Home /News /technology /
GPay, Paytm, PhonePe বা অন্য UPI অ্যাপ ব্যবহার করছেন? নিরাপত্তার জন্য মেনে চলুন SBI-এর এই টিপস

GPay, Paytm, PhonePe বা অন্য UPI অ্যাপ ব্যবহার করছেন? নিরাপত্তার জন্য মেনে চলুন SBI-এর এই টিপস

UPI Security Tips: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-এর তরফে UPI অ্যাপ ব্যবহারকারীদের জন্য কিছু নিরাপত্তা টিপস দেওয়া হয়। দেখে নেওয়া যাক এক নজরে

  • Share this:

    ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI)-এর মাধ্যমে লেনদেন ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে ভারতে। এই বছরের শুরুতেই এক মাসে ৫ বিলিয়ন মানুষ এই সুবিধা ভোগ করেছেন বলে খবর। আর এ থেকেই ভারতে UPI-এর সাফল্যের পরিসংখ্যানটি পাওয়া যায়।

    বর্তমানে দেশের সমস্ত শিল্পে লেনদেনের জন্য UPI ব্যবহৃত হয়। তার বাইরে মুদি, অনলাইন শপিং, P2P স্থানান্তর এবং আরও অনেক কিছু করা সম্ভব। কিন্তু, সব বিষয়ের মতো এখানেও ভাল এবং মন্দ হাত ধরাধরি করে থাকে। ফলে UPI ব্যবহারকারীদের সুবিধার পাশাপাশি কিছু ঝুঁকিও থাকতে পারে। UPI-ভিত্তিক স্ক্যামের ফলে ব্যবহারকারীরা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা খুইয়েছেন— এমন অনেক ঘটনা ঘটেছে।

    যদিও UPI প্রযুক্তি নির্ভুল। ব্যবহারকারীরা অজ্ঞতা এবং সিস্টেম সম্পর্কে স্পষ্ট ধারণার অভাবেই তাঁরা জালিয়াতির শিকার হন বলে মনে করা হয়। দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এর তরফে UPI অ্যাপ ব্যবহারকারীদের জন্য কিছু নিরাপত্তা টিপস দেওয়া হয়। দেখে নেওয়া যাক এক নজরে।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    কখন UPI পিন ব্যবহার করতে হবে—

    UPI পিন শুধুমাত্র টাকা ট্রান্সফারের জন্য প্রয়োজন হয়। কারও থেকে টাকা পাওয়ার জন্য নয়। এটি সবচেয়ে সাধারণ ভুল যা বেশির ভাগ মানুষ করে থাকেন এবং তারপরই তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা খোয়া যায়।

    কী কী দেখে নিতে হবে —

    কাউকে টাকা পাঠানোর আগে সর্বদা মোবাইল নম্বর, নাম এবং UPI আইডি যাচাই করে নিতে হবে।

    UPI পিন আর OTP এক নয় —

    UPI পিন কখনই কারও সঙ্গে শেয়ার করা যাবে না। OTP আর UPI পিনকে এক নয়।

    স্ক্যানার কী?

    QR কোড স্ক্যানার শুধুমাত্র তহবিল স্থানান্তরের জন্য ব্যবহার করা উচিত। নিশ্চিত না হওয়া পর্যন্ত QR কোড স্ক্যানার কখনই স্ক্যান করা যাবে না।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    শুধুমাত্র অফিসিয়াল সূত্র -

    অফিসিয়াল সোর্স ব্যতীত অন্য কোন সোর্স থেকে রেজুলেশন চাওয়া যাবে না। Google বা অন্য কোনও ওয়েবসাইটে থেকে কাস্টোমার কেয়ারের নম্বর বা অভিযোগ নম্বর এমনকী ওয়েবসাইটও খোঁজা যাবে না। এখানে বিপদ লুকিয়ে থাকতে পারে।

    অ্যাপের ভিতরে দেখুন -

    যে কোনও অর্থপ্রদান বা প্রযুক্তিগত সমস্যার জন্য অ্যাপের সহায়তা (Help) বিভাগটি ব্যবহার করতে হবে। কোনও অসঙ্গতির থাকলে ব্যাঙ্কের নিজস্ব পোর্টালে যোগাযোগ করা যেতে পারে। https://crcf.sbi.co.in/ccf/ NPCI দ্বারা সেট আপ, DigiSaathi একটি 24x7 হেল্পলাইন ডিজিটাল পেমেন্ট পণ্য এবং পরিষেবার তথ্য।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google Pay, Paytm, PhonePe, State Bank Of India

    পরবর্তী খবর