Home /News /technology /
Instagram Take a Break: বদলে হয়ে গেল ইনস্টাগ্রামের এই বিশেষ ফিচার, দেখে নিন কোন অসুবিধায় পড়তে চলেছেন আপনি

Instagram Take a Break: বদলে হয়ে গেল ইনস্টাগ্রামের এই বিশেষ ফিচার, দেখে নিন কোন অসুবিধায় পড়তে চলেছেন আপনি

সম্প্রতি ইনস্টাগ্রামে (Instagram) গ্রাহকদের জন্য প্রতিদিনের ডেটা ব্যবহারের সীমা সংক্রান্ত বিশেষ সুবিধায় পরিবর্তন (Take a Break) করা হয়েছে।

  • Share this:

    Instagram Take a Break: চুপিসারে বদলে হয়ে গেল ইনস্টাগ্রামের (Instagram) এই বিশেষ সুবিধা। সম্প্রতি গ্রাহকদের কোনও নোটিফিকেশন না দিয়েই এই সুবিধা বন্ধ করে দিয়েছে সোশ্যাল মিডিয়ার টেক জায়ান্ট মেটার অধীনস্থ এই সংস্থা।

    গুরুত্বপূর্ণ এই ফিচার বন্ধ হয়ে যাওয়া বেশ সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরা। এমনকী তাঁরা এখনও জানেনই না কী ঘটতে চলেছে তাঁদের সঙ্গে। সম্প্রতি ইনস্টাগ্রামে (Instagram) গ্রাহকদের জন্য প্রতিদিনের ডেটা ব্যবহারের সীমা সংক্রান্ত বিশেষ সুবিধায় পরিবর্তন (Take a Break) করা হয়েছে।

    কী সেই পরিবর্তন?

    এতদিন প্রত্যেক ইনস্টাগ্রাম (Instagram) ব্যবহারকারী প্রতিদিনের ডেটা ব্যবহারের লিমিট নির্ধারণ করতে পারতেন নিজের ইচ্ছে মতো। সে ক্ষেত্রে ন্যূনতম ১০ মিনিট বা ১৫ মিনিটও রাখা যেত নির্ধারিত ব্যবহারের সীমা। কিন্তু এখন ন্যূনতম ৩০ মিনিট রাখতে বাধ্য হবেন গ্রাহকরা।

    আরও পড়ুন - বিশ্বের শক্তিশালী এই প্রসেসর-সহ সেরা স্মার্টফোনগুলি, দেখে নিন এক নজরে

    সোশ্যাল মিডিয়া টেক জায়ান্ট মেটার তরফ থেকে নতুন পলিসি গ্রহণ করা হচ্ছে। তাতে বেশি করে ‘mindful’ ব্যবহারের দিকে নজর দিতে চাইছে সংস্থা। তরই ফলশ্রুতিতে এই পরিবর্তন।

    সূত্রের খবর, লেটেস্ট আপডেটের ফলে ইনস্টাগ্রাম অ্যাপে ‘সেটি ডেইলি টাইম লিমিট’ (Daily Time Limit) মেনু অপশনে অন্তত পক্ষে ৩০ মিনিট ব্যবহারের কথা বলা হচ্ছে। এর থেকে কম সময়সীমা নির্ধারণ করতে পারবেন না ব্যবহারকারী। সর্বোচ্চ ৩ ঘণ্টা ব্যবহারের ব্যবস্থা রাখা হচ্ছে।

    আরও পড়ুন - ব্যাঙ্ক থেকে হঠাৎ গায়েব টাকা! কোন কোন কৌশলে হতে পারে প্রতারণা, সতর্ক থাকবেন কীভাবে ?

    ২০১৮ সালে ইনস্টাগ্রাম প্রথম ‘সেট ডেইলি টাইম লিমিট’ (Daily Time Limit)  ফিচারটি তাদের অ্যাপে যুক্ত করে। এতে ব্যবহারকারীরা তাঁদের সুবিধা মতো ১০ এমনকী ৫ মিনিট সময়ও সেট করতে পারতে প্রতিদিনের ব্যবহার হিসেবে। যাঁরা মনে করেন খুব বেশি সময় কাটিয়ে ফেলেছেন সোশ্যাল মিডিয়ায়, তাঁরা এই সময়সীমা নির্ধারণের মধ্যে দিয়ে খানিকটা সচেতন হতে পারতেন। সে ক্ষেত্রে ইনস্টাগ্রাম নিজেই সতর্কবার্তা পাঠাত। গ্রাহক বন্ধ করে দিতে পারতেন সার্ফিং। এখন থেকে ৩০ মিনিটের আগে তাঁরা কোনও বার্তা পাবেন না ইনস্টাগ্রামের তরফ থেকে।

    মাস কয়েক আগে ইনস্টাগ্রাম ‘টেক আ ব্রেক’ (Take A Break) ফিচারও যোগ করেছে। দীর্ঘক্ষণ সার্ফ করতে থাকলে ইনস্টাগ্রাম নিজেই ব্রেক নেওয়ার বার্তা পাঠায়।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Instagram, Instagram New Feature, Tech tips

    পরবর্তী খবর