অ্যাপের সাহায্যে ভোটের আগে দেওয়া যাবে দুর্নীতির প্রমাণ

মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াত । ছবি সৌজন্যে News 18 |

এবার নতুন অ্যাপের সাহায্যে ভোটের আগে দুর্নীতির কথা জানাতে পারবেন ভোটাররা ।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজনৈতিক দলের কুকীর্তি হোক বা কোনো নেতার অসৎ কার্যকলাপ, নির্বাচনের আগে কে লঙ্ঘন করেছে মডেল কোড অফ কন্ডাক্ট-  ভোটাররা এবার সবকিছুই জানাতে পারবেন  একটি অ্যাপের মাধ্যমে ।  সঠিক প্রমাণ সহ অভিযোগ জানালে নেওয়া হবে কঠোর ব্যবস্থাও ।

    আরও পড়ুন: সুষমার বিরুদ্ধে ট্যুইট আক্রমণ, প্রতিবাদে এগিয়ে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়

    'সিভিজিল'  নামক এই অ্যান্ড্রয়েড-ভিত্তিক মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করেছে নির্বাচন কমিশন । প্রেরকের পরিচয় প্রকাশ না করেও অ্যাপটি  জিও-ট্যাগযুক্ত ছবি ও ভিডিও প্রমাণ ভাগ করার সুবিধা প্রদান করে। আপলোড করা তথ্য কন্ট্রোল রুমে প্রেরণ করা হবে, যেখানে ভৌগলিক তথ্য ব্যবস্থার সাহায্যে ম্যাপের ইউনিটগুলি বা ফ্লাইং স্কোয়াডগুলিকে অবিলম্বে পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য সতর্ক করে দেওয়া হবে ।

    যদি প্রেরক তাঁর পরিচয় দিয়ে অভিযোগ জানান তাহলে অভিযোগ জানানোর ১০০ মিনিটের মধ্যেই তিনি একটি রিপোর্ট পাবেন যেখানে কমিশনের তরফ থেকে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা লেখা থাকবে । অ্যাপটির বেটা সংস্করণ ইতিমধ্যেই চালু হয়েছে; এই বছরের শেষের দিকেই আসন্ন চারটি বিধানসভা নির্বাচনের আগে পূর্ণ সংস্করণটি চালু হবে ।

    এই অ্যাপটি চালু করার পাশাপাশি নির্বাচন পূর্ববর্তী দুর্নীতি দমনের জন্য নির্বাচন কমিশনের কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়াও হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াত।

    আরও পড়ুন: যাত্রীদের জন্য এই বদল আনতে চলেছে ভারতীয় রেল

    First published: