Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: জন্মদিনে কেক কেটে জ্যোতি বসুকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শিল্পী সুশান্ত রায়ের

Paschim Bardhaman: জন্মদিনে কেক কেটে জ্যোতি বসুকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শিল্পী সুশান্ত রায়ের

জাঁকজমকের সঙ্গে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিন পালন করলেন শিল্পী সুশান্ত রায়। জন্মদিনের কেক খেলেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : জাঁকজমকের সঙ্গে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিন পালন করলেন শিল্পী সুশান্ত রায়। জন্মদিনের কেক খেলেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী। ঘটা করে তাকে সাজিয়েছিলেন জ্যোতি বসুর সৃষ্টিকর্তা শিল্পী সুশান্ত রায়। জন্মদিনে তাকে কেক কেটে খাইয়ে দিয়েছেন শিল্পী। প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিনে তার পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান করে কেক খাইয়ে দিনটি পালন করলেন আসানসোলের ভাস্কর্য শিল্পী সুশান্ত রায়। শুক্রবার সুশান্ত বাবুর তৈরি ওয়াক্স মিউজিয়ামে মোমের এই মূর্তিতে মাল্যদান কেক খাওয়ে শ্রদ্ধা অর্পণ করেছেন তিনি। উল্লেখ্য, ৮ জুলাই পশ্চিমবঙ্গের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ১০৭ তম জন্মদিন। ১৯১৪ সালের ৮ জুলাই জ্যোতি বসুর জন্ম হয়েছিল কলকাতায়। তবে তাঁর শৈশবের একটা বড় সময় কেটেছে তাঁর পৈতৃক ভিটে বাংলাদেশের নারায়ণগঞ্জের বারুদি গ্রামে। ছাত্রাবস্থায় উচ্চশিক্ষার্থে ইংল্যান্ডে গিয়ে কমিউনিস্ট ভাবাদর্শে উদ্বুদ্ধ হন বসু।

    ১৯৪০ সালে গ্রহণ করেন ভারতের কমিউনিস্ট পার্টির সদস্যপদ। ১৯৬৭ সালের যুক্তফ্রন্ট সরকারের উপমুখ্যমন্ত্রী হন জ্যোতি বসু। এরপর ১৯৭৭ সালের ২১ জুন শপথ নেন পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে। ১৯৭৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত একটানা তেইশ বছর জ্যোতি বসু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন ভারতের দীর্ঘতম মেয়াদের মুখ্যমন্ত্রী।

    আরও পড়ুনঃ হিংসুটে চোরের এ কি কাণ্ড! টাকা না পাওয়ার রাগে নষ্ট বহু মিষ্টি!

    এছাড়াও ১৯৬৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি সিপিআই(এম) দলের পলিটব্যুরো সদস্য ছিলেন। ১৯৯৬ সালে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তার নাম বিবেচিত হলেও, তিনি পার্টির সিদ্ধান্তে সেই পদ প্রত্যাখ্যান করেন। টানা ২৩ বছর মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনের পর শারীরিক অসুস্থতার কারণে ২০০০ সালের ৬ নভেম্বর বুদ্ধদেব ভট্টাচার্যের হাতে মুখ্যমন্ত্রীর দায়িত্ব অর্পণ করে অবসর নেন জ্যোতি বসু।

    আরও পড়ুনঃ যাত্রাশিল্পের উন্নতির জন্য বুকিং সেন্টার বাড়ানোর নিদান

    সেই জ্যোতি বসুর জন্মদিন আসানসোলের ভাস্কর্য শিল্পী সুশান্ত রায় অন্যরকম ভাবে পালন করলেন। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিনে তার পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান করে ও কেক খাইয়ে দিনটি পালন করলেন আসানসোলের ভাস্কর্য শিল্পী সুশান্ত রায়। এদিন আসানসোলের মহিশিলায় সুশান্ত বাবুর তৈরি ওয়াক্স মিউজিয়ামে নিজের হাতে মোমের তৈরি প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মূর্তিতে মাল্যদান করে ও কেক কেটে তিনি জন্মদিন পালন করেছেন।

    Nayan Ghosh
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Asansol, Jyoti Basu, Paschim bardhaman

    পরবর্তী খবর