Earth Day 2021 Google Doodle: ওয়ার্ল্ড আর্থ ডে-তে বিশেষ ডুডল গুগলের! অভিনব বার্তা বৃক্ষরোপনের...

Earth Day 2021 Google Doodle: ওয়ার্ল্ড আর্থ ডে-তে বিশেষ ডুডল গুগলের! অভিনব বার্তা বৃক্ষরোপনের...

ডুডল বার্তা বৃক্ষরোপণে

মাত্র কয়েক সেকেন্ডের এই Doodle-এর মাধ্যমে বিশ্ববাসীকে গাছ লাগানোর বার্তা দিয়েছে সার্চ এঞ্জিন Google।

  • Share this:

    #কলকাতা : প্রতিবছর ২২ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব ধরিত্রী দিবস বা ওয়ার্ল্ড আর্থ ডে (Earth Day 2021)। ২০০৯ সালে রাষ্ট্রসংঘ ২২ এপ্রিলকে আন্তর্জাতিক ধরিত্রী দিবস হিসেবে ঘোষণা করে। ধরিত্রী শব্দটি এসেছে ধরনী বা ধরা থেকে,যার অর্থ, 'পৃথিবী' অর্থাৎ 'বসুন্ধরা'। আর আর্থ ডে উপলক্ষ্যে প্রতি বছরই বিশেষ ডুডল ভিডিও প্রকাশ করে চমক দেয় সর্ববৃহৎ সার্চ এঞ্জিন গুগল। এই বছর তার ব্যতিক্রম হয়নি। কীভাবে নতুন একটি সবুজ চারাগাছ জন্মদেবে আরও বড় মানব সভ্যতার তারই নজির রেখেছে ২০২১ এর করোনাক্লিষ্ট সময়ের 'আর্থ ডে স্পেশাল' এই গুগল ডুডল (Google Doodle)।

    ছোট্ট একটা চারা গাছের বেড়ে ওঠার সঙ্গেই কীভাবে বড় হচ্ছে প্রজন্মের পর প্রজন্ম। কীভাবে বিস্তার পাচ্ছে মানব সভ্যতা তারই রূপ ফুটে উঠেছে ২০২১ এর ডুডল-এ। মাত্র কয়েক সেকেন্ডের এই Doodle-এর মাধ্যমে বিশ্ববাসীকে গাছ লাগানোর বার্তা দিয়েছে সার্চ এঞ্জিন Google। বোঝাতে চেয়েছে যত বেশি গাছ ততোই বিস্তার পাবে মানুষের জীবনও। ইলাস্ট্রেশনের ঠিক উপরেই রয়েছে Google-এর লোগো। যাতে উড়ে বেড়াচ্ছে প্রজাপতির দল। এলিয়ে পড়েছে লতানো গাছ। গাছের ছোট্ট ছোট্ট পাতা যেন এক সবুজ বিপ্লবের ইঙ্গিত দিচ্ছে Google-এর লোগোতেও।

    Google Doodle-এর যে কোনও জায়গায় ক্লিক করলেই সরাসরি ভিডিয়োতে পৌঁছে যাওয়া যাবে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, ছোট্ট একটি মেয়ে গাছের চারা পুঁতছে এবং তার বয়স যতই বেড়ে চলেছে, ততই বড় হচ্ছে সেই গাছ। পরেই আবার দেখানো হচ্ছে, ছোট্ট একটি ছেলের কাহিনি। সেও গাছের বীজ বপন করছে এবং তার সঙ্গে সঙ্গেই বড় হয়ে উঠছে সেই গাছ। শুধু তাই নয়। একসঙ্গে অনেক মানুষকেও গাছ লাগাতে দেখা গিয়েছে ভিডিয়োতে। আর সেই ভিডিয়োর মাধ্যমে Google বার্তা দিয়েছে, 'শুধু গাছ লাগিয়েই কীভাবে একসঙ্গে উজ্জ্বল ভবিষ্যতের জন্য এগিয়ে যাওয়া যায়!'

    প্রসঙ্গত, গত বছর ২০২০ তেও করোনার প্রাদুর্ভাবের মধ্যেই এমনিই একটা ডুডল বানিয়ে নেটিজেনদের মন কেড়ে নিয়েছিল গুগল। বেশ মজাদার সেই ডুডল বানিয়েই সার্চ এঞ্জিন গুগল পঞ্চাশতম আর্থ ডে উদযাপন করেছিল সেবার। ভিডিওতে দেখা গিয়েছিলো পৃথিবীর ভারসাম্য বাঁচাতে মৌমাছির মত ছোট্ট একটা প্রাণীরও কী ব্যাপক অবদান! সেই বার্তায় দেওয়া হয়েছিল একটি ইন্টারাক্টিভ গেমের মধ্যে দিয়ে। একটি ছোট্ট, মিষ্টি হানি-বি মধু খেতে খেতে ফুলে ফুলে উড়ে বেড়াচ্ছিল ডুডলটিতে আর পোলেন অর্থাৎ ফুলের রেনু ছড়িয়ে আরও আরও প্রাণের বীজ বুনে চলেছিল একের পর এক! ভিডিওটি মন ছুঁয়ে গিয়েছিল ডুডল প্রেমীদের। প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে এমনই সব বার্তা দিয়ে সামাজিক দায়বদ্ধতার প্রতি অঙ্গীকার দেখিয়ে চলেছে গুগল যা প্রশংসার দাবি রাখে।

    Published by:Sanjukta Sarkar
    First published: