Home /News /technology /
Android Games on Windows PC: বিভিন্ন অ্যান্ড্রয়েড গেম এবার খেলা যাবে উইন্ডোজ কম্পিউটারে, দেখে নিন এক ঝলকে

Android Games on Windows PC: বিভিন্ন অ্যান্ড্রয়েড গেম এবার খেলা যাবে উইন্ডোজ কম্পিউটারে, দেখে নিন এক ঝলকে

Android Games on Windows PC: গুগল প্লে গেম খেলার জন্য নিজেদের ইউন্ডোজ কম্পিউটারে নির্দিষ্ট কয়েকটি ফিচারের দরকার রয়েছে।

  • Share this:

Android Games on Windows PC: এখন ইউন্ডোজ (Windows) কম্পিউটারেই খেলা যাবে বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড গেম (Android Game)। গুগল (Google) কিছু নির্দিষ্ট গ্রাহকের জন্য চালু করেছে এই পরিষেবা (Android Games on Windows PC)। ২০২১ সালের ডিসেম্বর মাসেই গুগল প্রথম ঘোষণা করেছিল যে তারা ডেভেল করছে 'গুগল প্লে গেমস' (Google Play Games)। সম্প্রতি এই গেমিং লাইব্রেরি ব্যবহার করতে পারছে শুধুমাত্র হংকং (Hong Kong), তাইওয়ান (Taiwan) এবং কোরিয়ান (Korean) রিজিওনের বেটা টেস্টার ইউজাররা। ইউজারদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে সাইন আপ করতে হচ্ছে গুগল প্লে গেম প্রোগ্রামে। যাদের ক্ষেত্রে ওয়েবসাইটে 'নোটিফাই মি' (Notify Me) অপশন দেখা যাচ্ছে, তারা এই গেম খেলতে পারবে না। গুগল প্লে গেম এখনও ম্যাকের (Mac) জন্য চালু করা হয়নি।

নিজেদের ইউন্ডোজ ল্যাপটপ এবং কম্পিউটারে অফিসিয়াল ওয়েবসাইট থেকে গুগল প্লে গেম ব্রাউজ, ডাউনলোড এবং খেলা যাবে (Android Games on Windows PC)। এর মাধ্যমে নিজেদের পছন্দের অ্যান্ড্রয়েড গেম খেলা যাবে নিজেদের ইউন্ডোজ কম্পিউটারে। গুগল প্লে গেম খেলার জন্য নিজেদের ইউন্ডোজ কম্পিউটারে নির্দিষ্ট কয়েকটি ফিচার থাকা দরকার। এক নজরে দেখে নেওয়া যাক সেই ফিচার।

আরও পড়ুন -সর্বক্ষণের সঙ্গী স্মার্টফোন; রইল অ্যান্ড্রয়েড ফোন ও আইফোন রক্ষণাবেক্ষণের কিছু উপায়

গুগল প্লে গেম খেলার জন্য নিজেদের ইউন্ডোজ কম্পিউটারে নির্দিষ্ট কয়েকটি ফিচারের দরকার রয়েছে। গুগলের থেকে জানানো হয়েছে ইউন্ডোজ কম্পিউটারে কী কী ফিচারের প্রয়োজন রয়েছে গুগল প্লে গেম খেলার জন্য। ইউন্ডোজ ১০ ভার্সনের এসএসডি (SSD) স্টোরেজ থাকা দরকার। এছাড়াও গেমিং ক্লাস জিপিইউ (Gaming Class GPU), যা ৮ লজিকাল কোর (8 Logical Cores) যুক্ত, ৮ জিবি র‍্যাম (RAM), ২০ জিবি স্টোরেজ। এছাড়াও উইন্ডোজ ১০ ভার্সনে উইন্ডোজ অ্যাডমিন অ্যাকাউন্ট, হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন এনাবেল থাকার প্রয়োজন। গুগল এই বছরে তাদের গুগল প্লে গেম অ্যাপ্লিকেসন ছড়িয়ে দেওয়ার কাজ শুরু করেছে।

আরও পড়ুন - অ্যান্ড্রয়েড সিক্রেট কোড জানা থাকলেই মিলবে নিজেদের স্মার্টফোনের গোপন তথ্য

গুগলের তরফে জানানো হয়েছে যে গুগল প্লে গেমের মাধ্যমে ইউজাররা গেম খেলার ক্ষেত্রে উন্নত সার্ভিস পাবে (Android Games on Windows PC)। গুগল প্লে গেমের মাধ্যমে ইউজাররা তাদের ইচ্ছা অনুযায়ী পছন্দের গেম বেছে নিতে পারবে। বিগত বছরেই মাইক্রোসফট (Microsoft) ঘোষণা করেছে যে ইউন্ডোজ ১১ এ চালানো যাবে বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ। মাইক্রোসফট স্টোর থেকেই ডাউনলোড করা যাবে বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ। এর ফলে উইন্ডোজের বিভিন্ন ধরণের ডিভাইসে খেলা যাবে গুগল প্লে গেম। এই গেম এখন নির্দিষ্ট সংখ্যক ইউজার খেলতে পারলেও, মনে করা হচ্ছে আগামী দিনে সকলের জন্যই চালু করা হতে পারে গুগল প্লে গেমস।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Android, Google play store, Tech news, Windows

পরবর্তী খবর