Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: মানুষের জীবন রক্ষায় বিশেষ প্রশিক্ষণ দিলেন চিকিৎসকরা

Paschim Bardhaman: মানুষের জীবন রক্ষায় বিশেষ প্রশিক্ষণ দিলেন চিকিৎসকরা

title=

কোনও মানুষ দুর্ঘটনায় পড়লে কীভাবে আপৎকালীন পরিস্থিতিতে তাদের জীবন রক্ষা করা যাবে, সে বিষয়ে একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল আসানসোলে।

  • Share this:

    #আসানসোল : কোনও মানুষ দুর্ঘটনায় পড়লে কীভাবে আপৎকালীন পরিস্থিতিতে তাদের জীবন রক্ষা করা যাবে, সে বিষয়ে একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল আসানসোলে। আসানসোলের ইঞ্জিনিয়ারিং কলেজে এই বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছিল আসানসোল অর্থ ক্লাব। যে কোনও মানুষ দুর্ঘটনায় পড়লে কীভাবে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া যাবে বা হাসপাতালে নিয়ে যাওয়া পর্যন্ত তার জীবন রক্ষা করা যাবে, এই সমস্ত বিষয়ে এদিন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শেখানো হয়েছে বেসিক সিপিআর। এই প্রশিক্ষণ শিবিরে পড়ুয়া থেকে শুরু করে ট্রাফিক পুলিশ কর্মী, অনেকেই উপস্থিত ছিলেন। সকলেই চিকিৎসকদের থেকে এই প্রশিক্ষণ নিয়েছেন, যাতে করে রাস্তায় কোনও মানুষ দুর্ঘটনায় পড়লে তার জীবন রক্ষা করার জন্য মানুষজন এগিয়ে আসতে পারেন। চিকিৎসকদের কাছে পৌঁছানোর আগে পর্যন্ত যাতে তাদের জীবন রক্ষা করা যায়, সেই সমস্ত বিষয়েই এদিন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ন্যাশনাল বোন এন্ড জয়েন্ট দিবস উপলক্ষে আসানসোলের অর্থও ক্লাবের পক্ষ থেকে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল।

    কোনও ব্যক্তি হঠাৎ করে পথ দুর্ঘটনার শিকার হলে, প্রত্যক্ষদর্শী বা সাধারণ পথ চলতি মানুষ কীভাবে দুর্ঘটনাগ্রস্ত ব্যক্তিকে উদ্ধার করে চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাবেন, সেই ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষক হিসেবে ছিলেন অস্থি রোগ বিশেষজ্ঞ ডাক্তার নির্ঝর মাজি, ডাক্তার নির্ঝর মুখোপাধ্যায় ও ডাক্তার সূর্যশেখর সরকার।

    আরও পড়ুনঃ খাবারের মান যাচাই করতে মিড ডে মিল খেলেন বিধায়ক

    চিকিৎসক নির্ঝর মাজি বলেন, চোখের সামনে দুর্ঘটনা ঘটতে দেখলে অনেকেই কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। সে ক্ষেত্রে সাধারণ মানুষের দ্বারা প্রাথমিক যে চিকিৎসা করা যায়, সেটা করে উঠতে পারেন না তারা। তাই সাধারণ মানুষের দ্বারা সম্ভব যে ন্যূনতম করনীয়, তা হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তিনি বলেন, ছাত্র সমাজ দেশের ভবিষ্যৎ এবং সমাজের প্রতি তাদের দায়বদ্ধতা আছে।

    আরও পড়ুনঃ পানাগড় শিল্পতালুকে তৈরি হতে চলেছে নতুন ইস্পাত কারখানা

    তাই তাদেরকে সচেতন করার জন্যই চিকিৎসক সংগঠনের এই প্রয়াস। তিনি আরও বলেন, বিভিন্ন স্কুল কলেজ ও পুলিশের মধ্যে এই সচেতনতা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন তারা। এদিনের প্রশিক্ষণ শিবিরে মানব আকারের পুতুল নিয়ে এসে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয় অস্থি চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে।

    Nayan Ghosh
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Asansol, Paschim bardhaman

    পরবর্তী খবর