Home /News /technology /
Money Scam: ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

Money Scam: ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

Money Scam: বর্তমানে অনেকেই অনলাইনে কেনাকাটা করেন। এর ফলে সেই সমস্ত জিনিস বাড়িতেই ডেলিভারি করা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২১ সালে যখন করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ে তখন Gmail-এ স্ক্যাম ধরা পড়েছিল। কিন্তু, সেখানেই শেষ নয়। বছর ঘুরে ফের দেখা দিচ্ছে এই ধরনের Gmail স্ক্যাম। আর এ বারের জালিয়াতিতে আগের থেকেও উন্নত পদ্ধতি অবলম্বন করা হয়েছে বলে জানা গিয়েছে। এ বার এই জালিয়াতির ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে ক্লাসিক ফিসিং স্ক্যাম (Classic Phishing Scam)। এর মধ্যে যুক্ত হয়েছে নতুন স্তর। জানা গিয়েছে মেসেজ পাঠানোর মাধ্যমে জালিয়াতি করা হচ্ছে। সেই মেসেজের লিঙ্কে ক্লিক করলেই চুরি যাচ্ছে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য। এ ছাড়াও Gmail-এর নতুন স্ক্যামের মাধ্যমে গ্রাহকদের কাছে বিভিন্ন ধরনের মেল পাঠানো হচ্ছে। হ্যাকাররা DHL সার্ভিস এজেন্ট সেজে গ্রাহকের কাছে মেসেজ পাঠাচ্ছে। সেখানে বলা হচ্ছে গ্রাহকের অর্ডার কনফার্ম করার জন্য সামান্য কিছু টাকা দিতে হবে। এই ধরনের মেল করা হচ্ছে Gmail, Yahoo, Outlook –সহ একাধিক প্ল্যাটফর্মে।

Gmail-এর এই স্ক্যামের মাধ্যমে ইউজারদের টাকা চুরি করা হচ্ছে -

বর্তমানে অনেকেই অনলাইনে কেনাকাটা করেন। এর ফলে সেই সমস্ত জিনিস বাড়িতেই ডেলিভারি করা হয়। অনেক সময়ই দেখা যায় যে, গ্রাহকরা মনে রাখেন না তাঁরা কোন ডেলিভারি সার্ভিস থেকে কী কিনেছিলেন। রিপোর্ট অনুযায়ী স্ক্যামাররা এই জায়গাটিকেই টার্গেট করেছে। Gmail-এর এই স্ক্যাম প্রথম সামনে আসে যখন একজন DHL-এর নাম করে একটি মেল পান। কিন্তু, গোটা ঘটনার সঙ্গে ওই কোম্পানি জড়িতই ছিল না।

আরও পড়ুন: মিশুকের বাবা হিসেবে নিজেকে কত নম্বর দিলেন প্রসেনজিৎ! জিতকেই বা কেমন বাবা বললেন তিনি?

জানা গিয়েছে যে, হ্যাকাররা এই ধরনের মেলের মাধ্যমে ‘অ্যাডমিনিস্ট্রেশন ফি’ হিসেবে সামান্য কিছু টাকা চেয়ে পাঠায়। গ্রাহকেরা সেই টাকা দিতে রাজি হয়ে গেলে হ্যাকাররা গ্রাহকদের পুরো নাম, তাদের কার্ডের সম্পূর্ণ তথ্য এবং ব্যাঙ্কের সমস্ত তথ্য সংগ্রহ করে নিচ্ছে। এরপর ওই তথ্য ব্যবহার করেই তারা চুরি করে নিচ্ছে টাকা। এক নজরে দেখে নিন এই ধরনের স্ক্যাম থেকে বাঁচার উপায়।

Gmail-এর স্ক্যাম থেকে নিজেদের বাঁচানোর উপায় -

স্টেপ ১ – সব সময় ইমেল রিসিভ করার পরে তার URL লিঙ্ক চেক করা প্রয়োজন। কারণ মেসেজের ভিতরে নাম হিসেবে DHL লিখলেও লিঙ্কে তা সঙ্গত কারণেই লেখা সম্ভব নয়। তাই ওই লিঙ্কে DHL-এর পরিবর্তে BHL লেখা থাকছে।

স্টেপ ২ - এরপর যদি ওয়েবসাইট-এ ঢোকা যায় তা হলে একই অক্ষর দেখা যাবে। সেই ওয়েবসাইটে দেখা যাবে UPS কোম্পানির ট্রাকের ছবি। মনে রাখার মতো বিষয় হল DHL কখনই UPS ট্রাকের ছবি ব্যবহার করবে না, কারণ এরা পরস্পর প্রতিযোগী সংস্থা।

স্টেপ ৩ - মনে রাখা প্রয়োজন, কোনও ডেলিভারি সার্ভিস গ্রাহকদের অ্যাডমিনিস্ট্রেশন ফি দেওয়ার কথা বলে না। সুতরাং কেউ যদি এই ধরনের টাকা দেওয়ার কথা বলে তাহলে কখনও তা দেওয়া উচিত নয়।

স্টেপ ৪ – সব সময় নিজেদের অর্ডার ট্র্যাক করা প্রয়োজন। এই ক্ষেত্রে যদি কোনও ধরনের মেল পাওয়া যায় তাহলে সেই কোম্পানির থেকে যাচাই করে দেওয়া প্রয়োজন।

Published by:Piya Banerjee
First published:

Tags: Gmail, Money Scam, Scam

পরবর্তী খবর