Home /News /technology /
Windows 11: আগামী মাসে আসতে চলেছে বাজারে, Windows 11 কী ভাবে ইনস্টল করবেন?

Windows 11: আগামী মাসে আসতে চলেছে বাজারে, Windows 11 কী ভাবে ইনস্টল করবেন?

কম্পিউটারে কোনও কাজ করার সময়েই নিজে থেকে ব্যাকগ্রাউন্ডে ডাউনলোড হবে Windows 11।

  • Share this:

#কলকাতা: আগামী মাসের ৫ তারিখ বাজারে আসতে চলেছে Windows 11। এর আগে ২০১০ সালে বাজারে আত্মপ্রকাশ করেছিল Windows 10। তার পর এই প্রথম এত বড় আপডেট আনতে চলেছে সংস্থাটি। সংস্থার তরফে জানানো হয়েছে, বাজারে ৫ তারিখ লঞ্চ করলেও একসঙ্গে সব ব্যবহারকারীকে Windows 11-এ আপগ্রেড করার পারমিশন দেওয়া হবে না। ধাপে ধাপে গ্রাহকরা সেই সুযোগ পাবেন। নতুন OS ব্যবহার করার জন্য কী কী হার্ডওয়্যার প্রয়োজন তা-ও জানিয়ে দেওয়া হয়েছে। Windows 11-তে বেশ কিছু নতুন আপডেট আনা হয়েছে। যা ব্যবহারকারীদের কাজের ক্ষেত্রে অনেক সুবিধা দেবে বলে মনে করা হচ্ছে। কী ভাবে আপডেট করা হবে সে নিয়েও সংস্থার তরফে বেশ কিছু তথ্য দেওয়া হয়েছে।

কী ভাবে Windows 11 ডাউনলোড করা যাবে?

Windows ১০ এবং ৮ ডাউনলোড করার ক্ষেত্রে অনেক সমস্যায় পড়তে হত ব্যবহারকারীদের। দীর্ঘক্ষণ ধরে ডাউনলোড হত OS এবং তার পর তা ইনস্টল হত। কিন্তু windows 11-এর ক্ষেত্রে এই সমস্যায় আর পড়তে হবে না বলে জানিয়েছে সংস্থাটি। তাদের তরফে জানানো হয়েছে, কম্পিউটারে কোনও কাজ করার সময়েই নিজে থেকে ব্যাকগ্রাউন্ডে ডাউনলোড হবে Windows 11। এবং ডাউনলোড শেষ হলে একটি নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেওয়া হবে। এর পর ব্যবহারকারীকে শুধুমাত্র একবার নিজের ল্যাপটপ বা ডেস্কটপটিকে রিস্টার্ট করতে হবে। তাহলেই Windows 11 ইনস্টল হয়ে যাবে এবং ব্যবহারকারীরা তা ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন- WhatsApp ব্যবহারকারীদের জন্য দুঃখের খবর! এই সব ফোন আর চলবে না হোয়াটসঅ্যাপ

Windows-এর অন্য OS ডাউনলোড করতে সময় লাগত অনেক। এবং বার বার রিস্টার্ট করতে হত। এতে সমস্যা হত ব্যবহারকারীদের। কারণ কাজে ব্যাঘাত ঘটত। কিন্তু Windows 11-এর ক্ষেত্রে এই সমস্যা তৈরি হবে না।

Windows 11 ডাউনলোড স্পিড

আপডেটের ফাইল অনুযায়ী নির্ভর করবে আপডেট করতে কত সময় লাগবে। যদি কোনও ব্যবহারকারীর সিস্টেমে প্রয়োজনীয় সমস্ত প্যাকেজ ইনস্টল থাকে তাহলে সেক্ষেত্রে আপডেট করতে কম সময় লাগবে। যদি কারও সিস্টেমে সব প্যাকেজ ইনস্টল না থাকে তাহলে আপডেট করতে একটু বেশি লাগবে। পাশাপাশি অতীতে Microsoft বছরে ২টি করে আপডেট দিত। কিন্তু নতুন OS এর ক্ষেত্রে প্রতি বছর একটি করে আপডেট দেবে।

কী ভাবে ডাউনলোড করতে হবে?

প্রথমে সিস্টেম সেটিংসে যেতে হবে।

তার পর নতুন আপডেট (New Update) কিছু আছে কি না সেদিকে নজর রাখতে হবে। যদি নতুন কিছু আপডেট আসে তাহলে তা সেখানে দেখাবে।

এর পর তা ইনস্টল করতে হবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Windows 11, Windows PC

পরবর্তী খবর