প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

৫৯টি আগেই ব্যান হয়েছিল, এবার আরও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল সরকার

৫৯টি আগেই ব্যান হয়েছিল, এবার আরও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল সরকার

আগে নিষিদ্ধ হওয়া ৫৯টি অ্যাপের ক্লোন হিসাবে কাজ করছিল এই ৪৭টি অ্যাপ ৷

  • Share this:

#নয়াদিল্লি: আগেই ৫৯টি ব্যান হয়েছিল, আজ সোমবার আরও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল সরকার। এই ৪৭টি চিনা অ্যাপের সুরক্ষা ও গোপনীয়তা যাচাই করার পর এই সিদ্ধান্ত নিয়েছে টেলিকম মন্ত্রক। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, আগে নিষিদ্ধ হওয়া ৫৯টি অ্যাপের ক্লোন হিসাবে কাজ করছিল এই ৪৭টি অ্যাপ। নিষিদ্ধ চিনা অ্যাপগুলির তালিকা এখনও জানা যায় নি।

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন সেনার সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার শহিদ হওয়ার ঘটনায় উত্তপ্ত আবহে গত ২৯ জুন টিকটক UC Browser, CamScanner-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ছিল ভারত সরকার। কিছুদিন আগেই তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়ে ছিল যে, যদি সরাসরি অথবা অন্য কোনও ভাবে এই ধরনের কোনও অ্যাপ ভারতে চালানো সম্ভব হয়, তাহলে সেই অ্যাপের বিরুদ্ধে টেকনোলজি আইন এবং অন্যান্য আইনে মামলা রুজু করা হবে। সেই অ্যাপের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে ভারত সরকার।

সম্প্রতি নতুন ২৭৫টি চিনা অ্যাপের একটি তালিকা তৈরি করে সরকার। এই অ্যাপগুলির দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষা করছে কিনা তা খতিয়ে দেখছে সরকার। গ্রাহকদের তথ্য নিরাপত্তা দিতে এই অ্যাপগুলো সক্ষম কিনা তাই দেখছে সরকার। সূত্র মারফত জানা গিয়েছে, যে সব কোম্পানির সার্ভার চিনে আছে, সেই সব অ্যাপগুলিকে বন্ধ করার চেষ্টা করা হচ্ছে।

সূত্র অনুযায়ী, এই ২৭৫ অ্যাপগুলির মধ্যে রয়েছে পাবজি! এই বিখ্যাত গেমটি চিনা কোম্পানি টেনসেন্টের দ্বারা পরিচালিত। সেই সঙ্গে Xiaomi-র তৈরি অ্যাপ Zili, ই-কমার্স জায়ান্ট আলিবাবা পরিচালিত Aliexpress অ্যাপ, Resso অ্যাপ, বাইট ডান্স পরিচালিত ULike অ্যাপও রয়েছে এই তালিকায়। কেন্দ্রীয় সূত্রে আরও জানা গিয়েছে যে সরকার ২৭৫টি অ্যাপ বাতিল করে দিতে পারে, অথবা এর মধ্যে থেকে কিছু অ্যাপ নিষিদ্ধ করতে পারে সরকার। কিন্তু, যদি পরীক্ষার পর দেখা যায় যে এই অ্যাপগুলি সমস্ত দিক দিয়ে সুরক্ষিত, তাহলে এই অ্যাপগুলি ব্যান নাও হতে পারে।

সরকারী সূত্র জানিয়েছে যে চিনের অ্যাপগুলি নিয়মিত পরীক্ষা করে খতিয়ে দেখা হচ্ছে আর এটাও জানার চেষ্টা করা হচ্ছে যে এদের কোডিং করা থেকে করা হচ্ছে। এদের মধ্যে কিছু অ্যাপ জাতীয় সুরক্ষার জন্য বিপজ্জনক। সেই সঙ্গে কিছু অ্যাপ তথ্য শেয়ার ও গোপনীয়তার নিয়ম লঙ্ঘন করছে বলে জানা গিয়েছে।

Published by: Ananya Chakraborty
First published: July 27, 2020, 1:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर