Home /News /technology /
Microsoft Remote Desktop: কম্পিউটারের সঙ্গে কানেক্ট হবে অন্য ডিভাইস, কীভাবে ব্যবহার করা যাবে মাইক্রোসফট রিমোট ডেস্কটপ?

Microsoft Remote Desktop: কম্পিউটারের সঙ্গে কানেক্ট হবে অন্য ডিভাইস, কীভাবে ব্যবহার করা যাবে মাইক্রোসফট রিমোট ডেস্কটপ?

photo source collected

photo source collected

Microsoft Remote Desktop: নিজেদের উইন্ডোজ (Windows) কম্পিউটারের সঙ্গে কানেক্ট করা যাবে অন্যান্য ডিভাইস।

  • Share this:

#নয়াদিল্লি: মাইক্রোসফট রিমোট ডেস্কটপের (Microsoft Remote Desktop) মাধ্যমে নিজেদের উইন্ডোজ (Windows) কম্পিউটারের সঙ্গে কানেক্ট করা যাবে অন্যান্য ডিভাইস। এক নজরে দেখে নেওয়া যাক সেটি করার উপায় -

স্টেপ ১ - নিজেদের ইউন্ডোজ কম্পিউটার রিমোটলি অ্যাকসেস করার জন্য প্রথমেই ওপেন করতে হবে সেটিং অপশন, সেখান থেকে ওপেন করতে হবে সিস্টেম অপশন, সেখান থেকে ওপেন করতে হবে রিমোট ডেস্কটপ এবং সেটিকে সিলেক্ট করতে হবে।

স্টেপ ২ - এরপর নেক্সট স্ক্রিনে দেখতে পাওয়া যাবে টগল। এরপর দেখে নিতে হবে অন্যান্য ডিভাইসের সঙ্গে নিজদের কম্পিউটার কানেক্ট করা আছে কি না।

স্টেপ ৩ - এরপর নিজেদের কম্পিউটারে ইউন্ডোজ ১০ থাকলে টগলের নিচে থাকা অ্যাডভান্স সেটিং ক্লিক করতে হবে। নিজেদের কম্পিউটারে উইন্ডোজ ১০ থাকলে টুগলের পাশে থাকা অ্যারো সাইন সিলেক্ট করতে হবে। নিজেদের কম্পিউটারে ইউন্ডোজ ১১ এনাবেল করার জন্য নেটওয়ার্ক লেভেল অথেনটিকেশন চেক করে নিতে হবে।

স্টেপ ৪ - নিজেদের উইন্ডোজ কম্পিউটারে যদি একটির বেশি অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে মেন অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে রিমোট ডেস্কটপ ইউজার অপশন ব্যবহার করার জন্য।

আরও পড়ুন: বলিউডে পা রাখছেন ভাগ্যশ্রীর মেয়ে অবন্তিকা ! সঙ্গে থাকছেন হুমা কুরেশি !

স্টেপ ৫ - এরপর সেই রিমোট ডেস্কটপ ইউজার অপশন এনেবেল করার পর সেই সিস্টেমের সঙ্গে অন্যান্য ডিভাইস কানেক্ট করা যাবে। এক্ষেত্রে অন্য মোবাইল বা অন্য কম্পিউটারের সঙ্গে সেটি কানেক্ট করা যাবে। এরপর উইন্ডোজ কম্পিউটার থেকে ডাউনলোড করতে হবে রিমোট ডেস্কটপ। প্লে স্টোর থেকেই ডাউনলোড করা যাবে রিমোট ডেস্কটপ।

আরও পড়ুন: পোশাকে সামলাতে নাজেহাল অনন্যা পাণ্ডে ! লজ্জায় পড়তে হল নায়িকাকে

স্টেপ ৬ - এরপর সেই রিমোট ডেস্কটপ অ্যাপ ওপেন করতে হবে। এরপর সেখানে থাকা প্লাস আইকন ক্লিক করতে হবে। সেই প্ল্যাটফর্ম অনুযায়ী সেটি বিভিন্ন জায়গায় দেখা যেতে পারে। যদি স্মার্টফোনের সেই ডিভাইস কানেক্ট করা হয়ে থাকে, তাহলে ফোন সেই ডিভাইস স্ক্যান করে নেবে এবং সেই উইন্ডোজ কম্পিউটারের নাম দেখা যাবে ফোনে। এরপর সেই নামের ওপরে ক্লিক করতে হবে। এরপর অন্যান্য ডেটা দিয়ে ক্রিয়েট করতে হবে একটি অ্যাকাউন্ট। পাসওয়ার্ডের মাধ্যমে সেটি ক্রিয়েট করতে হবে। এরপর সেই রিমোট ডিভাইস অ্যাকসেস করা যাবে। পরবর্তীকালে সেটি খোলার সময় পাসওয়ার্ড দিয়ে সেটি খুলতে হবে।

স্টেপ ৭ - এরপর সেই অপশন অপশনাল হিসাবেও সেভ করে রাখা যাবে। এরপর সেভ অপশনে ক্লিক করতে হবে এবং কানেক্ট অপশনে ক্লিক করতে হবে। এবার নিজেদের ডিভাইসের স্ক্রিনে দেখতে পাওয়া যাবে রিমোট ডিভাইস অ্যাকসেস।

Published by:Piya Banerjee
First published:

Tags: MICROSOFT, Microsoft Remote Desktop

পরবর্তী খবর