Home /News /birbhum /
Birbhum News : 'পুরাতন বটগাছ, ঝড়ে পড়ে গেল', '১ টাকার ডাক্তার' সুশোভন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে শোকোস্তব্ধ বীরভূম

Birbhum News : 'পুরাতন বটগাছ, ঝড়ে পড়ে গেল', '১ টাকার ডাক্তার' সুশোভন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে শোকোস্তব্ধ বীরভূম

ডাঃ [object Object]

পদ্মশ্রী প্রাপ্ত ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়। তিনি শুধু পদ্মশ্রী প্রাপ্ত ডাক্তার হিসেবে পরিচিত লাভ করেছেন এমন নয়। বরং তিনি বছরের পর বছর ধরে এলাকায় পরিচিত এক টাকার ডাক্তার হিসাবে।

  • Share this:

    #বীরভূম: পদ্মশ্রী প্রাপ্ত ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়। তিনি শুধু পদ্মশ্রী প্রাপ্ত ডাক্তার হিসেবে পরিচিত লাভ করেছেন এমন নয়। বরং তিনি বছরের পর বছর ধরে এলাকায় পরিচিত এক টাকার ডাক্তার হিসাবে। ৫৭ বছর ধরে তিনি মাত্র এক টাকায় রোগী দেখে আসছিলেন বোলপুরের হরগৌরিতলায়। এক টাকায় তিনি চিকিৎসা করতেন বলে তার মধ্যে কোনও অহংকারও ছিল না। দিনের পর দিন সমস্ত প্রতিকূলতাকে দূরে সরিয়ে তাকে চিকিৎসা করতে দেখা গিয়েছে দুঃস্থ দরিদ্র মানুষদের জন্য।

    আরও পড়ুন TMC| Meghalaya: মেঘালয় নিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল কংগ্রেস, জাতীয় স্তরে নেতারা করছেন দৃষ্টি আকর্ষণ

    ১৯৩৯ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন ডাক্তার সুশোভন ব্যানার্জি। ৮৩ বছর বয়সে স্বনামধন্য এই চিকিৎসক মঙ্গলবার পরলোক গমন করলেন। তিনি জীবিত অবস্থায় যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন তা ভোলার নয়। করোনাকাল হোক অথবা যে কোনও প্রতিকূল মুহূর্তেও তিনি রোগীদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কলম থামাননি। তার এই অবদানের পরিপ্রেক্ষিতে শোকোস্তব্ধ খোদ মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। তিনি তাকে পুরাতন বটগাছের সঙ্গে তুলনা করে শোক প্রকাশ করেছেন।

    এক টাকার ডাক্তার পদ্মশ্রী প্রাপ্ত সুশোভন বন্দ্যোপাধ্যায় গত কয়েক মাস ধরেই কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন। ধারাবাহিকভাবে চলছিল তার ডায়ালাইসিস। তবে এই ডায়ালাইসিস চলাকালীনও তিনি যতটা সম্ভব রোগীদের পরিষেবা দিয়েছেন। এরই মধ্যে ১৫-২০ দিন আগে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং তাকে ভর্তি করা হয় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। সেই হাসপাতালে চিকিৎসা চালানো হলেও শেষ পর্যন্ত তাকে রক্ষা করা সম্ভব হল না। মঙ্গলবার সকাল সাড়ে ১১ টা নাগাদ তিনি ইহলোক ছেড়ে পরলোকে গমন করলেন।

    আরও পড়ুন TMC| Parliament: মেঘালয় ইস্যুতে আজ সংসদে সরব হবে তৃণমূল

    পরলোকে গমন করার পর কলকাতা থেকে তার নিথর মরদেহ নিয়ে আসা হয় বোলপুরে এবং তারপর তার শেষকৃত্য সম্পন্ন করা হয়। তার এই প্রয়াণে সত্যিই বীরভূমের বাসিন্দারা হারালেন একটি পুরাতন বটগাছ। আর সেই পুরাতন বটগাছ হারিয়ে আজ দিশাহারা বীরভূম।

    Madhab Das
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Birbhum, Susovan Banerjee

    পরবর্তী খবর