Home /News /technology /
Jupiter Image In James Webb Telescope: তুঙ্গে বৃহস্পতি! নাসার টেলিস্কোপ ফেরত গ্রহের ছবি যেন স্বপ্নের মায়াজাল

Jupiter Image In James Webb Telescope: তুঙ্গে বৃহস্পতি! নাসার টেলিস্কোপ ফেরত গ্রহের ছবি যেন স্বপ্নের মায়াজাল

নাসার প্রকাশ করা ছবি

নাসার প্রকাশ করা ছবি

Jupiter Image In James Webb Telescope: দেখা যাচ্ছে, এই সৌরজগতের সবচেয়ে বড় গ্রহটিকে। পাশাপাশি, দেখা যাচ্ছে সেই বিশেষ আকারের গ্রেট রেড স্পটও।

  • Share this:

    #কলকাতা: একের পর এক অপার বিষ্ময়ের উৎস হয়ে দাঁড়াচ্ছে নাসার তৈরি জুপিটার জেমস ওয়েব টেলিস্কোপ। কারণ সেই দূরবীনের মারফত মানুষ প্রতক্ষ্য করতে পারছেন মহাজাগতিক এমন সব ছবি, যা দেখলে একেবারেই চমকে যেতে হয়। সম্প্রতি বৃহস্পতি গ্রহের একটি ছবি প্রকাশ করেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা। বলা হয়েছে, টেলিস্কোপ ইনফ্রারেড ক্যামেরার মাধ্যমে এই ছবিটি সংগ্রহ করেছে। আর সেখানেই গ্রহের এক অনন্য রূপ ধরে পড়েছে।

    নাসার তরফ থেকে দাবি করা হয়েছে, বৃহস্পতির এমন তোলা ছবি এর আগে কখনই প্রতক্ষ্য করেননি বিশ্ববাসী। সম্প্রতি ব্ল্যাকহোলের জন্ম-মৃত্যু ও তারা জন্ম-মৃত্যুর এক অনবদ্য ছবি প্রকাশ করেছিল এই টেলিস্কোপটি। বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল সেই তারাদের ছবি। তার পর থেকে নির্দিষ্ট দূরত্বে অবস্থান করে এই গ্রহ আসলে সৌরজগতের নানারকম উপাদানকে প্রতক্ষ্য করতে শুরু করেছে। বৃহস্পতি সেই তালিকারই অংশ।

    আরও পড়ুন: ৫০ কোটি টাকা! তবুও অর্পিতার দাবি উড়িয়ে 'টাকা আমার নয়' মন্তব্য পার্থর! কোন দিকে ইশারা প্রাক্তন মন্ত্রীর?

    আরও পড়ুন: তৈরি ব্লু প্রিন্ট! দুর্নীতি আন্দোলনের আঁচ এবার দিল্লিতেও! তুমুল তৎপর গেরুয়া শিবির

    দেখা যাচ্ছে, এই সৌরজগতের সবচেয়ে বড় গ্রহটিকে। পাশাপাশি, দেখা যাচ্ছে সেই বিশেষ আকারের গ্রেট রেড স্পটও। ছবিতে সাদাকালোয় ধরা দিয়েছে গ্রহটি। দেখলে মনে হচ্ছে যেন এই গ্রহে যেন কেই সাদা ও কালোর নানা শেডের তুলি দিয়ে যত্নে এঁকেছে। বিজ্ঞানীরা মনে করছেন, এই টেলিস্কোপের ছবিগুলো নতুন করে সৌরজগত সম্পর্কে ধারণা তৈরি করতে সাহায্য করবে। তুলে ধরবে অনেক নতুন নতুন তথ্যের ভাণ্ডার। সে গ্রহের বায়ুমণ্ডলে ঠিক কী ধরনের গ্যাস রয়েছে, সেগুলি ক্রিয়া-প্রতিক্রিয়া কী রয়েছে, সেই বিষয়েও বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টা করা হবে এই ছবিগুলি বিশ্লেষণ করে। এর আগে তারার ছবি তুলেও চমকে দিয়েছিল এই জেমস ওয়েব টেলিস্কোপ। সেখানেও তারার ছবি থেকে নক্ষত্র মণ্ডল সম্পর্কে অনেক ধারণা বিজ্ঞানীরা পাবেন, তেমনই মনে করা হচ্ছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: NASA

    পরবর্তী খবর