Home /News /technology /
Windows: আপডেট করুন Windows, না হলে হ্যাক হতে পারে মেশিন! জানিয়ে দিল Microsoft

Windows: আপডেট করুন Windows, না হলে হ্যাক হতে পারে মেশিন! জানিয়ে দিল Microsoft

Windows: সমস্ত উইন্ডোজ (Windows) ব্যবহারকারীদের অবিলম্বে উইন্ডোজ আপডেট করতে অনুরোধ জানাল Microsoft।

  • Share this:

#নয়াদিল্লি: সমস্ত উইন্ডোজ (Windows) ব্যবহারকারীদের অবিলম্বে উইন্ডোজ আপডেট করতে অনুরোধ জানাল Microsoft। আসলে Microsoft চাইছে বিশ্বজুড়ে সমস্ত উইন্ডোজ ব্যবহারকারী যেন Microsoft-এর জুনের আপডেট ভার্সনটি ইনস্টল করে নেন। এর অন্যতম কারণ, Microsoft-এর অন্যান্য ভার্সনগুলি ইতিমধ্যেই হ্যাক করা হয়েছে বলে তাদের ধারণা। ফলে উইন্ডোজ ৭ হোক বা ১০ বা ১১ তম ভার্সন— যাঁরাই এ গুলো ব্যবহার করছেন তাদের অবিলম্বে জুনের আপডেট ভার্সনটি ইনস্টল করার জন্য সতর্ক করে দিয়েছে Microsoft।

কিছু দিন আগে এক দল গবেষক ফোলিনা (Follina) নামে একটি বড় নিরাপত্তা সংক্রান্ত ত্রুটি আবিষ্কার করার পরই তড়িঘড়ি করে নতুন আপডেটটি গ্রাহকদের জন্য আপলোড করেছে Microsoft। সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, ওই গবেষকরা বেশ কয়েকদিন আগেই ওই সিকিউরিটি থ্রেট নিয়ে Microsoft-কে সতর্ক করেছিলেন। কিন্তু সে সময় তেমন উদ্বেগ দেখায়নি Microsoft। এ বার সেই তথ্য প্রমাণ হতেই তারা উদ্বিগ্ন হয়ে উঠেছে।

 আরও পড়ুন:  ‘টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন এবং দিব্যি চাকরি করছেন, এমন তথ্য থাকলে জানান!’ ইমেল আইডি দিয়ে টুইট দিলীপ ঘোষের!

ফোলিনা সিকিউরিটির এমন একটি নিরাপত্তা সংক্রান্ত ত্রুটি যা Microsoft Word-এর মত সফটওয়্যার ব্যবহার করে যে কোনও মেশিনে বা সিস্টেমে সংক্রমিত হয়। চিনের হ্যাকাররা ইতিমধ্যে তিব্বতে ম্যালওয়্যার-যুক্ত ওয়ার্ড ডকুমেন্ট পাঠিয়ে সেখানকার সিস্টেমে সংক্রমণ ঘটিয়ে আক্রমণ করেছে। ফোলিনার মাধ্যমে সিস্টেমের অবনতি ঘটিয়ে হ্যাকাররা মাইক্রোসফ্ট সাপোর্ট ডায়াগনস্টিক টুলের (Microsoft Support Diagnostic Tool) নিয়ন্ত্রণ ক্ষমতা নিজেদের হাতে নিয়ে নিয়েছে। এর ফলে হ্যাকাররা খুব সহজেই সিস্টেমে প্রোগ্রাম অ্যাক্সেসের বা নতুন সফ্টওয়্যার ইনস্টল করার এবং সংক্রামিত সিস্টেমে নতুন করে ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারে। বিভিন্ন ভার্সনের উইন্ডোজ ব্যবহারকারীদের Microsoft যথাক্রমে ‘Windows 10’ এবং ‘Windows 11’-এর অপারেটিং সিস্টেমের জন্য ফার্মওয়্যার KB5014699 এবং KB5014697 ইনস্টল করার কথা বলেছে।

Microsoft ইতিমধ্যেই যথেষ্ট গুরুত্বের সঙ্গে সুপারিশ করেছে যে, গ্রাহকরা ফোলিনার নিরাপত্তা ত্রুটি থেকে সম্পূর্ণরূপে সুরক্ষিত থাকতে যেন যত শীঘ্র সম্ভব জুনের আপডেট ভার্সনটি ইনস্টল করে নেন। Microsoft আরও জানিয়েছে যে, ‘ইতিমধ্যেই যে সব গ্রাহকদের অটোমেটিক আপডেটের মাধ্যমে উইন্ডোজ আপডেট হয়ে গিয়েছে তাদের আর আপডেট করার প্রয়োজ়ন নেই’। এই ফোলিনার মাধ্যমে ইউরোপ এবং আমেরিকার বিভিন্ন সরকারী সংস্থাগুলিকে বর্তমানে টার্গেট করা হচ্ছে বলে জানা গিয়েছে। সে ক্ষেত্রে একটি ফিশিং লিঙ্কের মাধ্যমে একটি মেসেজ পাঠানো হচ্ছে যা টার্গেট করা সিস্টেমে ম্যালওয়্যার পাঠিয়ে সিস্টেমকে হ্যাক করে নেয়।

Published by:Piya Banerjee
First published:

Tags: MICROSOFT, Windows

পরবর্তী খবর