Webcam: পার্সোনাল কম্পিউটারে কী ভাবে ওয়েব ক্যামেরা অন করবেন? রইল দরকারি তথ্য

Photo: AP

How To Turn On Webcam On Your PC: ডেস্কটপে আলাদা ভাবে ওয়েব ক্যামেরা কিনে জুড়তে হয়। সেক্ষেত্রে অনেকের ক্ষেত্রে ওয়েব ক্যামেরা জোড়া খুব সমস্যার হয়ে দাঁড়ায়।

  • Share this:

কলকাতা: বর্তমান সময়ে ওয়েব ক্যামেরা অত্যন্ত প্রয়োজনীয় একটি সামগ্রী। বিশেষ করে অতিমারী পরিস্থিতি তৈরি হওয়ার পর অনলাইন মিটিং, ভিডিয়ো কলিং, অনলাইন ইন্টারভিউ ইত্যাদি বেশি মাত্রায় চালু হওয়ার ফলে অত্যন্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে ওয়েবক্যাম। ল্যাপটপে ইনবিল্ড থাকলেও ডেস্কটপে আলাদা ভাবে ওয়েব ক্যামেরা কিনে জুড়তে হয়। সেক্ষেত্রে অনেকের ক্ষেত্রে ওয়েব ক্যামেরা জোড়া খুব সমস্যার হয়ে দাঁড়ায়। কারণ, সেটিংস সঠিকভাবে না হলে তা কোনওভাবেই ওয়েবক্যাম চালু হবে না। তাহলে কীভাবে চালু করতে হবে ওয়েবক্যাম?

যে সব ব্যবহারকারীরা Windows 10 ব্যবহার করেন তাদের ক্ষেত্রে win+S বোতাম প্রেস করতে হবে। তারপর একটি সার্চ বার আসবে সেখানে লিখতে হবে Camera। এরপর অনেকগুলি অপশন আসবে সেখান থেকে সিলেক্ট করতে হবে Windows Camera অ্যাপ। সিলেক্ট করলে নিজে থেকেই শুরু হয়ে যাবে ওয়েব ক্যামেরা। অনেক সময় ক্যামেরা ব্যবহার করতে কিছু থার্ড পার্টি অ্যাপের প্রয়োজন হয়। সেক্ষেত্রে প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করতে হবে এবং সেগুলির সেটিংস সেট করতে হবে।

পাশাপাশি চেক করে নিতে হবে ক্যামেরা পারমিশন দেওয়া রয়েছে কিনা। তারজন্য প্রইভেসি সেটিংসে যেতে হবে এবং ক্যামেরা অপশন সিলেক্ট করতে হবে। এরপর সেখানেও কিছু থার্ড পার্টি অ্যাপ দেখা যেতে পারে। প্রয়োজন মতো সেগুলিকে সিলেক্ট বা আনটিক করতে হবে। এবং সেভ করতে হবে।

সবকিছু সেটিংস ঠিকঠাক থাকলেও অনেক সময় ওয়েব ক্যাম কাজ করে না। কারণ সমস্যা তৈরি করে অপারেটিং সিস্টেম Windows। কারণ Windows আপডেট হওয়ার সঙ্গে সঙ্গে বেশ কিছু প্যাচ ফাইল আপডেট হয়। সেই ফাইলগুলি আপডেট না হলে ক্যামেরা কাজ নাও করতে পারে। তাই সেক্ষেত্রে Windows সবসময় আপডেট করা জরুরি। এতে যে শুধু কম্পিউটার সঠিক ভাবে কাজ করে তা নয়, পাশাপাশি কম্পিউটারের সঙ্গে থাকা অন্যান্য সামগ্রীগুলোও সঠিকভাবে কাজ করে।

ব্যবহার করার পর ওয়েব ক্যাম সঠিকভাবে অফ করা দরকার। তা না হলে ওয়েব ক্যামেরার কোনও একটি সামগ্রী নষ্ট হতে পারে। সঠিকভাবে কেবেল সংযোগ এবং কেবেল খোলার সময় অত্যন্ত সতর্ক থাকা দরকার। এবং কোনও সমস্যা দেখা দিলে নির্দিষ্টভাবে তা সমাধান করা দরকার। আচমকা কেবেল খুলে নিলে তাতে ক্যামেরার যন্ত্রাংশ খারাপ হতে পারে।

Published by:Siddhartha Sarkar
First published: