Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: সালানপুরে নির্মীয়মান কারখানাকে কেন্দ্র করে দুশ্চিন্তায় কৃষকরা

Paschim Bardhaman: সালানপুরে নির্মীয়মান কারখানাকে কেন্দ্র করে দুশ্চিন্তায় কৃষকরা

title=

সালানপুর ব্লকের কল্যা গ্রাম পঞ্চায়েত অন্তর্গত মনহরা গ্রামে এক কয়লা ফ্যাক্টরি নির্মাণকে ঘিরে ব্যাপকভাবে ক্ষোভ প্রকাশ করছেন গ্রামবাসীরা।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : সালানপুর ব্লকের কল্যা গ্রাম পঞ্চায়েত অন্তর্গত মনহরা গ্রামে এক কয়লা ফ্যাক্টরি নির্মাণকে ঘিরে ব্যাপকভাবে ক্ষোভ প্রকাশ করছেন গ্রামবাসীরা। তাদের অভিযোগ, যে জায়গায় কারখানা নির্মাণ হচ্ছে, সেই জায়গার সীমানা প্রাচীর তুলছে কারখানা কর্তৃপক্ষ। কিন্তু ওই জায়গায় প্রাচীর তুলে দিলে কৃষকরা ফসল ঘরে তুলতে পারবেন না বলে দাবি করছেন। তাছাড়া তাদের অভিযোগ, ওই জায়গায় পোড়া কয়লা কারখানা নির্মাণ হলে, কারখানার ধোঁয়া এবং দূষিত জলে আশপাশের কৃষি জমিগুলি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। ক্ষতির সম্মুখীন হবেন কৃষকরা। সেজন্যই তারা ইতিমধ্যে প্রতিবাদ শুরু করেছেন। স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জমা করেছেন তারা। স্থানীয়দের অভিযোগ, মনহরা মৌজার ৩৩০ নাম্বার দাগে ১৮ একর ৩ শতক জমির মধ্যে প্রায় ১০ থেকে ১২ বিঘা সরকারি খাস জমি রয়েছে। সেই জমির উপর নজর রয়েছে, ওই কারখানার মালিকদের।

    তার পাশাপাশি ৩৩০ দাগের নীচে ১৬ থেকে ১৭ বিঘা চাষের জমি রয়েছে ওই এলাকায়। সেইসব জমি থেকে ধান বাড়িতে আনার জন্য রাস্তা বন্ধ করে গড়ে তুলছেন পোড়া কয়লার কারখানার চিমনি এবং পাঁচিল। তাই সালানপুর ভূমি দফতর, বিডিও অফিস এবং কল্যা গ্রাম পঞ্চায়েত প্রধানের কাছে লিখিত অভিযোগ করেছেন তাঁরা।

    আরও পড়ুনঃ পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির প্রতিবাদে পথে তৃণমূল

    এই বিষয়ে অভিযোগকারী জিতেন্দ্র নাথ মাজি, জয়রাম মাজি, পরিতোষ মাজিরা বলছেন, ওই জায়গায় নির্মাণ কারখানার পাশেই রয়েছে তাদের চাষের জমি। আগামী দিনে ওই এলাকায় কয়লার ফ্যাক্টরি হলে সরাসরি জমির ওপর প্রভাব পড়বে।তাছাড়া সরকারি খাস জমি রয়েছে। ওই দাগের দিকেও নজর রয়েছে জমির মালিকদের।

    আরও পড়ুনঃ রাইসিনা হিলের পরিবর্তনের ছাপ জেলায়! উচ্ছ্বসিত আদিবাসী জনগোষ্ঠী

    ওই কারখানার দূষিত জল, ধোঁয়া ধান এবং গম চাষের ক্ষেত্রে ব্যাপকভাবে ক্ষতি করবে। তাই তাঁরা প্রশাসনের কাছে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য অভিযোগ জানিয়েছেন। এই প্রসঙ্গে পশ্চিম বর্ধমানের জেলা শাসক এস.অরুন প্রসাদ আশ্বাস দিয়েছেন, বিষয়টি খোঁজ নিয়ে দ্রুত তদন্ত করা হবে।

    Nayan Ghosh

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Asansol, Paschim bardhaman

    পরবর্তী খবর