Home /News /technology /
Alexa এ বার নকল করবে আপনার পছন্দের কণ্ঠস্বর, নয়া প্রযুক্তি আনছে Amazon

Alexa এ বার নকল করবে আপনার পছন্দের কণ্ঠস্বর, নয়া প্রযুক্তি আনছে Amazon

Alexa: করোনা অতিমারিতে অনেকেই তাঁদের প্রিয়জনকে হারিয়েছেন। Alexa-র মাধ্যমে যদি তাঁদের স্মৃতি ফিরিয়ে আনা যায়, সেই লক্ষ্যেই এমন উদ্যোগ বলে জানিয়েছে সংস্থা।

  • Share this:

#নয়াদিল্লি: পোষা টিয়াপাখির মতো করেই গলা নকল করবে Alexa। জনপ্রিয় ই-কমার্স জায়ান্ট Amazon-এর ভয়েস অ্যাসিস্ট্যান্ট (Voice Assistant) হল Alexa। এর আগে অমিতাভ বচ্চনের ব্যারিটোন শোনা গিয়েছিল Alexa-য়। এ বার আরও এক ধাপ এগোতে চলেছে প্রযুক্তি।  ব্যবহারকারী যার গলা শুনতে চাইবেন Alexa তার মতো গলা করেই প্রত্যুত্তর দেবে। তবে এ জন্য এক মিনিটেরও কম সময়ের একটা অডিও শোনাতে হবে Alexa-কে। তা হলেই হুবহু সেই কণ্ঠস্বর নকল করে ফেলবে সে। যে কোনও শব্দ অনুকরণ করার এমনই সিস্টেম তৈরি করছে ই-কমার্স জায়ান্ট Amazon।

কেন এই উদ্যোগ?

করোনা অতিমারিতে অনেকেই তাঁদের প্রিয়জনকে হারিয়েছেন। Alexa-র মাধ্যমে যদি তাঁদের স্মৃতি ফিরিয়ে আনা যায়, সেই লক্ষ্যেই এমন উদ্যোগ বলে জানিয়েছে সংস্থা। Amazon-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রোহিত প্রসাদ বলছেন, ‘মহামারীতে অনেকেই তাঁদের প্রিয়জনকে হারিয়েছেন। Alexa-র মাধ্যমে যাদি তাঁরা আমাদের সঙ্গে থাকতে পারেন! তাই এই ব্যবস্থা।’

তবে কবে থেকে Alexa-য় এই ফিচার পাওয়া যাবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। Amazon শুধু জানিয়েছে, Alexa-র সঙ্গে ‘উৎপাদিত বুদ্ধিমত্তা’ (generisable intelligence), ব্যবহারকারীর পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা এবং সামান্য ইনপুট-সহ নতুন ধারণাগুলি শেখার লক্ষ্য অর্জনের কাজ চলছে।

আরও পড়ুন:  'আমি হাত বাড়াচ্ছি, ধরো!' নতুন গান নিয়ে সামনে এলেন রূপঙ্কর বাগচী! প্রশংসা নেটদুনিয়ায়!

বুধবার লাস ভেগাসে আয়োজিত এক সম্মেলনে Alexa-কে নিয়ে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা দর্শকদের সামনে তুলে ধরে Amazon। সেখানেই এই নয়া বৈশিষ্ট সামনে এসেছে। ব্যবহারকারীর পছন্দমতো আওয়াজে ‘কথা বলতে’ সক্ষম হবে Alexa। সেটা তাদের প্রিয় চরিত্র বা সেলিব্রিটি হোক কিংবা পরিবারের দাদু-ঠাকুমার গলা। এই নিয়ে সম্মেলন মঞ্চে একটি ডেমো ভিডিও দেখায় Amazon। সেখানে Alexa-কে জিজ্ঞেস করা হয়েছিল, ‘Alexa ঠাকুমা কি আমাকে ‘উইজার্ড অফ ওজ’টা শেষ পর্যন্ত পড়ে শোনাতে পারবেন?’ উত্তর যা আসে তাতে চমকে যায় সকলেই। একেবারে ব্যবহারকারীর ঠাকুমার গলায় কথা বলে উঠেছিল Alexa।

Amazon এর আগেই Proটিয়াস (Proteus) নামে তার প্রথম স্বয়ংক্রিয় রোবটের কথা জানিয়েছে। আর তার পরেই Alexa-র এই পরিবর্তন। অ্যামাজনের দাবি, Proটিয়াস কোনও মনুষ্য সহায়তা ছাড়াই নিজে থেকে কাজ করতে সক্ষম। যার অর্থ রোবটটা নির্দিষ্ট এলাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে না। বরং স্বয়ংক্রিয়ভাবে আশপাশের কর্মীদের সঙ্গে নিজের কাজ করতে পারবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Alexa, Amazon

পরবর্তী খবর