ভুয়া তথ্য ছড়াচ্ছে দেদার! আর নয়, কড়া পদক্ষেপ Facebook-এর

ব্যবহারকারীদের ভুয়া তথ্য প্রসঙ্গে অবগত করার জন্য একটি নতুন উপায় শুরু করেছে Facebook.

ব্যবহারকারীদের ভুয়া তথ্য প্রসঙ্গে অবগত করার জন্য একটি নতুন উপায় শুরু করেছে Facebook.

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে বিশ্ব জুড়ে Facebook-এর জনপ্রিয়তা একেবারে তুঙ্গে। আর এই জনপ্রিয়তা যতই বাড়ছে ততই নতুন নতুন নিয়মনীতি তৈরির পথে হাঁটছে এই সংস্থা। এবার ব্যবহারকারীদের ভুয়ো তথ্য প্রসঙ্গে অবগত করার জন্য একটি নতুন উপায় শুরু করেছে সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট Facebook।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে Facebook বলেছে, "করোনাভাইরাস এবং ভ্যাকসিন, জলবায়ু পরিবর্তন, নির্বাচন বা অন্যান্য বিষয়গুলি সম্পর্কে মিথ্যা বা বিভ্রান্তিমূলক কন্টেন্টের ক্ষেত্রে আমরা নিশ্চিত করছি যে খুব কম লোকই আমাদের অ্যাপগুলিতে এই ভুল তথ্য দেখতে পাবে।"

Facebook-এ কী পরিবর্তন হচ্ছে?

Facebook মূলত তিনটি নতুন পরিবর্তন এনেছে। প্রথমত, এটি একটি পেজকে ট্যাগ করবে, যা বারবার ফ্যাক্ট-চেকারদের দ্বারা প্রাপ্ত তথ্য শেয়ার করবে। দ্বিতীয়ত, ভাইরাল ভুয়ো তথ্য শেয়ার করার জন্য শাস্তি হিসাবে ব্যবহারকারীদের ব্যক্তিগত অ্যাকউন্ট থেকে কন্টেন্ট হ্রাস করা হবে। তৃতীয়ত, ফ্যাক্ট-চেকারদের দ্বারা প্রাপ্ত তথ্য শেয়ার করার সময় লোকেরা যে বিজ্ঞপ্তিগুলি পেয়ে থাকে সেগুলিকে নতুন করে ডিজাইন করা হবে।

কী ভাবে Facebook-এর ফ্ল্যাগ পেজগুলি ভুল তথ্য শেয়ার করবে?

এক্ষেত্রে কোনও ব্যবহারকারী যখন একটি Facebook পেজে যান তখন সেখানে বারে বারে একটি মেসেজ আসতে থাকবে, যেখানে লেখা থাকবে, "এই পেজটি বার বার মিথ্যা তথ্য শেয়ার করছে।" এর পর ব্যবহারকারীরা পূর্ববর্তী পেজে ফিরে যেতে পারেন। তার অপশন ওই প্রম্পট মেসেজেই দেওয়া থাকবে। এছাড়াও ওই পেজে শেয়ার করা কিছু পোস্টে ভুয়ো তথ্য এবং ফ্যাক্ট-চেকিং প্রোগ্রাম সম্পর্কিত আরও তথ্যের লিঙ্ক অন্তর্ভুক্ত করা হবে। Facebook জানিয়েছে যে, এটি ব্যবহারকারীরা পেজটি ফলো করতে চান কি না সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

ভুয়ো তথ্য শেয়ার করার জন্য নতুন জরিমানা কী হবে?

Facebook কোনও ব্যক্তির অ্যাকাউন্ট থেকে নিউজ ফিডে সমস্ত শেয়ার করা পোস্টের সংখ্যা হ্রাস করে দিতে পারে, যদি তারা বার বার এমন কোনও কন্টেন্ট শেয়ার করে নেয় যেগুলির গুণমান ফ্যাক্ট-চেকার দ্বারা বিচার করা হয়েছে।

যদিও এর আগে Facebook বিভিন্ন পেজ, গ্রুপ, Instagram অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে ভুয়ো তথ্য শেয়ার করার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কিন্তু এবার এই সংস্থা ব্যক্তিগত ভাবে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোন ফ্যাক্ট-চেকার Facebook-এর সঙ্গে জড়িত?

বিশ্বব্যাপী, Facebook বেশ কয়েকটি ফ্যাক্ট-চেকিং অংশীদারকে নিযুক্ত করেছে - বিভিন্ন ভৌগোলিক এলাকার জন্য আলাদা আলাদা ফ্যাক্ট-চেকার রয়েছে। ভারতের জন্য Facebook নয়টি ফ্যাক্ট-চেকারদের সঙ্গে অংশীদারিত্ব করেছে। সেগুলি হল- এএফপি-হাব (AFP-Hub), বুম (Boom), ফ্যাক্ট ক্রেসেন্ডো (Fact Crescendo), ফ্যাক্টলি (Factly), ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক (India Today Fact Check), নিউজচেকার (NewsChecker), নিউজমোবাইল ফ্যাক্ট চেকার (Newsmobile Fact Checker), দ্য কুইন্ট (The Quint) এবং বিশ্বাস (Vishvas)।

First published: