প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

গুগল ম্যাপে নতুন ফিচার, দেখে নিন আপনার এলাকার করোনা পরিস্থিতি

গুগল ম্যাপে নতুন ফিচার, দেখে নিন আপনার এলাকার করোনা পরিস্থিতি

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬০ লক্ষের বেশি মানুষ করোনায় আক্রান্ত, দেখে নিন আপনার এলাকায় বাড়ল না তো সংক্রমণ

  • Share this:

ক্রমবর্ধমান করোনা সংক্রমণ। দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে বার বার আরও সচেতন হতে ও প্রাথমিক স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হচ্ছে। সেই লক্ষ্যেই এক নতুন পদক্ষেপ করল গুগল। এ বার গুগল ম্যাপে আসছে নতুন লেয়ার ফিচার। এর জেরে কোনও জায়গায় যাওয়ার আগে আপনি আগাম সতর্ক হতে পারবেন। কারণ এই অ্যাপের মাধ্যমে মুহূর্তেই সংশ্লিষ্ট এলাকার করোনা আক্রান্তের সংখ্যা জানতে পারবেন আপনি। জানতে পারবেন জায়গাটি আপনার জন্য কতটা নিরাপদ।

এ বিষয়ে গুগল অ্যাপের প্রোডাক্ট ম্যানেজার সুজয় বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, এই টুলের নাম কোভিড ১৯ ইনফো। গুগল ম্যাপের ডান দিকের কোণে পাওয়া যাবে এই লেয়ার ট্যাব। এর পর আপনি যে এলাকায় রয়েছেন, গুগল ম্যাপে সেই এলাকার একটা ওভারলে ভার্সান দেখাবে। এর মাধ্যমে ওই এলাকায় গত সাতদিনে ১,০০,০০০ মানুষের মধ্যে করোনা সংক্রমণের পরিসংখ্যান দেখতে পাবেন আপনি। ম্যাপের আর একটি লেবেল আপনাকে ওই এলাকার করোনা গ্রাফ দেখাবে। আপনি বুঝতে পারবেন এলাকায় করোনা আক্রান্ত বাড়ছে না কমছে।

এ ক্ষেত্রে নানা রং ব্যবহার করে এলাকার নতুন করোনা আক্রান্তের সম্পর্কে তথ্য তুলে ধরবে এই অ্যাপ। যদি কোনও এলাকায় বেশি করোনা আক্রান্ত হয়, তা হলে সেই জোনটিকে লাল রং দিয়ে বোঝানো হবে। আক্রান্তের সংখ্যা কম হলে কমলা ও হলুদ রঙের সাহায্যে সেই এলাকাকে দেখানো হবে।

সুজয় আরও জানিয়েছেন, এই সব কিছুর পাশাপাশি বিশ্বের ২২০টি দেশ ও গুগল ম্যাপে যে প্রদেশ ও অঞ্চলগুলির লোকেশন সাপোর্ট করে তাদের করোনা সংক্রমণের পরিসংখ্যানও দেখা যাবে। এ ছাড়া একটি দেশের রাজ্য, শহর ভিত্তিতেও করোনা আক্রান্তের সংখ্যা জানা যাবে। গুগলের তরফে জানানো হয়েছে জন হপকিনস, উইকিপিডিয়া, নিউ ইয়র্ক টাইমস সহ একাধিক সূত্র থেকে এই করোনা সংক্রান্ত তথ্যগুলি জোগাড় করা হয়েছে। যে হেতু এই সংস্থাগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, নানা সরকারি স্বাস্থ্য কেন্দ্র, স্বাস্থ্য মন্ত্রক ও হাসপাতাল থেকে তথ্য সংগ্রহ করে, তাই তথ্যে খুব একটা ভুল হওয়ার সুযোগ নেই।

তাই, এই করোনা পরিস্থিতিতে আপনার যাত্রাকে আরও নিরাপদ করতে ব্যবহার করুন গুগল ম্যাপের নতুন ফিচার কোভিড ১৯ ইনফো। খেয়াল রাখুন নিজের শরীর ও স্বাস্থ্যের।

Published by: Elina Datta
First published: September 27, 2020, 2:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर