Home /News /technology /
বাড়তি সময় Facebook-এ নয়, আজই সেট করুন Daily Time Reminder Alert

বাড়তি সময় Facebook-এ নয়, আজই সেট করুন Daily Time Reminder Alert

How you can set daily time reminder alert on Facebook: আপনি কতক্ষণ ফেসবুক ব্যবহার করবেন তা নির্দিষ্ট করে রাখতে পারবেন (Daily Time Reminder Alert)। এই বিশেষ টুলটি আসলে অ্যালার্ম ঘড়ির মতো।

  • Share this:

    Facebook Daily Time Reminder Alert: ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়ায় কেটে যায় (social media addiction)। দিনের একটা বড় অংশ কাটে শুধু ফোনের স্ক্রিনে চোখ রেখে আর আঙুলে স্ক্রোল করতে করতে! বদলে ফেলতে চান অভ্যেস?

    সোশ্যাল মিডিয়া ছাড়া জীবন আমরা আজকাল কল্পনাই করতে পারি না। অন্তত বর্তমান প্রজন্মের একটা বড় অংশের মানুষের ক্ষেত্রে এ কথাটা সত্যি। (social media addiction) সোশ্যাল মিডিয়ার আবির্ভাবে মানুষের সঙ্গে মেলামেশার বিষয়টি অনেক সহজ করে দিয়েছে, জীবনে একটা পর্যায়ে আনন্দ পাওয়া যায় তাও সত্যি।

    কিন্তু এটি যে কোনও ব্যক্তির উৎপাদনশীল সময় নষ্ট করতে পারে, এটাও একটা বড় সত্যি। বিশেষত তরুণ প্রজন্মের কাছে এটা গুরুতর সমস্যার হয়ে দাঁড়িয়েছে।

    শুধু সময় নষ্টই নয়, সমীক্ষা বলছে অতিরিক্ত সময় সোশ্যাল মিডিয়ায় ব্যয় করলে মানসিক স্বাস্থ্যের উপরও তার প্রভাব পড়তে পারে (social media addiction) । সুতরাং অতি অবশ্যই সোশ্যাল মিডিয়ায় কাটানো সময়ের উপর রাশ টানতে হবে।

    আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

    সমাজ মাধ্যম চালানো সংস্থাগুলিও কিন্তু এ বিষয়ে সতর্ক। ২০১৮ সালে Facebook তাদের দু’টি প্ল্যাটফর্ম Facebook এবং Instagram-এ Activity Dashboard নিয়ে এসেছে। এটি এমন এক টুল যা ব্যবহারকারী কতটা সময় সমাজ মাধ্যমে কাটাবেন তা স্থির করে দিতে সাহায্য করবে (Daily Time Reminder Alert)। সংস্থার মতে, ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিশেষজ্ঞদের পরামর্শ মতোই বিশেষ সুবিধা যোগ করা হয়েছে।

    Activity Dashboard মূলত একটি মনিটরিং টুল, যা ব্যপবহারকারীকে দেখিয়ে দেবে যে, তিনি সেই দিন মোট কতটা সময় ওই নির্দিষ্ট সমাজ মাধ্যমে কাটিয়েছেন।

    এর পাশাপাশি Facebook-এ একটি reminder টুলও রয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারী প্রতিদিনের নির্দিষ্ট ব্যবহার সীমা নিয়ন্ত্রণ করতে পারেন । অর্থাৎ, আপনি কতক্ষণ ফেসবুক ব্যবহার করবেন তা নির্দিষ্ট করে রাখতে পারবেন (Daily Time Reminder Alert)। এই বিশেষ টুলটি আসলে অ্যালার্ম ঘড়ির মতো। নির্দিষ্ট সময় অতিক্রান্ত হলেই তা ব্যবহারকারীকে জানান দিয়ে যাবে। এই নির্দিষ্ট সময়সীমাটি ঠিক কতক্ষণ হবে তা ঠিক করবেন ব্যবহারকারীই। সেই সুযোগ রয়েছে।

    কী ভাবে ব্যবহার করবেন অ্যাক্টিভিটি ড্যাশবোর্ড? নীচের কয়েকটি ধাপে রইল সমাধান।(How you can set daily time reminder alert on Facebook)

    ১. Android বা iOS মোবাইল থেকে ফেসবুকে লগ-ইন করুন।

    ২. একেবারে উপরে ডান কোণায় menu (তিনটি উল্লম্ব লাইন) আইকনে যান।

    আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

    ৩. সেখান থেকে যান Settings and Privacy-তে

    ৪. এরপর Settings –এ ক্লিক করুন।

    ৫. এরপর Preference section-এ গিয়ে Your time on Facebook অপশনে ক্লিক করুন।

    ৫. এ বার আপনি যতক্ষণ ব্যবহার করতে চান সেই সময় পর্যন্ত টেনে নিয়ে যান নির্দিষ্ট দাগটি।

    ৬. অ্যালার্মেও নির্দিষ্ট সময় সেট করে দিন যখন আপনি রিমাইন্ডার চান।

    ৭. Set Reminder অপশনে ক্লিক করুন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Facebook, Social media addiction, Tech tips

    পরবর্তী খবর