Smartphone | Moon: মোবাইল দিয়েই তুলে ফেলুন চাঁদের নিখুঁত ছবি, জেনে নিন কয়েকটি কৌশল!

Smartphone | Moon: নির্দিষ্ট কয়েকটি নিয়ম প্রয়োগ করলেই চাঁদের নিখুঁত ছবি তোলা সম্ভব, তাও নিজেদের মোবাইল ফোনেই।

Smartphone | Moon: নির্দিষ্ট কয়েকটি নিয়ম প্রয়োগ করলেই চাঁদের নিখুঁত ছবি তোলা সম্ভব, তাও নিজেদের মোবাইল ফোনেই।

  • Share this:

#কলকাতা: নিজেদের মোবাইল ফোন দিয়েই তোলা সম্ভব চাঁদের নিখুঁত ছবি। প্রায় সকলেই নিজেদের মোবাইল ফোন দিয়ে চাঁদের ছবি তুলতে চায়। বিশেষত কয়েকটি নির্দিষ্ট দিনে সেই হিড়িক আরও বেড়ে যায়, যখন সবাই চাঁদের ছবি তুলতে ব্যস্ত হয়ে ওঠে। বছরের কয়েকটি বিশেষ দিন যখন পূর্ণিমা থাকে এবং গোটা চাঁদকে উজ্জ্বল দেখায় , তখন সবাই চাঁদের সেই অপূর্ব রপের ছবি নিজেদের মোবাইল ফোনেই তুলে রাখে।

কিন্তু অধিকাংশ সময়েই দেখা যায় যে সেই ছবির গুণগত মান খুব বেশি ভালো হয় না। কখনও সেটা খুবই অস্পষ্ট ওঠে আবার কখনও চাঁদকে খুবই ছোট আকারে দেখা যায়। কিন্তু নির্দিষ্ট কয়েকটি নিয়ম প্রয়োগ করলেই চাঁদের নিখুঁত ছবি তোলা সম্ভব, তাও নিজেদের মোবাইল ফোনেই।

বর্তমানে কয়েকটি স্মার্টফোনেই নানা ধরনের উন্নত ক্যামেরা রয়েছে যা অন্ধকারেও দুরের স্পষ্ট ছবি তুলতে সক্ষম। এমনই উন্নতমানের লেন্স, উন্নত মেগাপিক্সেল যুক্ত ক্যামেরার স্মার্টফোন হল Samsung Galaxy S21 Ultra, Google Pixel 5 , iPhone 12 Pro, iPhone 12 Pro Max ইত্যাদি ।

এই সমস্ত ফোনের ক্যামেরার মাধ্যমে অতি সহজেই উন্নত মানের ছবি তোলা সম্ভব। এই সকল ফোনের দ্বারা নির্দিষ্ট কয়েকটি কৌশলের মাধ্যমেই চাঁদের নিখুঁত ছবি তোলা সম্ভব। তেমনই কয়েকটি কৌশলের কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার বিখ্যাত চিত্র সম্পাদক কারলি আর্ল (Carly Earl)।

তিনি বলেছেন নিজেদের ফোনের ক্যামেরার খুঁটিনাটি জানার জন্য প্রথমেই নিজেদের ফোনে সেই সংক্রান্ত কয়েকটি অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখান থেকেই স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

তিনি বলেছেন চাঁদের ছবি নিখুঁত করে তুলতে, সেই ছবিতে চাঁদের সঙ্গে সঙ্গে ব্রিজ অথবা কোনও বিল্ডিং কেও ব্যবহার করতে।

তিনি বলেছেন এই ধরনের ছবি তোলার সময় অবশ্যই ট্রাইপডের ব্যবহার করতে হবে। এর ফলে কোনও ধরনের ঝাঁকুনি লাগবে না ছবি তোলার সময়ে। ট্রাইপডে মোবাইল সেট করে সঙ্গে সঙ্গেই ছবি না তুলে, দু' মিনিট অপেক্ষা করে তার পর ছবি তুলতে হবে।

তিনি বলেছেন চাঁদের ছবি তোলার সময় অবশ্যই টেলিফটো লেন্স অথবা জুম লেন্সের ব্যবহার করতে হবে।

তিনি বলেছেন সেই সময় ক্যামেরার সেন্সিটিভিটি ১০০ এবং তার অ্যাপারচার হবে F8।

অতএব, এবার আর দেরি না করে নিজেদের মোবাইল ফোন দিয়েই তুলে ফেলা যাবে চাঁদের নিখুঁত ছবি!

Published by:Piya Banerjee
First published: