Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: আদিবাসী দিবস পালন হয়! কিন্তু হাল ফেরেনি আদিবাসী গ্রামের!

Paschim Bardhaman: আদিবাসী দিবস পালন হয়! কিন্তু হাল ফেরেনি আদিবাসী গ্রামের!

title=

বেহাল রাস্তা। নেই পথবাতি। ক্ষোভ বাড়ছে আদিবাসী গ্রামে।বিশ্ব আদিবাসী দিবস সাড়ম্বরে পালিত হয়েছে জেলায়। কিন্তু গ্রামের হাল ছেড়ে দিয়ে আজও তাই কিছুটা অভিমানের সঙ্গে ক্ষোভ উগরে দিচ্ছেন দুর্গাপুরের চাতালডাঙ্গা গ্রামের মানুষজন।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : বেহাল রাস্তা। নেই পথবাতি। ক্ষোভ বাড়ছে আদিবাসী গ্রামে। বিশ্ব আদিবাসী দিবস সাড়ম্বরে পালিত হয়েছে জেলায়। কিন্তু গ্রামের হাল ছেড়ে দিয়ে আজও তাই কিছুটা অভিমানের সঙ্গে ক্ষোভ উগরে দিচ্ছেন দুর্গাপুরের চাতালডাঙ্গা গ্রামের মানুষজন। দুর্গাপুরের চাতালডাঙা আদিবাসী অধ্যুষিত একটি গ্রাম। ক্ষোভ বাড়ছে এই গ্রামের বাসিন্দাদের। আর সেই ক্ষোভ থেকেই আদিবাসীরা হুঁশিয়ারি দিচ্ছেন, হয় তাদের গ্রামের ভিতর রাস্তা করে দেওয়া হোক, না হলে পঞ্চায়েত ঘেরাও করে আন্দোলনে নামবেন তারা। শিল্পতালুকের গা ঘেঁষা চাতালডাঙা গ্রাম। জঙ্গল ঘেরা এই গ্রামের ভিতর রয়েছে পাঁচটি রাস্তা। সামান্য বৃষ্টিতেই বেহাল অবস্থা হয় রাস্তাগুলির।

    স্থানীয়দের অভিযোগ, এক আধ বছর নয়, দশ বছর ধরে আবেদনের পরেও চাতালডাঙা গ্রামের ভিতরের রাস্তা পাকা করা হয়নি। শুধু তাই নয়, মোরাম বা ছাইও দেওয়া হয়নি রাস্তাগুলিতে। এদিকে ভোট এলেই নেতাদের প্রতিশ্রুতি শোনা যায়। ভোট আসে আর নেতারাও আসেন চাতালডাঙায়। প্রতিশ্রুতি দেওয়া হয় রাস্তা পাকা করে দেওয়া হবে বলে। জঙ্গলঘেরা গ্রামে পথবাতি দেওয়া হবে।

    আরও পড়ুনঃ ভ্রাতৃত্বের বন্ধনের ডাক দিয়ে রাখি বন্ধন উৎসব পালন তৃণমূলের

    কিন্তু বাস্তবে তা দেওয়া হয় না। এদিকে বছর চার পাঁচ আগে ADDA-র পক্ষ থেকে রাস্তা পাকা করার জন্য মাপজোপ করে যাওয়া হয়েছিল। প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল রাস্তা দ্রুত পাকা করে দেওয়া হবে। কিন্তু বছর গড়িয়ে গেলেও রাস্তা পাকা হয়নি। স্থানীয়দের আরও অভিযোগ, বর্ষাকালে রাস্তায় চলা যায় না।

    আরও পড়ুনঃ সরকারি প্রকল্পের প্রচারে লোক শিল্পীদের নিয়ে বিশেষ কর্মশালা

    স্কুল যাওয়ার এবং টিউশনি যাওয়ার পথে চরম সমস্যায় পড়ে পড়ুয়ারা। রাতে গ্রামে ফেরা সমস্যা হয়। কারন কোনও পথবাতি থাকে না।চাতালডাঙা গ্রামের বাসিন্দার বলছেন, তাদের দাবির বিষয়ে কেউ গুরুত্ব দেয় না। কিন্তু এবার তাদের দাবিকে গুরুত্ব না দিলে পঞ্চায়েত ঘেরাও করে তারা দাবি আদায় করবেন।

      Nayan Ghosh
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Panagarh, Paschim bardhaman

    পরবর্তী খবর