Home /News /technology /
World Emoji Day 2022: বেগুনের ইমোজির মানে আপনি যা জানেন, তা-ই তো? অবাক হবেন লোকে কোন ইমোজি নিয়ে কী ভাবে জানলে

World Emoji Day 2022: বেগুনের ইমোজির মানে আপনি যা জানেন, তা-ই তো? অবাক হবেন লোকে কোন ইমোজি নিয়ে কী ভাবে জানলে

World Emoji Day 2022: এই ইমোজি দিবসের আগে এক নজরে দেখে নেওয়া যাক কয়েকটি গুরুত্বপূর্ণ ইমোজির মানে

  • Share this:

    World Emoji Day 2022: বর্তমানে ইমোজি ভাবপ্রকাশের ক্ষেত্রে একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের অ্যাপে এবং চ্যাটের ক্ষেত্রে ইমোজির বিশাল বড় অবদান রয়েছে। কারণ যে কোনও এক্সপ্রেশন বোঝানোর ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বেশ কিছু এমন ইমোজি রয়েছে যার গুরুত্বপূর্ণ মানে রয়েছে। কিন্তু অনেকেই সেই ইমোজির মানে বুঝতে পারে না।

    বর্তমানে আমরা সকলেই একে অপরের সঙ্গে জুড়ে রয়েছি ডিজিটাল কমিউনিকেশনের মাধ্যমে। এই ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করছে মেসেজ এবং চ্যাট। সেই মেসেজ এবং চ্যাটের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ইমোজি ব্যবহার করা হয়। অনেকেই লিখে কিছু বোঝানোর ক্ষেত্রে ইমোজির মাধ্যমে সেটি বোঝানোর চেষ্টা করে। এর ফলে খুব সহজেই অন্যের কাছে নিজেদের এক্সপ্রেশন বোঝানো যায়। কিন্তু এমন অনেক ইমোজি রয়েছে যেগুলোর মানে অনেকেই বুঝতে পারেন না। আগামী ১৭ জুলাই হল বিশ্ব ইমোজি দিবস (World Emoji Day 2022)। এই ইমোজি দিবসের আগে এক নজরে দেখে নেওয়া যাক কয়েকটি গুরুত্বপূর্ণ ইমোজির মানে।

    বিভিন্ন ধরনের মানুষ বিভিন্নভাবে ইমোজি ব্যবহার করে থাকে। Duolingo সম্প্রতি তাদের ৯৪০০ কর্মীর ওপর একটি সার্ভে চালায়। এই ইমোজি নিয়ে সার্ভে চালানো হয় নর্থ আমেরিকা, এশিয়া এবং ইউরোপে। এছাড়াও এই সার্ভে করা হয় ভারতের জনতার উপরেও। সেখানে দেখা গিয়েছে যে বিভিন্ন ধরনের ইমোজি বিভিন্ন ভাবে ব্যবহার করে থাকেন ইউজাররা- সবাই এক মানে ভেবে পাঠান না।

    Eyes Emoji -

    এই ইমোজি বিভিন্ন ইউজার বিভিন্নভাবে ব্যবহার করেন। সার্ভেতে দেখা গিয়েছে যে ভারতের ৪৬% এই ইমোজি ব্যবহার করে 'আমি তোমার ওপর নজর রাখছি' ভেবে এবং ২৭% ইউজার এই ইমোজি ব্যবহার করে 'আমি এই জিনিসটা দেখছি' ভেবে।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    Bundle Of Cash Emoji -

    সার্ভেতে দেখা গিয়েছে যে ভারতের ৪১ শতাংশ মানুষ এই ইমোজি ব্যবহার করে টাকা হিসাবে। অন্য দিকে ৪০ শতাংশ মানুষ এটাকে টাকার উৎস হিসাবে ব্যবহার করে। আবার ১৪ শতাংশ মানুষ এটাকে ব্যবহার করে টাকা খরচ করার ইমোজি হিসাবে।

    Wink Emoji -

    সার্ভেতে দেখা গিয়েছে যে ৪৪ শতাংশ মানুষ এটাকে মজা হিসেবে ব্যবহার করে। ২৮ শতাংশ মানুষ এটাকে ফ্লার্টিং হিসেবে ব্যবহার করে এবং অন্যান্য ২৬ শতাংশ মানুষ এটাকে হাসির প্রতীক হিসাবে ব্যবহার করে।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    Eggplant Emoji -

    বেশিরভাগই মানুষ এই ইমোজি ব্যবহার করে প্রাপ্তবয়স্ক রসিকতার ক্ষেত্রে। কিন্তু সার্ভেতে দেখা গিয়েছে যে ভারতের ৩৬% এই ইমোজি ব্যবহার করে ফলের প্রতীক হিসাবে। ২৮ শতাংশ ভারতীয় এই ইমোজি ব্যবহার করে ফ্লার্ট করার ক্ষেত্রে। অন্য দিকে, ১৬ শতাংশ মানুষ ক্ষুধার্ত হলে এই ইমোজি ব্যবহার করে।

    সুতরাং এই ধরনের ইমোজি ব্যবহার করার আগে সতর্ক হওয়ার দরকার রয়েছে। কারণ বিভিন্ন ইমোজির বিভিন্ন ধরনের মানে রয়েছে, সেই মানে জেনে তবেই ইমোজি ব্যবহার করা উচিত।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Emoji, World Emoji Day

    পরবর্তী খবর