখাতে করিয়ে থাকেন, পরিবারের সদস্যদের নাম থাকে মূলত নমিনি হিসেবে। শিশুদের বিষয়ে এক্ষেত্রে বড় একটা ভাবা হয় না। কিন্তু নতুন বছরে যদি শিশুদের জন্য বিমা করানো যায়, তাহলে বেশ কিছু লাভ মিলতে পারে। এব্যাপারে এলআইসি কেন হয়ে উঠতে পারে অন্যতম সেরা বিকল্প?

আরও পড়ুন: নতুন বছরে খরচে নজর! অর্থ নিয়ে হোক নতুন ভাবনা-চিন্তা! দেখে নিন কী করা উচিত!

প্রশ্নটা উঠবে এই কারণেই, কেন না শিশুসন্তানদের সুরক্ষার স্বার্থে সরকারের তরফে বেশ কিছু প্রকল্প আছে। অভিভাবকরা খুব স্বল্প খরচেই সেখানে বিনিয়োগ করে তাঁর সন্তানের ভবিষ্যতের দিনগুলো সুরক্ষিত করতে পারেন। কিন্তু এক্ষেত্রে একটি বিষয় ভুললে চলবে না- সরকারি প্রকল্পে সাধারণত রিটার্নের পরিমাণ কম। বেশি রিটার্ন চাইলে এই কারণেই এলআইসি বেছে নেওয়া যেতে পারে।

তাছাড়া, এলআইসি অর্থাৎ লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন হল ভারতের প্রাচীনতম এবং সবচেয়ে বিশ্বস্ত বিমা কোম্পানি। এলআইসি স্কিমগুলিতে বিনিয়োগ করা ভারতীয় জনগণের মধ্যে নিরাপদ বলে বিবেচিত হয়। কারণ এটি ১০০ শতাংশ ভারত সরকারের মালিকানাধীন। কোম্পানির ২৮ কোটিরও বেশি পলিসি হোল্ডার রয়েছে। এটিতে বিভিন্ন পলিসি রয়েছে যা বিভিন্ন ব্যক্তির প্রয়োজনীয়তা অনুসারে তা পূরণ করে। সন্তানের সুরক্ষার সঙ্গে সঙ্গে ভবিষ্যতে তাদের আর্থিক চাহিদাগুলি সুরক্ষিত করার জন্য এলআইসি শিশুদের জন্য বিশেষ পলিসি অফার করে। এক নজরে দেখে নেওয়া যাক শিশুদের জন্য কোন এলআইসি চাইল্ড প্ল্যান সেরা। সঙ্গে দেখে নেওয়া যাক এলআইসি চাইল্ড এডুকেশন প্ল্যান, কন্যাসন্তানের জন্য ২০২২-এর সেরা এলআইসি নীতি এবং সুবিধা।

আরও পড়ুন: পরিবেশ তো ভাল থাকবেই, সঙ্গে ঘরে আসবে কোটি টাকা!এই ৩ গাছ লাগানোর কথা ভেবেছেন কখনও

শিশুদের জন্য সেরা কয়েকটি এলআইসি পলিসি -

- এলআইসি জীবন তরুণ পলিসিতে যোগদান করা যায় ৯০ দিন থেকে ৬০ বছর বয়স পর্যন্ত। ম্যাচিউরিটির বয়স ১৮ থেকে ৭৫ বছর। ১ লাখ টাকা থেকে শুরু করে যত খুশি টাকা বিনিয়োগ করা যায়, কোনও উচ্চসীমা নেই। প্রিমিয়াম ৫ বছরের। পলিসির টার্ম ১৫ থেকে ২০ বছর।

- এলআইসি এসআইআইপি প্ল্যানে (LIC SIIP) যোগদান করা যায় ৯০ দিন থেকে ৬৫ বছর বয়স পর্যন্ত। ম্যাচিউরিটির বয়স ১৮ থেকে ৮৫ বছর। বিনিয়োগের পরিমান বার্ষিক প্রিমিয়ামের ১০ গুন। প্রিমিয়াম পলিসি শেষ হওয়া পর্যন্ত। পলিসির টার্ম ১০ থেকে ২৫ বছর।

- এলআইসি জীবন তরুণ পলিসিতে যোগদান করা যায় ৯০ দিন থেকে ১২ বছর বয়স পর্যন্ত। ম্যাচিউরিটির বয়স ২৫ বছর। ৭৫,০০০ টাকা থেকে শুরু করে যত খুশি টাকা বিনিয়োগ করা যায়, কোনও উচ্চসীমা নেই। প্রিমিয়াম ২০ বছরের। পলিসির টার্ম ২৫ বছর।

