Home /News /birbhum /
Birbhum: বিনামূল্যে মেয়েদের ক্যারাটে প্রশিক্ষণ দিয়ে নজির পুলিশকর্মীর

Birbhum: বিনামূল্যে মেয়েদের ক্যারাটে প্রশিক্ষণ দিয়ে নজির পুলিশকর্মীর

title=

নির্ভয়া কাণ্ড নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। দিল্লির রাস্তায় গণধর্ষণের শিকার হয়ে প্রাণ হারাতে হয়েছিল নির্ভয়াকে। তবে এরপরেও এই ধরনের ঘটনার উদাহরণের কমতি নেই।

  • Share this:

    #বীরভূম : নির্ভয়া কাণ্ড নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। দিল্লির রাস্তায় গণধর্ষণের শিকার হয়ে প্রাণ হারাতে হয়েছিল নির্ভয়াকে। তবে এরপরেও এই ধরনের ঘটনার উদাহরণের কমতি নেই। কিন্তু এই নির্ভয়া কান্ড থেকেই এক পুলিশ কর্মীর চিন্তাভাবনা বদলে যায় এবং সে গ্রাম থেকে শহর মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ দিতে শুরু করেন। সম্পূর্ণ বিনামূল্যে সাত বছর ধরে এইভাবে ক্যারাটে প্রশিক্ষণ দিয়ে নজির তৈরি করে চলেছেন পুলিশ কর্মী কৌশভ সান্যাল। কৌশভ সান্যাল হুগলির বাসিন্দা হলেও বর্তমানে তিনি কর্মসূত্রে বীরভূমে বসবাস করেন। ছোট থেকেই তার ইচ্ছে ছিল একজন সফল ক্যারাটে প্রশিক্ষক হওয়ার। সেইমতো মাত্র ১৪ বছর বয়স থেকে তিনি ক্যারাটে শেখা শুরু করেন। এরপর শুরু হয় প্রশিক্ষণ দেওয়া। দীর্ঘ ২৫ বছর ধরে তিনি প্রশিক্ষণ দেওয়ার কাজ চালাচ্ছেন। এরই মধ্যে তিনি ব্ল্যাকবেল্টের অধিকারীও হন। আর দিল্লির নির্ভয়া কান্ডের পর তিনি মেয়েদের আত্মরক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া শুরু করেন। বীরভূম পুলিশের এই কর্মী ২০১৫ সালে প্রথম বোলপুরে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া শুরু করেন।

    তারপর থেকে তার কাছে যে সকল মেয়েরা প্রশিক্ষণ নিয়েছেন তারা প্রশিক্ষণ নেওয়ার পাশাপাশি একের পর এক জায়গা থেকে পদক ছিনিয়ে নিয়ে এসেছেন। জাতীয় স্তর ছাড়াও আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় রাশিয়া, নেপাল সহ বিভিন্ন দেশ থেকে পদক ছিনিয়ে নিয়ে এসেছেন তার ছাত্রীরা।

    আরও পড়ুনঃ প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতি! ক্ষতিপূরণ পাওয়ার উপায় বাতলাতে প্রচারে নামল ট্যাবলো

    সম্প্রতি ২৪ জুলাই আসানসোলের ব্যারেট ক্লাবে হয়ে যাওয়া রাজ্য স্তরের ক্যারাটে প্রতিযোগীতায় তাঁর ১৫ জন ছাত্র ছাত্রীর মধ্যে প্রত্যেকেই পদক জিতে এক অনন্য নজির গড়েছেন বীরভূমের বুকে।  বীরভূম পুলিশের এই কর্মীর বীরভূম ছাড়াও হুগলির ভদ্রেশ্বরেও চলে ক্লাস।

    আরও পড়ুনঃ এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জির শেষ যাত্রা, চোখের জলে বিদায়

    যখন ক্যারাটের মতো একটি জনপ্রিয় খেলাকে অন্যান্য প্রশিক্ষকরা ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিচ্ছেন তখন পুলিশের মতো একটি ডিপার্টমেন্টে থেকেও কাজের ফাঁকে ছোটো ছোটো ছেলেমেয়েদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে তাদের তৈরি করে চলেছেন তিনি। একেবারে গ্রামগঞ্জ থেকে শহর সব স্তরের ছেলেমেয়েরা যাতে আত্মরক্ষায় পারদর্শী হয়ে ওঠে এবং খেলাধুলার প্রতি মনোযোগী হয়ে ওঠে তার জন্য তাঁর এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাচ্ছেন সকল স্তরের মানুষ।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Bolpur

    পরবর্তী খবর