Home /News /technology /
Smartphone Demand | বেশ কিছু জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্টফোন আপাতত লঞ্চ হবে না দেশে; কারণটা কী?

Smartphone Demand | বেশ কিছু জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্টফোন আপাতত লঞ্চ হবে না দেশে; কারণটা কী?

জুন মাসে বিভিন্ন কোম্পানির বেশ কয়েকটি ফোন ভারতে লঞ্চ করার কথা ছিল। কিন্তু জুন মাসে ভারতে লঞ্চ করা হয়েছে মাত্র ৯টি নতুন ফোন

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে জুন মাসে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং বিভিন্ন জিনিসের দাম বেড়ে যাওয়ার কারণে প্রভাব পড়েছে স্মার্টফোনের বাজারে। বিভিন্ন জিনিসের দাম বেড়ে যাওয়ার কারণে স্মার্টফোনের চাহিদা অনেকটা কমে গিয়েছে। এই কারণে বিভিন্ন ধরনের কোম্পানি তাদের নতুন স্মার্টফোন এখনই লঞ্চ করতে চাইছে না। জুন মাসে বিভিন্ন কোম্পানির বেশ কয়েকটি ফোন ভারতে লঞ্চ করার কথা ছিল। কিন্তু মাত্র কয়েকটি ফোন ভারতে লঞ্চ করা হয়েছে। ইকোনমিক টাইমস' এর রিপোর্ট অনুযায়ী বেশ কিছু নামি ব্র্যান্ড এখনই তাদের নতুন ফোন ভারতে লঞ্চ করতে চাইছে না।

ইকোনমিক টাইমস' এর রিপোর্ট অনুযায়ী ভারতে এপ্রিল-মে মাসে প্রায় ৪০ নতুন ফোন লঞ্চ করা হয়েছিল। কিন্তু জুন মাসে ভারতে লঞ্চ করা হয়েছে মাত্র ৯টি নতুন ফোন। এর থেকে বোঝা যাচ্ছে যে ভারতে স্মার্টফোনের বাজারে সৃষ্টি হয়েছে একটি তীব্র অস্থিরতা। স্মার্টফোনের চাহিদা কমে যাওয়ায় এর প্রভাব পড়েছে বিভিন্ন ধরনের ম্যানুফ্যাকচারার এবং ডিলারের ওপর। জুলাইয়ের প্রথম সপ্তাহে তেমন কোনও ফোন ভারতে লঞ্চ করা হয়নি। কিন্তু জুলাই মাসে বিভিন্ন ধরনের ব্র্যান্ড তাদের ফোন লঞ্চ করতে পারে, বিভিন্ন ধরনের ডিসকাউন্টের মাধ্যমে। বিভিন্ন ধরনের স্মার্টফোনের কোম্পানির তরফে জানানো হয়েছে যে, তাদের স্টক ক্লিয়ার করার জন্য বিভিন্ন মডেলের উপর দেওয়া হতে পারে আকর্ষণীয় ছাড়। জনপ্রিয় অনলাইন ই-কমার্স প্লাটফর্ম অ্যামাজন এবং ফ্লিপকার্টের মাধ্যমে পাওয়া যেতে পারে বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন ফোনের ওপর আকর্ষণীয় ছাড় এবং স্পেশাল অফার।

আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

ইকোনমিক টাইমস' এর রিপোর্ট অনুযায়ী ভারতের বাজারে এখনও ৪জি ফোনের চাহিদা কিছুটা হলেও বেশি রয়েছে। অন্য দিকে ৫জি-র মিড রেঞ্জ লেভেলের ফোনের চাহিদা অনেকটাই কম। এর ফলে ভারতের বাজারে ৫জি ফোনের দাম কিছুটা হলেও কম হয়ে গিয়েছে। উৎসবের মরসুমের আগে এক ধাক্কায় অনেকটাই দাম পড়ে গিয়েছে ৫জি ফোনের। রিপোর্ট অনুযায়ী জুন মাস হল ফোন লঞ্চ করার একটি কোয়াটার পিরিয়ড। অন্য দিকে, ভারতের জুলাই মাসের ফোকাস করা হয় উৎসবের মরসুমে ওপর। কারণ জুলাই মাস থেকেই ভারতে শুরু হয়ে যায় উৎসবের মরসুমের প্রস্তুতি। সেই কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের ব্যান্ড এই সময় ভারতে তাদের নতুন ফোন লঞ্চ করে থাকে।

জুন মাসে ভারতে মাত্র ৯টি ফোন লঞ্চ করা হলেও আগামী কয়েক সপ্তাহের মধ্যে বেশ কয়েকটি নতুন ফোন ভারতে লঞ্চ করা হতে পারে। এদের মধ্যে রয়েছে Nothing, Realme, Xiaomi ইত্যাদি ব্র্যান্ডের নতুন স্মার্টফোন। এছাড়াও Samsung তাদের নতুন মডেলের বেশ কয়েকটি ফোন লঞ্চ করতে পারে। Google ইতিমধ্যেই ঘোষণা করেছে ভারতে তারা লঞ্চ করতে চলেছে তাদের Pixel 6A ফোন।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Realme, Smartphones, Xiaomi

পরবর্তী খবর