Home /News /technology /

১ এপ্রিল থেকে মোবাইল রিচার্জ, OTT পেমেন্টে ঘটতে পারে বড়সড় ব্যাঘাত

১ এপ্রিল থেকে মোবাইল রিচার্জ, OTT পেমেন্টে ঘটতে পারে বড়সড় ব্যাঘাত

১ এপ্রিল থেকে নতুন নিয়ম কার্যকরি করতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)

  • Share this:

    #নয়াদিল্লি: আগামিকাল ১ এপ্রিল থেকে নতুন নিয়ম কার্যকরি করতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। যার প্রভাব পড়তে চলেছে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম, টেলিকম কোম্পানীর ওপর। কার্ড পেমেন্টের মাধ্যমে মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট, ওটিটি সাবস্ক্রিপশন জমা দেওয়ার ক্ষেত্রে ব্যাঘাত ঘটতে পারে। আরবিআইয়ের নতুন নিয়মে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই বা অন্যান্য প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্টস (PPI) ব্যবহার করে অটো এবং রেকারিং লেনদেনগুলির জন্য অ্যাডিশনাল ফ্যাক্টর অব অথেন্টিকেশনের (AFA)প্রয়োজন। আর এর জন্য বহু আগেই আরবিআই প্রত্যেকটি ব্যাঙ্ককে স্বয়ংক্রিয় টাকা কাটার পদ্ধতিটি বদল করার জন্য নোটিশ দিয়েছিল।

    ২০১৯-এর আগস্ট মাসে এই ঘোষণা করা হয়েছিল এবং তার পরে ডিসেম্বরে সংশোধন করা হয়। ১ এপ্রিল থেকে নতুন নিয়মে বিল মেটানোর জন্য অনলাইনে থাকবে ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’। নতুন পদ্ধতির মাধ্যমে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা কাটতে গেলে বাড়তি সুরক্ষা পাবেন গ্রাহকরা। সেই সঙ্গে ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে পর্যায়ক্রমিকভাবে টাকা কাটতে গেলেও গ্রাহকের কাছে ৫ দিন আগেই ব্যাঙ্ক থেকে নোটিফিকেশন পাঠানো হবে। গ্রাহক অনুমতি দেওয়ার পরেই টাকা লেনদেন করা হবে। শুধু তাই নয়, জানা গিয়েছে টাকার পরিমাণ ৫ হাজারের টাকার বেশি হলে গ্রাহকদের কাছে একটি ওটিপি পাঠানো হবে।

    কিন্তু সমস্যা হল যে এখন বেশ কিছু ব্যাঙ্ক তৈরি হতে পারেনি, তাই আরবিআই-এর কাছে অতিরিক্ত সময় চেয়েছিল। তবে দেশের আরবিআই জানিয়েছে যে নতুন নিয়মের জন্য কোনও ব্যাঙ্ককেই আর বাড়তি সময় দেওয়া হবে না। এই পদ্ধতি কার্যকর করলে হলে ব্যাঙ্কগুলিকে সংযুক্ত কার্ডের নেটওয়ার্ক তৈরি করতে হবে। আর এই কারণেই প্রস্তুতি সম্পূর্ণ না হওয়ার আগেই এই প্রক্রিয়া কার্যকর হলে ১ এপ্রিল থেকে কোটি কোটি ডেবিট বা ক্রেডিট কার্ডের অটো-ডেবিট পদ্ধতি মুখ থুবড়ে পড়তে পারে।

    ইতিমধ্যেই এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া-সহ একাধিক ব্যাঙ্ক ও কার্ড অপারেটর আমেরিকান এক্সপ্রেস, মাস্টারকার্ড ইতিমধ্যেই গ্রাহকদের নতুন নিয়মের বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া শুরু করেছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Electricity Bill, OTT Platform, Reserve Bank of India

    পরবর্তী খবর