Home /News /birbhum /
Birbhum: এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলে ৫০-৫০০ টাকা জরিমানা একাধিক পৌরসভায়! জেনে নিন

Birbhum: এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলে ৫০-৫০০ টাকা জরিমানা একাধিক পৌরসভায়! জেনে নিন

title=

দিন দিন বাড়ছে পরিবেশ দূষণ। এমন পরিস্থিতিতে পরিবেশকে দূষণমুক্ত, স্বচ্ছ, সুন্দর এবং স্বাভাবিক রাখার জন্য সরকারি প্রচেষ্টার শেষ নেই।

  • Share this:

    বীরভূম : দিন দিন বাড়ছে পরিবেশ দূষণ। এমন পরিস্থিতিতে পরিবেশকে দূষণমুক্ত, স্বচ্ছ, সুন্দর এবং স্বাভাবিক রাখার জন্য সরকারি প্রচেষ্টার শেষ নেই। তবে সেই সকল সরকারি প্রচেষ্টাও অনেক সময় বিফলে যাওয়ার কারণে এবার কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার। রাজ্য সরকারের সেই নির্দেশিকা মেনে বীরভূমেও সব পৌরসভা এলাকায় নিষিদ্ধ হচ্ছে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিকের ব্যবহার। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ক্রেতা-বিক্রেতা প্রত্যেকেরই ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। নতুন এই নিয়ম জারি হচ্ছে আগামী ১ জুলাই থেকে। তবে তার আগেই বীরভূমের সিউড়ি এবং দুবরাজপুর পৌরসভার এই নিয়ে সতর্কবার্তা দেওয়া শুরু হয়ে গিয়েছে। দুবরাজপুর পৌরসভার জনপ্রতিনিধিরা ছাড়াও পৌরসভার কর্মীরা দোকানে দোকানে গিয়ে ক্রেতা-বিক্রেতা প্রত্যেককে সতর্ক করছেন।

    একইভাবে সিউড়ি পৌরসভা এলাকাতেও শুরু হয়েছে মাইকিং। দিন কয়েকের মধ্যেই সেখানে শুরু হবে সচেতনতামূলক নানান কর্মসূচি। পরিবেশ দূষণ ঠেকাতে এবং পরিবেশকে স্বচ্ছ ও সুন্দর রাখার জন্য পৌরসভার চেয়ারম্যানরা জানিয়েছেন, ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করবেন না। বাজার ঘাট করার জন্য কাপড়ের থলি অথবা চটের থলে ইত্যাদি ব্যবহার করুন।

    আরও পড়ুনঃ এ কি কাণ্ড! স্বামী-স্ত্রীতে ঝামেলা! রাগের বশে কুয়োয় ঝাঁপ দিল স্বামী!

    ১ জুলাই থেকে এই নিয়ম লাগু হয়ে যাওয়ার পর যদি কেউ তা অমান্য করে থাকেন তাহলে ক্রেতা অথবা বিক্রেতার ভিত্তিতে যাদের যেমন জরিমানা করা প্রয়োজন সেই মত জরিমানা করা হবে বলে জানিয়েছেন সিউড়ি পৌরসভার চেয়ারম্যান প্রণব কর। তবে এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ব্যবসাদারদের তরফ থেকে জানানো হয়েছে, যেখানে এর মূল উৎস অর্থাৎ যেখানে এই ধরনের প্লাস্টিক ব্যাগ তৈরি করা হচ্ছে সেখানে তা তৈরি করা বন্ধ করে দেওয়া হোক।

    আরও পড়ুনঃ বক্রেশ্বরে তৈরি হল দীর্ঘ কজওয়ে

    তাহলেই সব সমস্যা মিটে যাবে। পাশাপাশি তারা জানিয়েছেন, যে ধরনের প্লাস্টিক ব্যবহার করার কথা বলা হয়েছে তার দাম বেশি। সে ক্ষেত্রে কিছুটা হলেও সমস্যায় পড়তে হবে তাদের।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Plastic ban

    পরবর্তী খবর