Home /News /technology /
Google Meet, Google Classroom-এ আসতে চলেছে বেশ কিছু নতুন ফিচার, ঘোষণা করল Google

Google Meet, Google Classroom-এ আসতে চলেছে বেশ কিছু নতুন ফিচার, ঘোষণা করল Google

Google Meet | Google Classroom: সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, তারা Chrome OS (Operating system) এবং Google Meet-এর জন্য নিয়ে আসতে চলেছে নতুন এডুকেশন ফিচার (Education Feature)।

  • Share this:

#নয়াদিল্লি: Google নিয়ে আসতে চলেছে বেশ কিছু নতুন ফিচার। সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, তারা Chrome OS (Operating system) এবং Google Meet-এর জন্য নিয়ে আসতে চলেছে নতুন এডুকেশন ফিচার (Education Feature)। এ ছাড়াও গুগলের তরফে ঘোষণা করা হয়েছে একটি নতুন Chrome OS, Classroom-এর ক্ষেত্রে নতুন কাস্টিং কন্ট্রোলের।

Google নিয়ে আসতে চলেছে নতুন স্ক্রিনকাস্ট অ্যাপ। এর মাধ্যমে পড়ুয়া এবং শিক্ষকরা একটি নতুন জিনিস ব্যবহার করতে পারবে। যার মাধ্যমে ক্লাস চলাকালীন তারা সেটি রেকর্ড এবং এডিট করতে পারবেন। স্ক্রিনকাস্ট অ্যাপের মাধ্যমে রেকর্ড করা যাবে স্ক্রিন, ভিডিও। এমনকী সেটি ট্রিম করা যাবে এবং শেয়ার করা যাবে।

এ ছাড়াও অন্যান্য টুলের মাধ্যমে সেই সব ভিডিও-র মাধ্যমে ইমেজ এবং অন্যান্য বিভিন্ন ধরনের বিষয় যুক্ত করা যাবে যাতে পড়ুয়াদের সেই পড়া বুঝতে কোনও ধরনের অসুবিধা না হয়। এ ছাড়াও এই অ্যাপের মাধ্যমে পড়ুয়ারা ভিডিও-র উপর আঁকতেও পারবে। সে ক্ষেত্রে টাচ স্ক্রিন ব্যবহার করে আঙুলের সাহায্যে বা পেন দিয়ে আঁকতে পারবে তারা। এই সমস্ত কিছু Google ড্রাইভের মাধ্যমে অন্যান্য পড়ুয়াদের সঙ্গে শেয়ার করাও যাবে। Google নিয়ে আসতে চলেছে কাস্ট মডারেটর নামের নতুন ক্লাসরুম ফিচার। এর মাধ্যমে পড়ুয়ারা নিজেদের স্ক্রিন শেয়ার করতে পারবে পুরো ক্লাসের সঙ্গে। এ ছাড়াও এই ফিচারের মাধ্যমে শিক্ষকরা অন্যান্য পড়ুয়াদের কাস্টিং কন্ট্রোল করতে পারবে। নতুন এই ফিচারের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে একটি সিকিউর কোডের মাধ্যমে। এর মাধ্যমে যাদের কাছে এই কোডের অ্যাকসেস রয়েছে তারাই ব্যবহার করতে পারবে এই কাস্টিং।

আরও পড়ুন: বাবা বিছানা-ধরা! জোটে না দু'বেলা খাবার! তবুও উচ্চ মাধ্যমিকে অষ্টম মনিরা!

Google Meet-এর ক্ষেত্রেও আসতে চলেছে নতুন এক ফিচার। Google Doc-এর বিভিন্ন ধরনের ফাইল Google Meet-এ মিটিং চলার সময়ই ট্রান্সক্রাইব করা যাবে। এর ফলে ইউজাররা তাদের লেখা রেকর্ড দেখাতে পারবেন মিটিং চলাকালীন। এ ছাড়া Google Meet-এর ক্ষেত্রে ইউটিউব (YouTube) থেকে লাইভ স্ট্রিম হোস্ট করা যাবে। এর ফলে লাইভ স্ট্রিমের ক্ষেত্রে Google Meet-এর মাধ্যমে পোল (Poll) বা ভোটাভুটি করা যাবে। এ ছাড়াও Google মিটে ব্যবহার যাবে পিকচার ইন পিকচার মোড। এর মাধ্যমে ইউজাররা মাল্টিটাস্ক করতে পারবে এবং তাদের হাতে চলে আসবে নতুন কন্ট্রোল। শুধু তাই নয়, Google হয়তো শীঘ্রই Gmail-এ যুক্ত করতে পারে অল্ট টেক্সট অন ইমেজ। এছাড়াও Google ঘোষণা করেছে তারা খুব তাড়াতাড়ি লঞ্চ করতে চলেছে রিড অ্যালং ফর দি ওয়েব। এর মাধ্যমে বাচ্চারা পড়তে পারবে ১০০০ এর উপরে গল্প।

Published by:Piya Banerjee
First published:

Tags: Google Classroom, Google meet

পরবর্তী খবর