Home /News /technology /
Android 13 আপডেট রোল আউট করল Google, জেনে নিন রয়েছে কী কী ফিচার

Android 13 আপডেট রোল আউট করল Google, জেনে নিন রয়েছে কী কী ফিচার

এক নজরে দেখে নিন কোন কোন স্মার্টফোনে মিলবে Android 13 আপডেট

  • Share this:

অবশেষে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করল Google Pixel ডিভাইস Android 13। কোম্পানি ঘোষণা করেছে যে এই বছরের শেষের দিকেই Samsung Galaxy, Asus, HMD, iQOO, Motorola, OnePlus, Oppo, Realme, Sharp, Sony, Tecno, Vivo, Xiaomi-সহ আরও নানা কোম্পানি তাদের Android 13 স্মার্টফোন আনতে চলেছে।

এই বছরের অক্টোবরে পিক্সেল ফোনে Android 12 শুরু হতেই Google Android 13 রোল আউট করার সময়সূচী বেশ এগিয়ে দিয়েছে। অনেক ব্যবহারকারীরাই যেমন আশা করছেন নতুন Android 13-এ আরও বেশি পার্সোনালাইজেশনের সঙ্গে তারা নতুন কিছু অপশন পাবেন।

Google জানিয়েছে যে, Android 13 মেটেরিয়াল ইউ-এর ওপর ভিত্তি করে তৈরি করা। এতে ব্যবহারকারীরা ফোনের ওয়ালপেপার এবং থিমের সঙ্গে মিলে যায় এমন নন-Google অ্যাপগুলিও কাস্টমাইজ করতে সক্ষম হবেন। এ ছাড়াও Android 13 ব্যবহারকারীদের ভিন্ন ভিন্ন অ্যাপগুলিতে নির্দিষ্ট ভাষা ব্যবহার করারও অনুমতি দেবে। যেটা এর আগে ব্যবহারকারীদের ভাষা পরিবর্তনের সময় পুরো ফোনের সেটিংসের ভাষা পরিবর্তন করতে হতো তা এখন হবে না।

আরও পড়ুন - বিল পেমেন্ট করতে আর লাইনে দাঁড়াতে হবে না, ঘরে বসেই মোবাইলের মাধ্যমে বিল দিন ২ মিনিটে

ব্যবহারকারীদের স্লিপ হ্যাবিট (Sleep Habit) ভাল করতেও Google নতুন ফিচার এনেছে। Android 13 একটি কাস্টমাইজড বেডটাইম মোড অফার করছে যা ওয়ালপেপার ডিমিং এবং ডার্ক থিমের ফিচার দিয়ে তৈরি।

ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করতে Android 13 অ্যাপ ইন্সটলের সময় সম্পূর্ণ লাইব্রেরির পরিবর্তে শুধুমাত্র নির্বাচিত ফটো অফার করারও সুযোগ দেবে। তবে iOS-এ ২০১৪ সাল থেকেই এই ফিচারটি উপলব্ধ রয়েছে। Android 13-এর আরও একটি ফিচার হল ক্লিপবোর্ডে থাকা ব্যক্তিগত তথ্য অটোমেটিক ভাবে ডিলিট করে ফেলা। কোম্পানি এই বিষয়ে জানিয়েছে যে, ‘আপনি যদি আপনার ডিভাইসে আপনার ইমেল অ্যাড্রেস, ফোন নম্বর বা লগইনের ডেটার মতো সংবেদনশীল ডেটা রাখেন, তা হলে কিছু সময় পরে অ্যান্ড্রয়েড অটোমেটিক ভাবে আপনার ক্লিপবোর্ডের হিস্টরি ডিলিট করে ফেলবে।’

আরও পড়ুন - সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনবেন ভাবছেন? এই ব্য়াপারগুলো না দেখলে ঠকতে হবে কিন্তু

এ ছাড়াও Android 13 টাস্কবারের রিফ্রেশ মোডের মাধ্যমে এক ঝলকে সমস্ত অ্যাপ দেখে নেওয়া এবং লাইব্রেরিতে যে কোনও অ্যাপকে টেনে এনে তাকে ফুল স্ক্রিনে দেখার মতো ব্যবস্থাও রয়েছে। ভাল কমপ্যাটিবল হেডফোনের সঙ্গে অডিও সাপোর্ট, নতুন ব্লুটুথ অডিও স্ট্যান্ডার্ট সহ আরও নানান ফিচার রয়েছে Android 13-এ। এ ছাড়াও দুর্ঘটনা বা অন্যমনস্ক থাকাকালীন যাতে ফোনে টাচ লেগে কোনও বিপদ না ঘটে এর জন্য হাতের তালু এবং লেখার ধরনের টাচ সম্পর্কেও এটি আগের তুলনায় অনেক বেশি সেনসিবল ফিচার নিয়ে উপস্থিত হয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Android 13, Google, Google Pixel

পরবর্তী খবর