ভয়াবহ দূষণ ! দিল্লির রাস্তায় বের হওয়া মানেই ১৪৮ টি সিগারেট খাওয়া

ভয়াবহ দূষণ ! দিল্লির রাস্তায় বের হওয়া মানেই ১৪৮ টি সিগারেট খাওয়া

আপনি কী কখনো ভেবেছেন যে রাস্তায় হাঁটার সময় আপনার ফুসফুস যে ধোঁয়া শুষে নিচ্ছে সেটা দিনে কটা সিগারেটের সমান?

  • Share this:

#নয়াদিল্লি: দূষণের হাত থেকে রেহাই নেই নয়াদিল্লির। সোমবার দিল্লি-এনসিআর-এর এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ছিল প্রাই ৫০০। শনিবার সন্ধ্যা ও রবিবার সকালে রাজধানী তে এক পশলা বৃষ্টি হয়। কিন্তু তাতেও দূষণ কমার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি, বরং আরও বাজে হয়েছে। দূষণের চাদরে ঢেকেছে দিল্লি-এনসিআর । বয়স্ক এবং শিশুদের স্বাস্থ্যের জন্য যথেষ্ট ক্ষতিকারক। দূষণের জেরে স্কুল কলেজগুলি আগামি মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদালতের নির্দেশে ৫ নভেম্বর পর্যন্ত যাবতীয় নির্মানকাজও বন্ধ রাখা হয়েছে।

দূষণের কারণে স্ট্রোক, হৃদরোগ, ফুসফুস ক্যান্সার, ফুসফুসের অসুখ এবং তীব্র শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ দেখা দেয়। এই ঝুঁকির থেকে বাঁচতে অনেকে মনে করছে যে শহর ছেড়ে যাওয়াটাকে সমাধান বলে মনে করছে। গত কয়েক দিনে গুগলে সব থেকে বেশি সার্চ হয়েছে 'How to stay safe'। যারা ধূমপান করেন না তাঁদের মনে হচ্ছে তাঁরা যেন দিনে ২৪ ঘণ্টা বিষাক্ত সিগারেটের ধোঁয়ার মধ্যে রয়েছেন। হ্যাঁ ! এটা এতোটাই বাজে।

আপনি কী কখনো ভেবেছেন যে রাস্তায় হাঁটার সময় আপনার ফুসফুস যে ধোঁয়া শুষে নিচ্ছে সেটা দিনে কটা সিগারেটের সমান? এটা জানার জন্য রয়েছে একটি অ্যাপ। এই অ্যাপটির নাম 'Shit, I Smoke'। এই অ্যাপটি গত বছর তৈরি করেছিলেন মার্সেলো কোয়েলহো আর অ্যামুরি মার্টিনি। এই অ্যাপটি চলবে iOS আর Android উভয়ে।

এই অ্যাপ অনুযায়ী সোমবার সকাল ৯টা নাগাদ কেউ যোদি নয়ডাতে কিছুখন বাইরে থেকেছেন মানে আপনি ইতিমধ্যেই দিনে ২৫.৬টা সিগারেট খেয়ে ফেলেছেন।

WhatsApp-Image-2019-11-04-at-08.52.04

যারা দিল্লিতে থাকেন, একটু হেঁটে গিয়ে বাড়ির সামনের দোকান থেকে দুধ কিনে ফেরা মানে আপনি সপ্তাহে ১৪৮.৫টি সিগারেট খেয়ে ফেলেছেন।

EIbe4ItXUAAtpHv

অন্য দিকে মুম্বই আর বেঙ্গালুরুতে দূষণ অনেক কম।

WhatsApp-Image-2019-11-04-at-08.52.04-3

First published: 06:35:39 PM Nov 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर