Home /News /birbhum /
Birbhum: ভারত ইউনিফাইড ফুটবল দলের যুগ্ম অধিনায়ক নির্বাচিত বীরভূমের পাপিয়া

Birbhum: ভারত ইউনিফাইড ফুটবল দলের যুগ্ম অধিনায়ক নির্বাচিত বীরভূমের পাপিয়া

title=

রাঙ্গামাটির দেশ বীরভূমের সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত গ্রাম পঞ্চায়েতের কাঁটাবুনি গ্রামের পাপিয়া মুর্মু সুযোগ পায়স্পেশাল অলিম্পিক্সের ভারত ইউনিফাইড ফুটবল দলের হয়ে খেলার।

  • Share this:

    বীরভূম : রাঙ্গামাটির দেশ বীরভূমের সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত গ্রাম পঞ্চায়েতের কাঁটাবুনি গ্রামের পাপিয়া মুর্মু সুযোগ পায়স্পেশাল অলিম্পিক্সের ভারত ইউনিফাইড ফুটবল দলের হয়ে খেলার। তবে এবার তার থেকেও আরও গর্বের বিষয় হলো পাপিয়া ভারতীয় ইউনিফাইড ফুটবল দলের যুগ্ম অধিনায়ক নির্বাচিত হয়েছে।এর পরিপ্রেক্ষিতে দেশের পাশাপাশি গর্বিত জেলার বাসিন্দারা। পাপিয়া মুর্মু স্পেশাল অলিম্পিক্সের ইউনিফাইড ফুটবলে ভারতীয় দলের হয়ে অংশগ্রহণ করার সুযোগ পাওয়ার পর তাঁর কঠোর অনুশীলন শুরু হয়। প্রতিদিন ভোর পাঁচটায় মাঠে গিয়েছে অনুশীলন চালাচ্ছে সে। এরই মধ্যে তাকেভারতের স্পেশাল অলিম্পিক্স কমিটির তরফ থেকে যুগ্ম অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে। জেলা সমগ্র সর্বশিক্ষা মিশনের কো-অর্ডিনেটর শুকদেব চক্রবর্তী জানিয়েছেন, ইউনিফাইড ফুটবলের ক্ষেত্রে দুজন অধিনায়ক বেছে নেওয়া হয়। যাদের মধ্যে একজন অধিনায়ক হন বিশেষ চাহিদা সম্পন্ন এবং অন্য একজন অধিনায়ক হন সাধারণ। সে ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্ন খেলোয়াড়দের মধ্যে পাপিয়াকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে।

    পাপিয়া মুর্মু একজন নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা আদিবাসী কন্যা। তার বাবা শিবলাল মুর্মু গ্রামেই একটি ছোট মুদিখানার দোকান চালান। কঠোর পরিশ্রম এবং আর্থিক অস্বচ্ছলতার মধ্য দিয়েই তাদের জীবন অতিবাহিত হয়। মেয়ে খেলাধুলোয় আলাদা নজির সৃষ্টি করার পাশাপাশি সমানতালে চলছে তার পড়াশোনা। পাপিয়া বর্তমানে সিউড়ি বিদ্যাসাগর কলেজের প্রথম বর্ষের ছাত্রী।

    আরও পড়ুনঃ আন্তর্জাতিক স্তরে রবীন্দ্র নৃত্য ও আবৃত্তি প্রথম বীরভূমের তিতাস

    অন্যদিকে পাপিয়া মুর্মুর ভারতীয় ইউনিফাইড ফুটবল দলে অংশগ্রহণ করে নেওয়ার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই বীরভূম জেলা প্রশাসন তাকে সমস্ত রকম সহযোগিতা করার পাশাপাশি শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একটি শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন পাপিয়াকে। অন্যদিকে শুক্রবার পাপিয়ার হাতে বীরভূম জেলা শাসক নানান খেলার সামগ্রী তুলে দেন।

    আরও পড়ুনঃ মাছ ধরছিল আনন্দে, হঠাৎ জালে ধরা পড়ল মৃতদেহ

    প্রসঙ্গত, স্পেশাল অলিম্পিক্সের এই ইউনিফাইড ফুটবল প্রতিযোগিতা আয়োজিত হবে আগামী জুলাই মাসের শেষের দিকে আমেরিকার মিশিগানের ডেট্রয়েট শহরে।তাই ইতিমধ্যেই জেলা সমগ্র সর্বশিক্ষা মিশনের তরফ থেকে তার পাসপোর্ট এবং যাওয়া-আসা ও অন্যান্য সমস্ত বিষয়ের আয়োজন সম্পূর্ণ করে ফেলেছে।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর