Home /News /birbhum /
Birbhum: প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত এক টাকার চিকিৎসক সুশোভন ব্যানার্জি

Birbhum: প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত এক টাকার চিকিৎসক সুশোভন ব্যানার্জি

প্রয়াত হলেন পদ্মশ্রী প্রাপ্ত এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি বেশ কয়েক মাস ধরেই কিডনি সংক্রান্ত রোগে ভুগছিলেন।

  • Share this:

    #বীরভূম : প্রয়াত হলেন পদ্মশ্রী প্রাপ্ত এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি বেশ কয়েক মাস ধরেই কিডনি সংক্রান্ত রোগে ভুগছিলেন। এরই মধ্যে গত ১৫-২০ দিন ধরে বাড়াবাড়ি হলে তাকে ভর্তি করা হয় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। কিডনি সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার পর ডায়ালাইসিস চলাকালীনও তিনি রোগী দেখেছেন। তার এইভাবে প্রয়াত হওয়ার ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে জেলা জুড়ে। সদ্য প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত চিকিৎসক সুশোভন ব্যানার্জি ৩০ সেপ্টেম্বর ১৯৩৯ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তিনি দীর্ঘ ৫৭ বছর ধরে বোলপুরের হরগৌরিতলায় মাত্র এক টাকায় রোগীদের চিকিৎসা করতেন। বিভিন্ন সময় চিকিৎসকদের বিভিন্ন দাবি দাওয়া নিয়ে ধর্মঘট চললেও তিনি তার কলম থামাননি রোগী দেখার ক্ষেত্রে।

    তিনি কলম চালিয়েই নিজের প্রতিবাদ জানিয়েছিলেন। এর পাশাপাশি করোনাকালে দীর্ঘ লকডাউন চলাকালীন অন্যান্য চিকিৎসকেরা যখন প্রাইভেট প্র্যাকটিস বন্ধ করে দেন সেই সময়েও কোনওভাবেই থেমে যাননি এই চিকিৎসক। তিনি নিজের কাজ চালিয়ে গিয়েছেন নিজের গতিতেই।

    আরও পড়ুনঃ সিউড়ির এই ব্যাঙ্কে RBI-এর বিধিনিষেধ হওয়ায় গ্রাহকদের টাকা কতটা সুরক্ষিত!

    ডাঃ সুশোভন ব্যানার্জি রোজ গড়ে ১৫০ জন করে রোগী দেখতেন। তার এইভাবে চিকিৎসা পরিষেবা দেওয়ার পরিপ্রেক্ষিতে তিনি ২০২০ সালে পদ্মশ্রী পুরস্কার পান। এছাড়াও তিনি দীর্ঘদিন ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কোট মেম্বার ছিলেন। তার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে বোলপুর শান্তিনিকেতন সহ জেলা জুড়ে।

    আরও পড়ুনঃ  গান, ফুটবল, সব দিকেই পারদর্শী বীরভূম জেলাশাসক! দেখুন সেই ভিডিও

    মঙ্গলবার সকালবেলায় তিনি কলকাতার নর্থ সিটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদিন বিকাল বেলায় তার মরদেহ বোলপুরে আনা হবে বলে জানা যাচ্ছে প্রয়াত চিকিৎসক ডাঃ সুশোভন ব্যানার্জির ঘনিষ্ঠ সূত্রে।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Bolpur

    পরবর্তী খবর