Home /News /birbhum /
Deucha Pachami Coal Bolck : কূপ খনন শুরু হতেই ডেউচা পাঁচামিতে কয়লার সন্ধান, আনন্দে আত্মহারা বাসিন্দারা

Deucha Pachami Coal Bolck : কূপ খনন শুরু হতেই ডেউচা পাঁচামিতে কয়লার সন্ধান, আনন্দে আত্মহারা বাসিন্দারা

খননকার্য [object Object]

Deucha Pachami Coal Bolck : খননকার্য চালানোর সময় সন্ধান মিলল কয়লার । এক জায়গায় ৬৬ ফুট এবং আর এক জায়গায় ১৩০ ফুটের মধ্যেই কয়লার সন্ধান পাওয়া গিয়েছে

  • Share this:

    বীরভূম : প্যাকেজ নিয়ে দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে বৃহস্পতিবার কূপ খনন কার্য শুরু হয় ডেউচা পাঁচামির কেন্দ্র পাহাড়ি এলাকায় । কূপ খনন কার্য শুরু হওয়ার পরই শুক্রবার খুশির হাওয়ায় ভেসে উঠলেন স্থানীয় বাসিন্দারা । কারণ এ দিন এই খননকার্য চালানোর সময় সন্ধান মিলল কয়লার । এক জায়গায় ৬৬ ফুট এবং আর এক জায়গায় ১৩০ ফুটের মধ্যেই কয়লার সন্ধান পাওয়া গিয়েছে। অল্প সময়ের মধ্যে এই কয়লার সন্ধান মিলতেই এলাকার উৎসুক মানুষেরা আনন্দে আত্মহারা হয়ে উঠেছেন ।

    সিএমপিডিআই-এর তরফ থেকে জানানো হয়েছে, এই এলাকায় যে কয়লার সন্ধান পাওয়া গিয়েছে সেই কয়লা বাক্স করে প্যাকিং করার পর তা পাঠানো হবে ল্যাবর্টারিতে কয়লার গুণগত মান পরীক্ষার জন্য । আসানসোল সিএমপিডিআই-এর ডেপুটি ম্যানেজার সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এই সকল কয়লা আপাতত গুণগত মান পরীক্ষার জন্য তাদের রাঁচিতে যে ল্যাবরেটরি রয়েছে সেখানে পরীক্ষার জন্য পাঠানো হবে ।

    আরও পড়ুন : বেহাল আহিরণের গুরুত্বপূর্ণ রাস্তা, প্রাণের ঝুঁকি নিয়ে নিত্য যাতায়াত চলছেই

    অন্যদিকে এদিন কয়লার সন্ধান পাওয়ার খবর পেয়েই এলাকায় যান বীরভূম জেলাশাসক বিধান রায় এবং বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী । তাঁরা গ্রামে প্রবেশ করতেই গ্রামবাসীরা তাদের উত্তরীয় দিয়ে বরণ করে নেন । এর পর এই প্রশাসনিক আধিকারিকরাও গ্রামবাসীদের সঙ্গে মাটিতে বসে কূপ খননের কাজ দেখতে শুরু করেন । অন্যদিকে গ্রামবাসীরাই এই প্রশাসনিক কর্তাদের চা বানিয়ে খাওয়ান । যে জায়গায় দিন কয়েক আগেই এই কয়লা শিল্পের বিরোধিতায় এলাকার বাসিন্দাদের একাংশকে সরব হতে দেখা গিয়েছিল সেই এলাকার বাসিন্দাদের থেকেই এমন আপ্যায়ন পেয়ে স্বাভাবিকভাবেই খুশি প্রশাসনিক আধিকারিকরা ।

    আরও পড়ুন : অলিগলিতে পথের রোমিওদের শায়েস্তা করতে নতুন উদ্যোগ পুলিশের

    প্রসঙ্গত, এই এলাকায় প্রায় ১২ বর্গ কিলোমিটার এলাকা প্রাকৃতিক সম্পদ কয়লা রয়েছে বলে জানা যাচ্ছে । প্রথমদিকে সরকারি জমি এবং ইচ্ছুক কিছু ব্যক্তিগত মালিকানার জমিতে কয়লা উত্তোলনের পদক্ষেপ নেওয়া হবে এবং পরবর্তীতে ব্যক্তিগত মালিকানাদের আর্জি অনুযায়ী কয়লা নিরীক্ষণের কাজ শুরু হবে । এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে জমিদাতাদের ২৬০ জনের হাতে চাকরির নিয়োগপত্র এবং অন্যান্য প্যাকেজ তুলে দেওয়া হয়েছে ।

    Madhab Das
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Birbhum, Deucha Pachami

    পরবর্তী খবর