Home /News /uncategorized /

LIC-র প্রিমিয়াম জমা করার জন্য ব্যবহার করা যাবে প্রভিডেন্ট ফান্ডের টাকা, জেনে নিন কীভাবে!

LIC-র প্রিমিয়াম জমা করার জন্য ব্যবহার করা যাবে প্রভিডেন্ট ফান্ডের টাকা, জেনে নিন কীভাবে!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

LIC of India|Life Insurance Corporation of India|LIC of India|Employees Provident Fund|PF|Business: এখন আরও বেশি সুবিধা পলিসি ধারকদের জন্য, ইপিএফ অ্যাকাউন্ট থেকেই এলআইসি প্রিমিয়াম পেমেন্ট করার জন্য ইপিএফও-তে জমা করতে হবে ফর্ম ১৪।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) হল দুনিয়ার সবথেকে বড় সামাজিক সুরক্ষা সংগঠন, যা ভারতে প্রভিডেন্ট ফান্ড, পেনশন ইত্যাদি রেগুলেট এবং ম্যানেজ করে। কিন্তু অনেকেই হয় তো জানেনা যে একজন ইপিএফও-র মেম্বার নিজের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট অর্থাৎ ইপিএফ (EPF) অ্যাকাউন্ট থেকে নিজের এলআইসি (LIC) প্রিমিয়ামের পেমেন্ট করতে পারে। এই সুবিধা পাওয়ার জন্য ইপিএফও-র মেম্বারদের কয়েকটি কাজ করতে হবে।

আরও পড়ুন:  7th Pay Commission: বাম্পার খবর! কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ছে ২.৩০ লক্ষ টাকা! রইল সম্পূর্ণ পাটিগণিত

ইপিএফ অ্যাকাউন্ট থেকেই এলআইসি প্রিমিয়াম পেমেন্ট করার জন্য ইপিএফও-তে জমা করতে হবে ফর্ম ১৪। এছাড়াও ইপিএফও-র মেম্বারদের এই সুবিধা পাওয়ার জন্য, নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট এবং নিজেদের এলআইসি পলিসির লিঙ্ক করাতে হবে। এর ফলে ইপিএফও-র মেম্বাররা নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট থেকে নিজেদের এলআইসি প্রিমিয়াম পেমেন্ট করার সুবিধা পাবে। কিন্তু ইপিএফও-র মেম্বাররা নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট থেকে শুধুমাত্র এলআইসি প্রিমিয়ামের পেমেন্টই জমা করতে পারবে। ইপিএফও-র মেম্বাররা নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট থেকে অন্যান্য কোনও ইনস্যুরেন্সের প্রিমিয়ামের পেমেন্ট করতে পারবে না।

ইপিএফও তে জমা করতে হবে ফর্ম ১৪

ট্যাক্স এবং ইনভেস্টমেন্ট বিশেষজ্ঞদের মতে, ইপিএফ অ্যাকাউন্ট থেকেই এলআইসি প্রিমিয়াম পেমেন্ট করার জন্য ইপিএফও-তে জমা করতে হবে ফর্ম ১৪। এই ফর্ম ১৪ ইপিএফও-তে জমা করার সময়, সেই ব্যক্তির ইপিএফ অ্যাকাউন্টে কম করে দুই বছরের এলআইসি প্রিমিয়ামের ব্যাল্যান্স থাকতে হবে। লাইভমিন্ট নিজেদের একটি রিপোর্টে এই তথ্যটি জানিয়েছে।

আরও পড়ুন: Atal Pension Yojana: বিবাহিতদের জন্য বাম্পার সুযোগ সরকারি স্কিমে! প্রতি মাসে মিলবে ১০ হাজার টাকা! জানুন...

প্রভিডেন্ট ফান্ড থেকে এক বারের এলআইসি প্রিমিয়ামের সুবিধা

অক্টিমা মানি ম্যানেজার্সের ফাউন্ডার এবং এমডি পঙ্কজ মঠপাল জানিয়েছেন যে, একজন ইপিএফও-র মেম্বারকে ইপিএফও-তে ফর্ম ১৪ জমা করার পর তার প্রভিডেন্ট ফান্ড থেকে এক বারের জন্যই এলআইসি প্রিমিয়ামের পেমেন্টের সুবিধা দেওয়া হয়। এলআইসি পলিসি কেনার সময় অথবা এলআইসির প্রিমিয়াম জমা করার সময় এই সুবিধা দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন:  Business Idea: মাত্র ২৫ হাজারে শুরু করুন এই ব্যবসা! নির্ঝঞ্ঝাটে  প্রতিমাসে আয় হবে ৫০ হাজার...

ইপিএফ অ্যাকাউন্ট এবং এলআইসি পলিসির লিঙ্ক করাতে হবে

ট্রান্সড ক্যাপিট্যালের ডা/রেক্ট ইনভেস্টমেন্ট কার্তিক ঝাবেরি জানিয়েছেন যে, এই ধরনের সুবিধার উপভোগ করার করার জন্য এলআইসি এবং ইপিএফও দু'টোকে লিঙ্ক করাতে হবে। ইপিএফও-র এই সুবিধা শুধুমাত্র এলআইসি প্রিমিয়ামের পেমেন্টের জন্য উপলব্ধ। অন্য কোনও ইনস্যুরেন্স কোম্পানির প্রিমিয়ামের পেমেন্টের জন্য এটি ব্যবহার করা যায় না।

First published:

Tags: LIC Premium, Provident Fund

পরবর্তী খবর