corona virus btn
corona virus btn
Loading

সাংবাদিকদের কাজ এবার রোবোটদের দিয়ে করাবে মাইক্রোসফট, বের করে দিল কর্মচারীদের

সাংবাদিকদের কাজ এবার রোবোটদের দিয়ে করাবে মাইক্রোসফট, বের করে দিল কর্মচারীদের

এমএসএন ওয়েবসাইটের জন্য বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠানের খবর বাছাইয়ের কাজ করতেন সাংবাদিকরা। এখন এই কাজ করবে রোবট

  • Share this:

#নয়াদিল্লি: টেক জায়ান্ট মাইক্রোসফট সংবাদ বাছাইয়ের জন্য কয়েক ডজন সাংবাদিককে ছাঁটাই করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যারের মাধ্যমে এই কাজ করাবে ঠিক করেছে। গার্ডিয়ানে দেওয়া রিপোর্ট অনুযায়ি, মাইক্রোসফটের এমএসএন ওয়েবসাইটের জন্য বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠানের খবর বাছাইয়ের কাজ করতেন সাংবাদিকরা। তাদের কাজ ছিল সংবাদের শিরোনাম ও ছবি নির্বাচন করা। এখন এই কাজ করবে রোবট।

মাইক্রোসফট দাবি করেছে, নিজেদের ব্যবসার উন্নয়নমূলক পরিবর্তনের উদ্দেশ্যে তারা এই পদক্ষেপ নিয়েছে। একটি বিবৃতিতে কোম্পানি বলেছে, 'অন্য যে কোনও সংস্থা বা কোম্পানির মতো আমরাও নিয়মিত আমাদের ব্যবসা উন্নত করার চেষ্টা করি। এটা করতে গিয়ে কখনও কখনও আরও বেশি অর্থ খরচ করতে হয়। করোনা ভাইরাস মহামারির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি।'

অন্যান্য টেক কোম্পানির মতো মাইক্রোসফট সংবাদ প্রতিষ্ঠানগুলিকে তাদের খবর এমএসএন ওয়েবসাইটে ব্যবহারের জন্য অর্থ প্রদান করে থাকে। ওয়েবসাইটে নিয়োগপ্রাপ্ত সাংবাদিকরা বাছাই করতেন কোন খবর প্রদর্শন এবং কীভাবে উপস্থাপন করা হবে।

জুন মাসের শেষ নাগাদ অন্তত ৫০ জন সাংবাদিক তাদের চাকরি হারাবেন। তবে ফুল-টাইম কাজ করেন এমন এক দল সাংবাদিককে রেখে দিবে মাইক্রোসফট।

মাইক্রোসফট থেকে চাকরি হারানো ২৭জন সাংবাদিককে চাকরি দিয়েছে যুক্তরাষ্ট্রের পিএ মিডিয়া, জানিয়েছে গার্ডিয়ান। একজন সাংবাদিক বলেছেন, “আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে প্রচুর লেখালিখি করেছি। এখন আমার চাকরিই এই পদ্ধতির কারণে বিপদের মুখে পড়ল।”

Published by: Ananya Chakraborty
First published: May 30, 2020, 10:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर