হোম /খবর /প্রযুক্তি /
চ্যাটজিপিটির পাল্টা হিসেবে গুগল বাজারে আনল বার্ড! নতুন এই প্রযুক্তি কতটা কাজের!

Google Bard: চ্যাটজিপিটির পাল্টা হিসেবে গুগল বাজারে আনল বার্ড! নতুন এই প্রযুক্তি কতটা কাজের!

Google bard: বাজারে এল গুগল বার্ড। কতটা কাজের এই প্রযুক্তি!

  • Share this:

কলকাতা: ওপেন আই-এর চ্যাটজিপিটি-র (OpenAI ChatGPT) পাল্টা চ্যাটবট লঞ্চ করল গুগল। এবার বাজারে চলে এল গুগল বার্ড(Google Bard)প্রযুক্তি। এলন মাস্কের চ্যাটজিপিটির পাল্টা হিসেবে এই প্রযুক্তি নিয়ে এসেছে গুগল।

গুগল-এর সিইও সুন্দর পিচাই মঙ্গলবার ব্লগপোস্টে ‘‌বার্ড’‌ নামের এই চ্যাটবট আনার ঘোষণা করেছিলেন। গুগলের এআই ভিত্তিক এই পরিষেবা সম্পর্কে অবশ্য আগে থেকে বেশি কিছু বলেননি তিনি। বছর দুয়েক আগে ল্যাম্বডা নামে চ্যাটবট বাজারে এনেছিল গুগল। জানা যাচ্ছে, সেটারই আপডেটেড সংস্করণ হল বার্ড।

আরও পড়ুন- আপনার হাতের স্মার্টফোনে কতগুলো সেন্সর একসঙ্গে কাজ করে জানেন?

গুগলের সার্চ ইঞ্জিনে নতুন এআই টুল হবে, এমন ইঙ্গিত দিয়েছিলেন সুন্দর পিচাই। সেই লক্ষ্যেই লঞ্চ করা হল বার্ড। নতুন এই এআই টুল  সার্চ ইঞ্জিএর মাধ্যমে গুগল-এর মতো সার্চ ইঞ্জিন জটিল প্রশ্ন সহজে বুঝতে পারবে। এতে গুগল সার্চিংয়ে সুবিধা হবে।

আরও পড়ুন- আপনার আইফোন কি অন হচ্ছে না? এই সহজ উপায়ের মাধ্যমেই রিস্টার্ট করা যাবে ডিভাইস

GPT-3.5 প্রযুক্তির ওপর ভিত্তি করে গড়ে উঠেছে চ্যাটজিপিটি। প্রায় একই প্রযুক্তি ব্যবহার করে বার্ড তৈরি করেছে গুগল।  ChatGPT কৃত্রিম বুদ্ধিমত্তার দিক থেকে অনেকটা এগিয়ে। তাই ইতিমধ্যে সেটি গ্রাহকদের মধ্যে জনপ্রিয় হতে শুরু করেছে। অন্যদিকে, বার্ড সবে বাজারে এসেছে। ফলে চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে নামলে বার্ড কিছুটা পিছিয়েই শুরু করবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Artificial intelligence, Google