Home /News /technology /
প্রাইমে ভিডিও দেখার অভিজ্ঞতা আরও ভালো হবে, রইল পাঁচটি টিপস

প্রাইমে ভিডিও দেখার অভিজ্ঞতা আরও ভালো হবে, রইল পাঁচটি টিপস

প্রাইম ভিডিও দেখার ক্ষেত্রে কিছু কৌশল আপনার অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করবে। কী সেই কৌশল? দেখে নিন এক নজরে।

  • Share this:

#নয়াদিল্লি: অ্যামাজন প্রাইম ভিডিও দেশের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং পরিষেবা। অ্যামাজনের প্রাইমে সাবস্ক্রাইব করলে OTT-র বাইরেও অন্য অনেক সুবিধা পাওয়া যায়, সেটা যেমন জনপ্রিয়তার একটা কারণ। তেমনই আন্তর্জাতিক ব্লকবাস্টার এবং অ্যানিমেটেড সিরিজ থেকে শুরু করে দেশীয় ফিল্ম এবং আঞ্চলিক ভাষার কন্টেন্ট— প্রাইম ভিডিও তার পরিষেবায় অনেক কিছুই সাজিয়ে রাখে। এই প্রাইম ভিডিও দেখার ক্ষেত্রে কিছু কৌশল আপনার অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করবে। কী সেই কৌশল? দেখে নিন এক নজরে।

১. ওয়াচলিস্ট (watchlist) তৈরি করুন

অ্যামাজন প্রাইম ভিডিও-ই একমাত্র পরিষেবা নয় যেটি তার দর্শকদের জন্য বিশাল বৈচিত্র্যের ভিডিও কন্টেন্ট সরবরাহ করে। সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতা রয়েছে। ফলে আপনি কী দেখতে চান তা নিয়ে দ্বন্দ্বে থাকতে পারেন। তাই প্রথমেই একটা তালিকা তৈরি করে ফেলুন। এ বার আপনি যখনই কোনও সিনেমা বা সিরিজ রিলিজ করার কথা শুনবেন এবং মনে করবেন সেটি আপনি দেখতে চান, তখন অ্যামাজন প্রাইম ভিডিওতে গিয়ে এই কন্টেন্টটি সার্চ (search)করুন। সেটি খুঁজে পেলে আপনার অ্যাকাউন্টের watchlist-এ যোগ করুন। পরে এখান থেকেই আপনি বেছে নিয়ে দেখতে পারবেন।

২. এক্স-রে করুন

অ্যামাজন প্রাইম ভিডিওতে ‘এক্স-রে’ নামে একটি ফিচার রয়েছে। আসলে কোনও ভিডিও দেখতে দেখতে যদি তা ‘পজ’ করে দেওয়া হয় তা হলে "এক্স-রে" ওভারলে আসে। এই খানে দেখা যেতে পারে আপনি কী শো দেখছেন, তার চরিত্র এবং কলাকুশলী, বোনাস ভিডিও, কী আবহ সঙ্গীত চলছে—সে সব বোঝা যায়।

৩. IMDb ব্যবহার করুন

এই ‘এক্স-রে’ আসলে IMDb দ্বারা চালিত হয়। এটি অ্যামাজন মালিকানাধীন অনলাইন মুভি ডেটাবেস। এ ছাড়াও আপনি বিভিন্ন সিনেমা, রিভিউ খুঁজতে এবং সেগুলি সম্পর্কে আরও জানতে IMDb-এর বিস্তৃত ডাটাবেস ব্যবহার করতে পারেন। যদি IMDb-এর মুভিটি প্রাইম ভিডিওতে পাওয়া যায়, তাহলে মুভির IMDb পেজে একটি লিঙ্ক থাকবে যা আপনাকে এর প্রাইম ভিডিও পেজে নিয়ে যাবে। এমনকী যদি সিনেমার নাম মনে না থাকে, তা হলে পরিচালক বা লেখকের নাম দিয়েও খুঁজে নিতে পারেন পছন্দের সিনেমা।

আরও পড়ুন: Windows 11-এ এসেছে একগুচ্ছ নতুন ফিচার, যা আদতে সহজ করে দেবে কাজের অভিজ্ঞতা

৪. সাবটাইটেল ও অডিও-র ভাষা বাছুন।

অ্যামাজন প্রাইমে সাবটাইটেল এমনকী অডিও-র ভাষাও পরিবর্তন করা যায়। অ্যামাজন প্রাইম-এর UI ব্যবহারকারীদের সাবটাইটেলের আকার পরিবর্তন করতে দেয় এবং চারটি প্রিসেটকেও ছাড়িয়ে যায় যা আপনাকে সাবটাইটেলের ফন্ট, রঙ এবং পটভূমি পরিবর্তন করতে সহায়তা করে

৫. কন্টেন্ট ডাউনলোড করে রাখুন

আপনি যদি এমন কোনও এলাকায় গিয়ে ভিডিও দেখতে চান যেখানে ইন্টারনেট সংযোগ তেমন জোরাল নয়, যেমন ধরুন আপনি ট্রেনে কোথাও যাচ্ছেন। অনেকটা সময় একা একা যেতে হবে বলে কিছু দেখতে চান, তা হলে আগেই সেই ভিডিও ডাউনলোড করে রাখুন।

Published by:Piya Banerjee
First published:

Tags: Amazon Prime

পরবর্তী খবর