হোম /খবর /প্রযুক্তি /
আপনার টিভিকে করে তুলুন স্মার্ট, বাড়িতে আনুন এই ডিভাইসটি, দামও অনেক কম

আপনার টিভিকে করে তুলুন স্মার্ট, বাড়িতে আনুন এই ডিভাইসটি, দামও অনেক কম

এরপর ওটিটি প্ল্যাটফর্ম উপভোগ করার পাশাপাশি গুগলের সার্ভিস ব্যবহার করাও সম্ভব

  • Share this:

স্মার্টফোন, ইন্টারনেট ও ওটিটি প্ল্যাটফর্ম আসার পর টিভি দেখার প্রতি মানুষের আগ্রহ কমে যাচ্ছে। এর ফলে নতুন ক্রেতারা এখন স্মার্ট টিভি ক্রয় করতে পছন্দ করেন। এর পেছনে সবচেয়ে বড় কারণ হল, এতে শুধু সিনেমা এবং খবর দেখা ছাড়াও, এর মাধ্যমে গুগলের পরিষেবাও উপভোগ করা সম্ভব। কিন্তু যাঁদের সাধারণ টিভি রয়েছে, তাঁরাও এই ধরনের পরিষেবা ব্যবহার করতে পারবেন। সহজেই নিজেদের সাধারণ টিভিকেও স্মার্ট করে তোলা যাবে। বাজারে এমন অনেক ডিভাইস পাওয়া যায়, যেগুলোর সাহায্যে যে কোনও সাধারণ টিভিকে স্মার্ট করে তোলা সম্ভব। এরপর ওটিটি প্ল্যাটফর্ম উপভোগ করার পাশাপাশি গুগলের সার্ভিস ব্যবহার করাও সম্ভব।

এক নজরে দেখে নেওয়া যাক সেই ডিভাইসগুলো কী কী-

এমআই কেবল -

সাধারণ টিভিতেও HDMI কেবল লাগানোর সুবিধা পাওয়া যায়। এটি ইনস্টল করার পরে, খুব সহজেই ল্যাপটপে পছন্দের যে কোনও শো দেখা যাবে। এছাড়া বড় স্ক্রিনে গুগলের সেবা উপভোগ করতে চাইলেও এই কেবল খুবই কার্যকর। এটি ক্রয় করতে খুব বেশি টাকা খরচ করতে হবে না এবং এটি ইনস্টল করতেও কোন সমস্যা নেই। এটি সহজেই ল্যাপটপ এবং টিভির সঙ্গে সংযুক্ত করা যায়।

আরও পড়ুন: আপনার আইডি দিয়ে ক'টা সিম চলছে? জানতে পারবেন এই ওয়েবসাইটে গিয়ে

ডিজিটাল মিডিয়া প্লেয়ার -

ডঙ্গলের মতো বাজারে অনেক ডিজিটাল মিডিয়া প্লেয়ার পাওয়া যায়। ডঙ্গল যেভাবে ল্যাপটপ বা পিসিতে রেখে ইন্টারনেটের জন্য ব্যবহার করা হয়, একইভাবে, একটি সাধারণ টিভিতে এই ডঙ্গ লাগানোর পরে এটি স্মার্ট করা যেতে পারে। এটি ব্যবহার করতে হলে টিভিতে পোর্টের পাশাপাশি ডিভাইসটি কানেক্ট করার সুবিধা থাকা খুবই জরুরি। এছাড়াও, এটি সেটআপ বক্সেও ইনস্টল করা যেতে পারে।

অ্যান্ড্রয়েড টিভি বক্স -

এখন এই বক্সের সাহায্যে যে কোনও সাধারণ টিভিকে স্মার্ট করা যাবে। এটি অনলাইন এবং অফলাইন উভয় মোডেই উপলব্ধ। বর্তমান সময়ে, বেশিরভাগ মানুষ শুধুমাত্র অ্যান্ড্রয়েড টিভি বক্সের সাহায্যে সিনেমা এবং ওয়েব সিরিজ দেখেন। শুধু তাই নয়, এটি টিভিতে ইনস্টল করার পর গুগল প্লে সার্ভিসের পাশাপাশি আরও অনেক সুবিধা পাওয়া যায়।

আরও পড়ুন - ইনবক্স মেমোরি ভর্তি হয়ে গিয়েছে? এক ক্লিকেই মুছে ফেলুন Gmail-র সব প্রোমোশনাল মেল, দেখে নিন কীভাবে

এয়ারটেল টিভি -

সবাই স্মার্ট টিভি কিনতে পছন্দ করেন, কারণ তাঁরা তাঁদের পছন্দ অনুযায়ী যে কোনও ওয়েব সিরিজ এবং সিনেমা দেখতে পারেন। শুধু তাই নয়, গুগলের সেবার সুবিধা নিতেও অনেকে এটি ব্যবহার করেন। এর জন্য এয়ারটেল টিভিও কেনা যেতে পারে। এটিতে অ্যামাজন প্রাইম, নেটফ্লিক্স এবং ইউটিউবের সঙ্গে আরও অনেক কিছু স্ট্রিম করে এই পরিষেবাটি উপভোগ করা যেতে পারে। ক্রোমকাস্ট সাপোর্টের কারণে যে কোনও শো রেকর্ড করার সুবিধাও রয়েছে।

প্লেস্টেশন এবং এক্সবক্স -

স্মার্ট টিভির দাম সাধারণ টিভির চেয়ে বেশি। এই কারণে কেউ কেউ প্লেস্টেশন ও এক্স-বক্সের সাহায্য নেন। এই উভয় প্ল্যাটফর্মে বিনোদনের জন্য প্রচুর সামগ্রী উপলব্ধ, যা অনলাইনে স্ট্রিম করা খুব সহজ। এক্সবক্স এবং প্লেস্টেশন শুধু ভারতেই নয় সারা বিশ্বে বিখ্যাত।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: OTT, Smart TV