Home /News /technology /
Facebook-এর মালিকের ব্যক্তিগত তথ্য লিক হল অনলাইনে, সাধারণের অ্যাকাউন্ট কতটা সুরক্ষিত ?

Facebook-এর মালিকের ব্যক্তিগত তথ্য লিক হল অনলাইনে, সাধারণের অ্যাকাউন্ট কতটা সুরক্ষিত ?

Facebook-এর মালিকের ব্যক্তিগত তথ্য লিক হল অনলাইনে, সাধারণের অ্যাকাউন্ট কতটা সুরক্ষিত?

Facebook-এর মালিকের ব্যক্তিগত তথ্য লিক হল অনলাইনে, সাধারণের অ্যাকাউন্ট কতটা সুরক্ষিত?

ইউনাইটেড স্টেটস থেকে ৩২ মিলিয়ন, ইউনাইটেড কিংডম থেকে ১১ মিলিয়ন এবং ভারত থেকে ৬ মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য লিক হয়েছে অনলাইনে?

  • Share this:

    #নয়াদিল্লি: চলতি মাসের শুরুর দিক থেকেই অনলাইনে লিক হয়ে গিয়েছে বহু Facebook ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। পরিসংখ্যান থেকে জানা গিয়েছে যে সারা বিশ্ব জুড়ে মোট ১০৬টি দেশের ৫৩৫ মিলিয়ন নাগরিকদের ব্যক্তিগত তথ্য অনলাইনে ছড়িয়ে পড়েছে। যাঁদের তথ্য অনলাইনে লিক হয়েছে, তাঁদের তালিকায় নাম রয়েছে খোদ Facebook প্রতিষ্ঠাতাদেরও।

    এই প্রসঙ্গে বিশদ খবর সরবরাহ করেছেন সংবাদমাধ্যমকে সাইবার গবেষক ডেভ ওয়াকার। তিনি জানিয়েছেন যে এই ৫৩৫ মিলিয়ন Facebook ব্যবহারকারীর পাশাপাশি প্রতিষ্ঠাতা সেলিব্রিটি মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) ব্যক্তিগত তথ্যও নেটদুনিয়ায় হাট হয়ে ছড়িয়ে পড়েছে। জুকারবার্গের ফোন নম্বর, ঠিকানা, লোকেশন, ডেট অফ বার্থ, Facebook ID- কোনও কিছুই আর জনসমক্ষে আসতে বাকি থাকেনি। শুধু জুকারবার্গ নয়, সংস্থার আরও দুই প্রতিষ্ঠাতা সদস্য ক্রিস হিউজ (Chris Hughes) এবং ডাস্টিন মস্কোভিৎজের (Dustin Moskovitz) ব্যক্তিগত তথ্যও এক ভাবে উঠে এসেছে সামনে।

    Facebook অবশ্য এই প্রসঙ্গে একটি আত্মসাফাইয়ের পথ খোলা রেখেছে। তারা জানিয়েছে যে এই তথ্যগুলো ইতিমধ্যেই সংস্থার তরফে খুঁটিয়ে দেখা হয়েছে। তার ভিত্তিতে সংস্থা দাবি করছে যে এগুলো ব্যবহারকারী এবং মালিকদের সাম্প্রতিক তথ্য নয়। এই তথ্যগুলো অনলাইনে লিক হয়েছিল প্রকৃতপক্ষে ২০১৯ সালে। ইজরায়েলের সাইবারক্রাইম ইনটেলিজেন্স ফার্ম হাডসন রক-এর প্রতিষ্ঠাতা অ্যালন গালও Facebook-এর এই দাবির পক্ষেই সায় দিয়েছেন।

    কিন্তু সংস্থার মতো বিষয়টিকে এতটাও হালকা ভাবে নিতে রাজি নন অ্যালন। তিনি সাফ জানিয়েছেন যে পুরনো হলেও এই তথ্য ব্যবহার করে হ্যাকাররা বিপদে ফেলতে পারে ব্যবহারকারীদের। ফোন নম্বর বদলে ফেলা যায়, কিন্তু জন্মতারিখ বা লোকেশনের বিষয়টি চট করে কেউ পরিবর্তন করেন না বলেই তিনি এই দাবি করছেন।

    জানা গিয়েছে যে ইউনাইটেড স্টেটস থেকে ৩২ মিলিয়ন, ইউনাইটেড কিংডম থেকে ১১ মিলিয়ন এবং ভারত থেকে ৬ মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য লিক হয়েছে অনলাইনে। বাকিটা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বিশ্ব জুড়ে। এই তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর ফোন নম্বর, সম্পূর্ণ নাম, Facebook ID, লোকেশন, ডেট অফ বার্থ এবং ই-মেইল আইডি, জানিয়েছে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার।

    সব চেয়ে আতঙ্কের ব্যাপার, Facebook এই সব লিক হওয়া তথ্য ২০১৯ সালের বলে দাবি করলেো অ্যালন গাল কয়েকটি নম্বরে ফোন করে দেখেছেন যে সেগুলো এখনও সক্রিয় রয়েছে। যে সাংবাদিকদের সঙ্গে তিনি এই বিষয়ে যোগাযোগ করেছিলেন, তাঁরাও নিজেদের এবং পরিচিতদের নম্বর এই লিক হওয়া তথ্যের মধ্যে খুঁজে পেয়েছেন। ফলে Facebook কতটা নিরাপদ, সেই বিতর্ক জারি থাকছে, তার জট সহজে কাটছে না!

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Data Leak, Facebook, Mark Zuckerberg

    পরবর্তী খবর