Home /News /birbhum /
Birbhum News|| গোটা দেশ ঘুরে মেলেনি সাফল্য, বীরভূমেই IVF পদ্ধতিতে মাতৃত্বের স্বাদ পেলেন মহিলা, ন্যূনতম খরচ

Birbhum News|| গোটা দেশ ঘুরে মেলেনি সাফল্য, বীরভূমেই IVF পদ্ধতিতে মাতৃত্বের স্বাদ পেলেন মহিলা, ন্যূনতম খরচ

প্রতীকী [object Object]

Woman gives birth First test tube baby at birbhum: অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থায় টেস্টটিউব চিকিৎসা পদ্ধতিতে এই স্বাদ আবার অনেকেই পাচ্ছেন। ঠিক সেই রকমই এমন স্বাদ পেলেন পূর্ব বর্ধমানের সেহারা বাজার এলাকার বাসিন্দা।

  • Share this:

    #বীরভূম: মাতৃত্বের স্বাদ এমন কোনও মহিলা নেই যিনি পেতে চান না। তবে বেশ কিছু প্রতিকূলতার কারণে এই স্বাদ অনেকেই পান না। বর্তমান অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থায় টেস্টটিউব চিকিৎসা পদ্ধতিতে এই স্বাদ আবার অনেকেই পাচ্ছেন। ঠিক সেই রকমই এমন স্বাদ পেলেন পূর্ব বর্ধমানের সেহারা বাজার এলাকার বাসিন্দা। তবে তার এই মাতৃত্বের স্বাদ পাওয়ার গল্প কিছুটা হলেও আলাদা।

    বীরভূমে এই মহিলা প্রথমবার যখন গর্ভবতী হন, তখন গর্ভেই তাঁর সন্তানের মৃত্যু হয়। তারপর বহুবারের চেষ্টাতেও তিনি মা হতে পারছিলেন না। মাতৃত্বের স্বাদ পেতে তিনি দেশের বিভিন্ন জায়গায় চিকিৎসা করিয়েছেন। কিন্তু কোথাও সাফল্য মেলেনি। এরপর তিনি সিউড়ির এক চিকিৎসক দেবাশিস দেবাংশীর খোঁজ পান। দেড় বছর ধরে চিকিৎসা চলে এবং শেষমেষ আইভিএফ পদ্ধতির মাধ্যমে তিনি ফুটফুটে সন্তানের জন্ম দেন।

    আরও পড়ুন: 'পুরাতন বটগাছ, ঝড়ে পড়ে গেল', '১ টাকার ডাক্তার' সুশোভন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে শোকোস্তব্ধ বীরভূম

    আরও পড়ুন: কালো কাচ ঢাকা গাড়িতে আসতেন অর্পিতা, রাত বাড়লেই বেরোতেন ভ্রমণে

    সদ্য মা হওয়া ওই মহিলা জানিয়েছেন, দেশের বিভিন্ন জায়গায় চিকিৎসা করিয়েছেন সন্তানের জন্য। রাজ্যের বিভিন্ন চিকিৎসা কেন্দ্রেও সন্তানের জন্য ছুটে বেড়িয়েছেন। কিন্তু কোনও সাফল্য মেলেনি। এরপর চিকিৎসক দেবাশিস দেবাংশীর স্মরণাপন্ন হয়ে দেড় বছর ধরে তার চিকিৎসা চলে এবং শেষমেষ সন্তানের জন্ম দেন তিনি। এখন সেই সদ্যোজাত সন্তান এবং মা দু'জনেই সুস্থ।

    বীরভূমের মত জেলায় এ ভাবে আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তানের জন্ম প্রথম বলেই জানা যাচ্ছে। এই চিকিৎসা করানোর ক্ষেত্রে খরচ অন্যান্য জায়গার তুলনায় অনেক কম বলেও দাবি করেছেন চিকিৎসক দেবাশিস দেবাংশী। অন্যান্য জায়গায় যেখানে লক্ষ লক্ষ টাকা খরচ হয় সেখানে বীরভূমের সিউড়িতে এই চিকিৎসা খরচ মাত্র ৮৫ হাজার টাকা।

    Madhab Das

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Birbhum, IVF

    পরবর্তী খবর