Home /News /technology /
Apple-এর কোন ফোন কেমন, কেমনই বা তাদের দাম, বিশদ এক নজরে

Apple-এর কোন ফোন কেমন, কেমনই বা তাদের দাম, বিশদ এক নজরে

photo source collected

photo source collected

iPhone SE 3 কিনবেন, নাকি iPhone11 বা iPhone12, নাকি iPhone13। কেনার আগে একবার জেনে নেওয়া দরকার। দাম থেকে ফিচার, সব কিছুই থাক নজরে।

  • Share this:

#নয়াদিল্লি: গত ৮ মার্চ Apple লঞ্চ করেছে তাদের একাধিক নতুন পণ্য। তার মধ্যে যেমন রয়েছে iPhone SE 3 বা SE 2022 তেমনই রয়েছে iPhone 13 এবং iPhone 13 pro-র মতো ফোন।iPhone SE 3 বা iPhone SE 2022 আসলে দারুন জনপ্রিয় iPhone SE 2020-রই উত্তরসূরী। ডিজাইনও দু’টি ফোনের একই, শুধু মাত্র বেশ কিছু আপডেট করা হয়েছে। ভারতে এই নতুন ফোনের দাম শুরু হচ্ছে ৪৩,৯০০টাকা থেকে। যাঁরা এই ফোন কিনতে চাইছেন, তাঁরা ১১ মার্চ থেকে ফোনটি প্রি-অর্ডার করতে পারবেন এবং ১৮ মার্চ থেকে ফোনটি বিক্রি করা হবে।

যাঁরা এই প্রথম iPhone কেনার কথা ভাবছেন, তাঁরা খানিকটা দ্বিধায় থাকতে পারেন, যে কোন ফোনটি কিনবেন? সে ক্ষেত্রে iPhone SE 3 কিনবেন, নাকি iPhone11 বা iPhone12, নাকি iPhone13। যদিও এ সব ফোনের ধারা একে অপরের থেকে একেবারেই আলাদা। তবু কেনার আগে একবার জেনে নেওয়া দরকার। দাম থেকে ফিচার, সব কিছুই থাক নজরে। iPhone SE 3-র সঙ্গে অন্যগুলির তুলনা

১. ডিসপ্লে এবং প্রসেসর: iPhone SE 3 ফোনটির ডিসপ্লে ৪.৭ ইঞ্চি। সঙ্গে আছে A-15 bionic চিপসেট। iPhone 11-এ থাকে ৬.১ ইঞ্চি লিক্যুইড রেটিনা ডিসপ্লে এবং A-13 bionic চিপসেট। iPhone 12-এর ডিসপ্লে ৬.১ ইঞ্চি, আবার iPhone 12 mini-র স্ক্রিন ৫.৪ ইঞ্চি। তবে এ দু’টি ফোনই কিন্তু A-14 bionic চিপসেট-এর সাহায্যে চলে। iPhone 13 এবং iPhone 13 mini-ও ঠিক একই রকম, যথাক্রমে ৬.১ এবং ৫.৪ ইঞ্চি ডিসপ্লেতে পাওয়া যায়। কিন্তু এদের চিপসেট A-15।

আরও পড়ুন: এই ডেটিং অ্যাপ আনছে দারুণ ফিচার, পার্টনারের ব্যাকগ্রাউন্ড চেক করা যাবে বিনামূল্যে!

২. ক্যামেরা: iPhone SE3 –তে পাওয়া যাবে ১২ মেগাপিক্সেল সিঙ্গল রিয়ার ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। iPhone 11-এ পাওয়া যায় ১২ মেগাপিক্সেল ডুয়ার রিয়ার আলট্রা ওয়াইড ক্যামেরা, এর ফ্রন্ট ক্যামেরাও ১২ মেগাপিক্সেল। iPhone 12 এবং iPhone 12 mini-র ক্ষেত্রে ১২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা, সঙ্গে আলট্রা ওয়াইড অ্যান্ড ওয়াইড অ্যাঙ্গল ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। একই ভাবে iPhone 13 এবং iPhone 13 mini-ও রয়েছে ১২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা, আলট্রা ওয়াইড অ্যান্ড ওয়াইড লেন্স এবং ১২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

৩. দাম:iPhone SE 2020— শুরু হচ্ছে ৪৩,৯০০ টাকা থেকে। এতে পাওয়া যাবে ৬৪ GB স্টোরেজ। ১২৮ GB স্টোরেজ হলে দাম পড়বে ৪৮,৯০০ টাকা এবং ২৫৬ GB-র দাম পড়বে ৫৮,৯০০ টাকা।

iPhone 11: এই ফোনে ৬৪ GB স্টোরেজ থাকলে তার দাম হবে ৪৯,৯০০ এবং ১২৮ GB স্টোরেজ হলে তার দাম পড়বে ৫৪,৯০০ টাকা। iPhone 12: দাম শুরু ৬৫,৯০০ টাকা থেকে (৬৪GB-র জন্য), ১২৮ GB স্টোরেজের দাম ৭০,৯০০ এবং ২৫৬ GB স্টোরেজের দাম ৮০,৯০০ টাকা। iPhone 13: ২০২১ সালে লঞ্চ করা এই ফোন শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে, স্টোরেজ পাওয়া যাবে ১২৮ GB। ২৫৬ GB এবং ৫১২ GB-র জন্য দিতে হবে যথাক্রমে ৮৯,০০০ ও ১,০৯,৯০০ টাকা। একই স্টোরেজ ভ্যারিয়েন্টে MINI-র জন্য প্রায় ১০ হাজার টাকা করে কম দাম দিতে হবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Apple, IPhone

পরবর্তী খবর