- এলআইসি নিউ চিলড্রেনস মানি ব্যাক প্ল্যান পলিসিতে যোগদান করা যায় ০ দিন থেকে ১২ বছর বয়স পর্যন্ত। ম্যাচিউরিটির বয়স ২৫ বছর। ১ লাখ টাকা থেকে শুরু করে যত খুশি টাকা বিনিয়োগ করা যায়, কোনও উচ্চসীমা নেই। প্রিমিয়াম পলিসি শেষ হওয়া পর্যন্ত। পলিসির টার্ম ২৫ বছর।

এলআইসি এসআইআইপি প্ল্যান (LIC SIIP) -

এলআইসি প্ল্যান আর্থিক বাজার থেকে বিনিয়োগের রিটার্ন সহ বিমা সুরক্ষা পেতে দেয়। এটি বার্ষিক প্রিমিয়ামের কিছু শতাংশের উপর ভিত্তি করে রিটার্ন অফার করে। কেউ সরাসরি এলআইসি ওয়েবসাইট থেকে বা অফলাইনে এলআইসি অফিসে গিয়ে বা এলআইসি এজেন্টের মাধ্যমে প্ল্যানটি কিনতে পারে।

- পলিসিধারীর মৃত্যু হলে নমিনি ডেথ বেনিফিট পাওয়া যায়। প্রদেয় ডেথ বেনিফিট মোট প্রিমিয়ামের ১০৫ শতাংশ হওয়া উচিত।

- পলিসিধারীকে মেয়াদপূর্তি সুবিধা প্রদান করা হয়। যা পলিসির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বেঁচে থাকলে তহবিলের মূল্যের সমান হবে।

- প্ল্যানের ৫ বছর শেষ করার পরে, প্ল্যান থেকে একটি নির্দিষ্ট আংশিক পরিমাণ তোলা যায়। আংশিক প্রত্যাহারের সুবিধা ১৮ বছর বা তার বেশি বয়সীদের জন্য উপলব্ধ।

- পলিসিধারকদের তাঁদের প্ল্যানটি ৪ ধরনের ফান্ড বিকল্পের মধ্যে পরিবর্তন করার অনুমতি দেয়।

- লক-ইন পিরিয়ডের আগে জরুরি প্রয়োজনে, যদি প্ল্যানটি সমর্পণ করা যায়, তাহলে একটি বিচ্ছিন্নতা চার্জ আরোপ করা হবে।

- ১৫ দিন থেকে ৩০ দিনের মধ্যে একটি বিনামূল্যের লুক পিরিয়ড দেওয়া হয় এবং এই সময়ের মধ্যে, যে কোনও সময় প্ল্যানটি বাতিল করা যেতে পারে, যদি এর বৈশিষ্ট্যগুলির সঙ্গে কেউ সন্তুষ্ট না হয়।

এলআইসি বিমা জ্যোতি পরিকল্পনার বিবরণ -

এটি একটি এনডাউমেন্ট ইনস্যুরেন্স প্ল্যান যা, পলিসি ধারকের মৃত্যুর ক্ষেত্রে মেয়াদপূর্তিতে নিশ্চিত একক পরিমাণের সঙ্গে মৃত্যু সুবিধা প্রদান করে। কোনও বকেয়া প্রিমিয়াম পেমেন্ট না থাকলে গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ একটি নিশ্চিত পরিমাণ টাকা পাওয়া যেতে পারে। এটি সরাসরি এলআইসি ওয়েবসাইট থেকে বা এলআইসি এজেন্টের মাধ্যমে কেনা যাবে।

- পলিসির মেয়াদকালে ঋণ সুবিধা পাওয়া যেতে পারে।

- এটি বিমা কভার এবং সঞ্চয় উভয়ের সুবিধা দেয়।

- পলিসিধারীরা মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক প্রিমিয়াম দিতে পারেন।

- যদি বিমাকৃত ব্যক্তি ৫ বা ১৫ বছর পরে মারা যান তাহলে নমিনির তরফে বিমার ১২৫ শতাংশ টাকা দাবি করা যেতে পারে।

- এলআইসি বিমা জ্যোতি প্ল্যান অতিরিক্ত রাইডার বেনিফিট যেমন অ্যাক্সিডেন্টাল ডেথ অ্যান্ড ডিসঅ্যাবিলিটি বেনিফিট রাইডার, নিউ টার্ম ইনস্যুরেন্স রাইডার, প্রিমিয়াম ওয়েভার বেনিফিট রাইডার, অ্যাকসিডেন্টাল বেনিফিট রাইডার এবং নতুন ক্রিটিক্যাল ইলজ বেনিফিট রাইডার এবং অতিরিক্ত প্রিমিয়ামের পরিমাণ প্রদান করে।

এলআইসি নিউ চিলড্রেন মানি ব্যাক প্ল্যান -

এলআইসি নিউ চিলড্রেনস মানি ব্যাক প্ল্যানটি বিশেষভাবে শিশুদের আর্থিক চাহিদা পূরণের জন্য ডিজাইন করা হয়েছে। এই প্রয়োজনীয়তাগুলি বিদেশে শিক্ষা, উচ্চ শিক্ষা, বিবাহ ইত্যাদি হতে পারে। পলিসিধারী পলিসির শেষ সময় অবধি বেঁচে থাকলে বিশেষ সুবিধা পেতে পারে।

- মেয়াদপূর্তির সুবিধাটি প্রযোজ্য বোনাস সহ প্ল্যান কেনার সময় বিমাকৃত বিমা পরিমাণের উপর ভিত্তি করে।

- যদি প্ল্যানের বৈশিষ্ট্যগুলির সঙ্গে কেউ সন্তুষ্ট না হয়, তাহলে ১৫ দিনের মধ্যে পলিসিটি ফেরত দেওয়া যেতে পারে।

- পলিসিধারক তাঁদের সুবিধামত মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক ভিত্তিতে প্রিমিয়াম দিতে পারেন।

- প্রিমিয়াম পরিশোধের ৩ বছর পর, প্ল্যানটি সমর্পণ করা যেতে পারে। সমর্পণ মূল্য শেষ তারিখ পর্যন্ত প্রদত্ত মোট প্রিমিয়াম দ্বারা নির্ধারিত হয়।

- প্ল্যানটি মাসিক প্রিমিয়াম পেমেন্টে ১৫ দিনের গ্রেস পিরিয়ড অফার করে। এটি মূলত প্রিমিয়াম প্রদানের মেয়াদের উপর ভিত্তি করে।

এলআইসি জীবন তরুণ পরিকল্পনা -

এলআইসি জীবন তরুণ পরিকল্পনা বিশেষ করে শিশুদের জন্য তাদের শিক্ষা এবং বিবাহের মতো আর্থিক চাহিদা মেটাতে বিমা সুরক্ষা এবং সঞ্চয় উভয়ই প্রদান করে।

- পলিসিধারকদের সন্তানের ২০ বছর বয়স না হওয়া পর্যন্ত প্রিমিয়ামের পরিমাণ দিতে হবে। কিন্তু পলিসি ধারকের বয়স ২৫ বছর হলে পলিসি ম্যাচিওর হয়।

- প্ল্যান কেনার তারিখ থেকে ২ বছর পর বা শিশুর বয়স ৮ বছর হলে বিমা কভার সক্রিয় হয়ে যায়।

- প্ল্যানটি সব সুবিধা প্রদান করে যদি বিমাকৃত ব্যক্তি ম্যাচিওরিটির বয়স পর্যন্ত বেঁচে থাকেন।

- কোম্পানি পলিসিধারীর মৃত্যুর ক্ষেত্রে উল্লিখিত নিশ্চিত পরিমাণ টাকা প্রদান করে। নিশ্চিত পরিমাণ হবে মোট বার্ষিক প্রিমিয়ামের ১০ গুণ।

একটি এলআইসি চাইল্ড পলিসিতে বিনিয়োগ শিশুদের স্কুল ফি, উচ্চ শিক্ষা বা বিদেশে শিক্ষা এবং বিয়েকে সমর্থন করে। শিশুর জন্য এলআইসি পরিকল্পনা কয়েক দশক ধরে ভারতীয় জনগণের জন্য একটি সেরা বিকল্প। তাদের প্রয়োজনীয়তা এবং বিনিয়োগের লক্ষ্যগুলি মূল্যায়ন করে পরিকল্পনা, সুবিধা, খরচ, দাবি নিষ্পত্তির অনুপাত এবং প্রিমিয়ামের সুবিধাগুলি সন্ধান করা উচিত। এরপর প্রয়োজনের জন্য উপযুক্ত একটি এলআইসি চাইল্ড প্ল্যান বেছে নিতে হবে। এছাড়াও, যে কোনও প্ল্যান কেনার আগে সর্বদা এলআইসি চাইল্ড প্ল্যান দ্বারা প্রদত্ত সমস্ত সুবিধার তুলনা করা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Insurance policy, LIC Schemes