Ghee এ ভাজা Prawn Cutlet! উত্তরে ঠাকুর দেখতে গিয়ে খেতেই হবে

Bangla Digital Desk | News18 Bangla | 07:09:00 PM IST Sep 23, 2022

উত্তর কলকাতার ঠাকুর দেখতে যাবেন? কুমোরটুলি, শোভাবাজার হোক বা বাগবাজার... লম্বা লাইনে দাঁড়িয়ে, ভিড় ঠেলে ঠাকুর দেখার পর তো খুব খিদে পেয়ে যায়। জমিয়ে একটা প্রন কাটলেট খেয়ে আসুন। কোথায় খাবেন? ঠিকানা তো রয়েছে আপনার হাতের মুঠোয়, শোভাবাজার মেট্রো স্টেশন থেকে মাত্র ১০০মিটার দূরত্বের মধ্যেই রয়েছে - অ্যালেন্স কিচেন ।

প্রসঙ্গত, কোথাও থিম পুজো তো কোথাও সাবেক পুজো - শহর বা শহরাঞ্চল, গাঁ গঞ্জ এক কথায় এই উৎসব নিয়ে বাঙালির উৎসাহের কোনও অন্ত নেই। তবে ২০২০ এবং ২০২১ সালে করোনার চোখ রাঙানির  জন্য সেভাবে মানুষ পুজোর দিন উপভোগ করতে পারেনি। বহু পুজো হয়েছে শুধুই রীতি মেনে, কোনও জাঁকজমক ছাড়া। ফলে এ বছর করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী থাকলেও মানুষের মধ্যে পুজো নিয়ে মানুষের আবেগ, উন্মাদনা অনেকটাই বেশি। দু'বছর পুজো হয়েছে নামমাত্র। ফলে এ বারে কমর বেঁধে নেমে পড়েছে পুজো কমিটিগুলি।

সপ্তমী (Maha Saptami) , অষ্টমী (Maha Ashtami), নবমী (Maha Nabami), দশমী (Dashami), দুর্গা আবাহন থেকে বিসর্জনের রীতি-রেওয়াজ এই চারদিন ভক্তিভরে পালন করা হয় দেশ জুড়েই। নবপত্রিকা স্নান (Nabapatrika Snan), দেবীর অসুর বধ, কুমারী পুজো (Kumari Pujo), সন্ধিপুজো (Sandhi Pujo), নবমীর ভোগ (Dur Puja Bhog) পরিশেষে দশমীতে প্রতিমা নিরঞ্জন (Durga Puja Immersion) , পল অনুপল দুর্গাই যেন জুড়ে দেন বাঙালিকে। আলোর বেণু বাজতেই প্রবাসীরা ব্য়াগ গোছাতে শুরু করে দিয়েছেন। গত দু-বছর যাঁরা করোনার কারণে বা়ড়িতে ফিরতে পারেননি, তাদের টিকিট কাটা সারা, এখন শুধুই শহরে ফেরার অপেক্ষা।

লেটেস্ট ভিডিও