Home /News /west-bardhaman /
GST Certificate Course: কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে জিএসটি সার্টিফিকেট কোর্স

GST Certificate Course: কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে জিএসটি সার্টিফিকেট কোর্স

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। (প্রতীকী ছবি)

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। (প্রতীকী ছবি)

জিএসটি সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ দিচ্ছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। ছয় মাসের একটি বিশেষ অনলাইন কোর্সের সুযোগ দেওয়া হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

  • Share this:

    #আসানসোল, পশ্চিম বর্ধমান : মোদি সরকারের আমলে প্রশাসনিক কাজকর্মের ক্ষেত্রে একাধিক পরিবর্তন এসেছে। আমূল পরিবর্তন এসেছে ভারতীয় কর ব্যবস্থায়। কংগ্রেস আমলে প্রস্তাবিত জিএসটি লাগু করেছে মোদি সরকার। কিন্তু দীর্ঘদিন নানারকম কর ব্যবস্থায় অভ্যস্ত ভারতীয়রা এখনও পর্যন্ত জিএসটি সম্পর্কে ততটা ওয়াকিবহাল হয়ে উঠতে পারেননি। তাই সেই জিএসটি সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ দিচ্ছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। ছয় মাসের একটি বিশেষ অনলাইন কোর্সের সুযোগ দেওয়া হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

    কোর্সের নাম  - সার্টিফিকেট কোর্স ইন গোটস এন্ড সার্ভিস ট্যাক্স রিটার্ন ফাইলিং

    কোর্সের ধরন - সার্টিফিকেট কোর্স

    কোর্সের মেয়াদ -  ছয় মাস

    ক্লাস করানোর পদ্ধতি - অনলাইনে ক্লাস করানো হবে

    এই কোর্সের মূল উদ্দেশ্য কি - এই কোর্সটি করলে পড়ুয়ারা জিএসটি সম্পর্কে বর্ধিত জ্ঞান অর্জন করতে পারবেন। যা কর্ম ক্ষেত্রে বিশেষভাবে কাজে লাগবে। পাশাপাশি বাণিজ্য বিভাগের পড়ুয়াদের জন্য এই কোর্সটি অনেক সুবিধা দেবে। কোর্সটি অনলাইনে করানো হলেও প্র্যাকটিক্যাল করার সুযোগ পাবেন পড়ুয়ারা। ফলে জিএসটি নিয়ে যারা আগামী দিনে কাজ করতে চান, তাদের জন্য এই কোর্সটি অনেক সুবিধা প্রদান করবে। তাছাড়াও ছয় মাসের এই সার্টিফিকেট কোর্সটি করলে পড়ুয়াদের ব্যবসা সংক্রান্ত বিষয়ে প্রাথমিক ধারণা তৈরি হবে। তাছাড়াও আগামী দিনে পড়ুয়ারা এই কোর্সের সাহায্যে স্বনির্ভর হতে পারবেন।

    Kazi Nazrul University (KNU)

    কোর্স করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা - স্নাতক নিয়ে পড়াশোনা করা কলা বিভাগ, বিজ্ঞান বিভাগ, বাণিজ্য বিভাগের পড়ুয়ারা এই কোর্সটি করতে পারবেন। এই কোর্সটি করার জন্য বয়সের কোনও উচ্চতর সীমা নেই। তবে পড়ুয়াদের অবশ্যই স্মার্টফোন অথবা ল্যাপটপ থাকতে হবে। সঙ্গে ইন্টারনেট সংযোগ এবং কম্পিউটার সম্বন্ধে প্রাথমিক ধারণা থাকা আবশ্যিক।

    ভর্তি প্রক্রিয়া - পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে ফর্ম ফিলাপ করে ভর্তি হতে হবে। তবে এই কোর্সের জন্য মাত্র ১০০ টি আসন ফাঁকা আছে। প্রথম অ্যাডমিশনের ভিত্তিতে এই ১০০ টি আসন পড়ুয়াদের বরাদ্দ করা হবে। এই কোর্সটির ১০০ টি আসনের মধ্যে কোন সংরক্ষিত আসন নেই।

    আরও পড়ুন - জামাইষষ্ঠীর আগেই ফল-মিষ্টির আগুন দাম! কমবে কি দাম? কি বলছে বাজার? জানুন

    বিশদে জানতে যোগাযোগ করতে পারেন নিচে দেওয়া মেইল আইডিতে অথবা ফোন করতে পারেন নিচে দেওয়া নম্বরে।

    • বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট - http://www.knu.ac.in

    • মেইল আইডি - commerce@knu.ac.in

    • ফোন নম্বর - 9434633062

    • অথবা বিশ্ববিদ্যালয় সরাসরি যোগাযোগ করতে পারেন:

    Kazi Nazrul University

    Nazrul Road, Kalla Bypass More, P.O. - Kalla (C. H.)

    Asansol 713340, District - Paschim Barddhaman, West Bengal

    কীভাবে এবং কখন ক্লাস করানো হবে - অনলাইনে এই কোর্স করানো হবে। ছয়মাজের এই সার্টিফিকেট কোর্সটিতে মোট ক্লাস হবে ৩০ ঘণ্টার। ইংরেজি এবং বাংলা, দুই মাধ্যমে পড়ানো হবে। সান্ধ্যকালীন এই কোর্সটি পড়ানো হবে সন্ধ্যে ছটা থেকে আটটা পর্যন্ত। মূলত শনি-রবিবার এই হবে ক্লাস।

    কোর্সের খরচ- ৬০০ টাকা।

    তাছাড়া বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে দেওয়া হবে স্টাডি মেটেরিয়াল। ক্লাসের অনলাইন লিঙ্ক পড়ুয়াদের রেজিস্টার্ড মেইল আইডিতে পাঠিয়ে দেওয়া হবে।

    আরও পড়ুন - দেশের প্রথম, এশিয়ার বৃহৎ সাইকেল কারখানা আজ ইতিহাস

    কোর্সের জন্য প্রয়োজনীয় উপস্থিতি - কমপক্ষে ৭৫ শতাংশ উপস্থিতি থাকতে হবে এই কোর্স সম্পন্ন করার জন্য।

    পরীক্ষা পদ্ধতি - কোর্স শেষে একটি ১০০ নম্বরের পরীক্ষা হবে। যা মূলত হবে মাল্টিপল চয়েস কোশ্চেন (MCQ) পদ্ধতিতে। এক্ষেত্রে যে সমস্ত পড়ুয়ারা ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পাবেন, তারা সার্টিফিকেট পাবেন।

    তাই জিএসটি সম্পর্কে যদি আপনি বর্ধিত জ্ঞান অর্জন করতে চান, অথবা জিএসটি নিয়ে আগামী দিনের ভবিষ্যৎ গড়তে চান তাহলে এই কোর্সটি আপনার কাছে সেরা সুযোগ হতে পারে।

    Nayan Ghosh

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Asansol, GST, Kazi Nazrul University

    পরবর্তী খবর