Home /News /birbhum /
Birbhum: এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জির শেষ যাত্রা, চোখের জলে বিদায়

Birbhum: এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জির শেষ যাত্রা, চোখের জলে বিদায়

title=

সিনেমার রূপালী পর্দায় উত্তম কুমার অভিনীত \"অগ্নিশ্বর\" চলচ্চিত্রে কাহিনীর ডাক্তারবাবু অগ্নিশ্বর বাবুর মৃত্যুতে চোখের জল হয়তো অনেকেই সামলাতে পারেননি।

  • Share this:

    #বীরভূম : সিনেমার রূপালী পর্দায় উত্তম কুমার অভিনীত \"অগ্নিশ্বর\" চলচ্চিত্রে কাহিনীর ডাক্তারবাবু অগ্নিশ্বর বাবুর মৃত্যুতে চোখের জল হয়তো অনেকেই সামলাতে পারেননি। আর সেই কাল্পনিক চরিত্র যখন বাস্তবে ধরা দেয় বীরভূমের পদ্মশ্রী, একটাকার ডাক্তারের মধ্যে তখন তা এক নতুন মাত্র এনে দেয় এযুগের আদিবাসী গরীব চিকিৎসা প্রার্থীদের কাছে। আর তাই এদিন গরীবের \"অগ্নিশ্বর\"এর শেষ যাত্রায় চোখের জলে ভাসলো বোলপুর শহর। দীর্ঘ চার বছর ধরে কিডনি সংক্রান্ত সমস্যায় ভোগার পর মঙ্গলবার সকাল সাড়ে ১১ টা নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বোলপুরের এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তার প্রয়াণে শোকস্তব্ধ হয়ে উঠে বোলপুর। ১৯৩৯ খ্রিস্টাব্দে ৩০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন সুশোভন ব্যানার্জি। এরপর দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় পঠন-পাঠন করার পর একজন মেডিকেল অফিসার হিসাবে বিশ্বভারতীতে নিযুক্ত হয়েছিলেন। তবে এই চাকরি ছেড়ে দিয়ে তিনি দুঃস্থ দরিদ্র মানুষদের জন্য মাত্র এক টাকায় চিকিৎসা শুরু করেছিলেন। তারপর থেকেই তিনি এলাকায় এক টাকার ডাক্তার হিসেবে পরিচিতি লাভ করেছিলেন।

    এছাড়াও রাজনীতিতেও তিনি ছিলেন একজন সুদক্ষ রাজনীতিক। ১৯৮৪ সালে তিনি জাতীয় কংগ্রেসের প্রার্থী হয়ে বোলপুর বিধানসভার বিধায়ক হয়েছিলেন। পরে ১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠিত হলে বীরভূম জেলা তৃণমূল কংগ্রেস সভাপতির পদও পেয়েছিলেন। তিনি তার জীবনে নানা পরিষেবা দেওয়ার জন্য ভারত সরকারের তরফ থেকে পেয়েছিলেন পদ্মশ্রী সম্মান।

    আরও পড়ুনঃ প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত এক টাকার চিকিৎসক সুশোভন ব্যানার্জি

    এই সনামধন্য চিকিৎসকের প্রয়াণের পর বুধবার রাতে তার মরদেহ আনা হয় বোলপুরে। বোলপুরে তার মরদেহ আসতেই চোখের জলে তাকে শেষ শ্রদ্ধা জানাতে কাতারে কাতারে ভিড় জমতে শুরু করে। যেখানে আসতে দেখা যায় অনুব্রত মণ্ডল সহ অন্যান্যদের। অন্যদিকে বুধবার সকালে তার মরদেহ আনা হয় বিশ্বভারতীর উপাসনা গৃহে।

    আরও পড়ুনঃ অভাবনীয়! ১০ বছর আগে চুরি যাওয়া মোটরবাইক ফিরে পেলেন মালিক

    সেখানে বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপক অধ্যাপিকারা ও পড়ুয়ারা তাকে রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে শেষ শ্রদ্ধা জানান এবং চোখের জলে বিদায় জানান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এর পাশাপাশি তার নিথর দেহ বোলপুর শহর ঘোরানো হয়। পরে কঙ্কালীতলা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Bolpur

    পরবর্তী খবর