Home /News /technology /

Tata Tigor EV: ৫০ পয়সায় এক কিলোমিটার! গাড়িও চড়বেন, আবার পকেটও বাঁচবে, দেখুন এই মডেল

Tata Tigor EV: ৫০ পয়সায় এক কিলোমিটার! গাড়িও চড়বেন, আবার পকেটও বাঁচবে, দেখুন এই মডেল

Tata Tigor EV Features: দেশের সব থেকে সাশ্রয়ী গাড়ি কি এখন এটাই! দেখুন তো এই মডেল।

  • Share this:

    #কলকাতা: পেট্রোল এবং ডিজেলের দাম এখন সাধারণ মানুষের বাজেট এলোমেলো করে দিচ্ছে। পেট্রোলের গাড়ির রক্ষণাবেক্ষণ করা খুব কঠিন হয়ে দাঁড়াচ্ছে অনেকের কাছে। বৈদ্যুতিক যানবাহনগুলি ভারতীয় বাজারে প্রতিযোগিতা শুরু করেছে। গ্রাহকরা এখন ইলেকট্রিক ভেহিকেল পছন্দ করছেন। তবে দেশে ইভি গাড়ির বেশিরভাগের দাম একটু বেশি। যাই হোক, এমন একটি গাড়ি রয়েছে যেটিকে এই বাজারে লাভজনক বলা যেতে পারে। একবার চার্জে এই গাড়ি দীর্ঘ রাস্তা কভার করতে পারবে।

    এই গাড়িটি ভারতের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি। এই গাড়ির এক্স-শোরুম মূল্য ১২ লাখ টাকারও কম৷ Tata Motors- এর Tigor EV এর কথা এখন হয়তো অনেকেই জানেন। এই বৈদ্যুতিক গাড়িটি একবার চার্জে ৩০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে।

    আরও পড়ুন- শখের মোটরবাইক ভাল মাইলেজ দিচ্ছে না? এই ব্যাপারগুলো খেয়াল রাখুন, লাভ হবে

    ১১.৯৯ লাখ টাকার গাড়ি-

    গাড়িটির এক্স-শোরুম মূল্য রাখা হয়েছে ১১.৯৯ লাখ টাকা। অন রোড ১২.৯৯ লাখ টাকা পর্যন্ত দাম পড়তে পারে। গাড়িটি সর্বাধিক ৩০৬ কিলোমিটার পর্যন্ত চলতে পারে বলে দাবি করছে সংস্থা। Tigor EV 73 Bhp এবং 170 Nm পিক টর্ক উত্পন্ন করতে পারে। 26-kWh লিকুইড-কুলড, হাই এনার্জি ডেনসিটি ব্যাটারি প্যাক থাকবে।

    আবহাওয়ার তারতম্যজনিত সমস্যা থেকে বাঁচাতে গাড়িটিতে একটি IP67 রেটযুক্ত ব্যাটারি প্যাক এবং মোটর দেওয়া হয়েছে। গাড়িটি আট বছর এবং ১,৬০,০০০ কিলোমিটার ব্যাটারি এবং মোটর ওয়ারেন্টি সহ দেওয়া হচ্ছে। ডুয়াল টোন বিকল্পও থাকছে।

    আরও পড়ুন- মোটরবাইক নিয়ে পাহাড়ে যাওয়ার প্ল্যান করছেন? জেনে রাখুন এই ব্যাপারগুলো

    কোম্পানি XE, XM এবং XZ+, এই তিনটি ভেরিয়েন্টে নতুন Tigor EV বাজারে এনেছে। ডুয়াল টোন বিকল্পটি XZ+ এও উপলব্ধ। টাটা দাবি করছে, এই গাড়িতে সাসপেনশন সেট-আপ উন্নতমানের। ফলে ড্রাইভিং এক্সপেরিয়েন্স ভাল পাওয়া যাবে।

    দ্রুত চার্জ হবে-

    কোম্পানি বলেছে, এই গাড়িতে বিশ্বব্যাপী স্বীকৃত CCS2 চার্জিং সিস্টেম থাকবে। যে কোনো 15A প্লাগ পয়েন্ট থেকে দ্রুত-চার্জ করা যাবে। আবার চাইলে ধীরেও চার্জ করা যাযবে। গ্লোবাল NCAP টিগর ইভির ক্র্যাশ পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। গাড়িটি 4-স্টার নিরাপত্তা রেটিং পেয়েছে। বৃদ্ধ এবং শিশুদের নিরাপত্তার জন্য এটি ফোর স্টার পেয়েছে। সংস্থাটির 'সেফার কারস ফর ইন্ডিয়া' উদ্যোগের অধীনে ক্র্যাশ পরীক্ষাটি করা হয়েছিল।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Cars, TATA, TATA Motors

    পরবর্তী খবর